সাম্প্রতিক শিরোনাম

ট্রাম্প নীতিজ্ঞান শূন্য এবং নিষ্ঠুর বলে আখ্যা দিলেন তার বোন

বিরোধীদের কণ্ঠে এমন অভিযোগ প্রায়শই শোনা যায়। তাতে অবশ্য কোনও দিনই খুব একটা গুরুত্ব দেননি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তবে এ বার তাকে নীতিজ্ঞান শূন্য এবং নিষ্ঠুর বলে আখ্যা দিলেন তার নিজের বোন! যদিও প্রকাশ্যে নয়। গোপনেই।

ট্রাম্পের কাছে এই কথাগুলো বলেছিলেন ৮৩ বছর বয়সী মেরিঅ্যান ট্রাম্প ব্যারি। ট্রাম্পের পক্ষ থেকে যদিও কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে তার সহোদরার এই রেকর্ডিং ছড়িয়ে পড়তেই শুরু হয়েছে বিতর্ক।

২০১৮ থেকে ২০১৯ সালের মধ্যে প্রেসিডেন্টের বিষয়ে তার বোন মেরিঅ্যানের ওই মন্তব্যগুলো রেকর্ড করেছিলেন তিনি।

প্রায় পনেরো ঘণ্টার রেকর্ডিং রয়েছে তার কাছে, দাবি ট্রাম্পের ভাইঝির। টু মাচ অ্যান্ড নেভার ইনাফ: হাউ মাই ফ্যামিলি ক্রিয়েটেড দ্য ওয়ার্ল্ডস মোস্ট ডেনজারাস ম্যান সম্প্রতি এই বইটি লিখে শিরোনামে এসেছিলেন মেরি।

ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে বইটিতে একাধিক গুরুতর অভিযোগ এনেছেন মেরি। তারই রেশ পাওয়া গেল প্রাক্তন ফেডারেল বিচারক মেরিঅ্যানের রেকর্ডিংগুলোতেও।

প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প কেমন? সে প্রসঙ্গে একটি রেকর্ডিংয়ে ট্রাম্পের মিথ্যে বলার অভ্যেসকেই কাঠগড়ায় দাঁড় করিয়েছেন মেরিঅ্যান।

এর আগে কখনও ভাইয়ের বিরুদ্ধে এ ভাবে মুখ খোলেননি মেরিঅ্যান। যদিও ৮০-র দশক থেকেই তাদের সম্পর্কের অবনতি হয়েছিল বলে দাবি পারিবারিক সূত্রের।

রেকর্ডিংয়ে কার্যত স্বীকার করে নিয়েছেন ট্রাম্পের বোন। ট্রাম্প বারবার তার সাফল্যের কৃতিত্ব নিতে চেয়েছেন বলে দাবি মেরিঅ্যানের। এই বক্তব্যের মাঝেই মেরিঅ্যানকে বলতে শোনা যায় ডোনাল্ড নিষ্ঠুর।

ইউনিভার্সিটি অব পেনসিলভ্যানিয়ায় প্রবেশের আগে স্যাট পরীক্ষাটি ট্রাম্পের জায়গায় অন্য একজন দিয়েছিলেন! ২০১৮ সালের ১ নভেম্বর রেকর্ড করা একটি অডিয়োয় এই বিস্ফোরক দাবি করেছেন মেরিঅ্যান। টাকার জোরেই নাকি ট্রাম্প সেই ব্যবস্থা করিয়েছিলেন, দাবি তার।

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ক্ষেত্রে যেখানে প্রার্থীর চরিত্র এবং নীতি’ই প্রচারের অন্যতম হাতিয়ার, সেখানে ট্রাম্পের নিজের বোনের করা প্রত্যেকটি মন্তব্যের মাসুল দিতে হতে পারে ট্রাম্পকে, এমনটাই মত রাজনৈতিক বিশেষজ্ঞদের।

ট্রাম্পের কাছে যদিও ঘুরে দাঁড়ানোর পাল্টা সুযোগ হয়ে দাঁড়াতে পারে ‘রিপাবলিকান ন্যাশনাল কনভেনশন’। সামনের সপ্তাহে ওই মঞ্চে দাঁড়িয়ে ট্রাম্পের ছেলে মেয়েরা কী বলেন, সে দিকেই নজর সকলের।

মেরির এভাবে গোপনে কথোপকথন রেকর্ড করা নিয়েও প্রশ্ন উঠেছে নানা মহলে। সেই প্রসঙ্গে শনিবার মেরির মুখপাত্র ক্রিস বাস্টার্ডি জানান, উত্তরাধিকার সূত্রে পারিবারিক সম্পত্তি বণ্টনের সময়ে মেরিকে ঠকিয়েছে তার পরিবার।

একাধিক বার পরিবারের বলা মিথ্যের জেরে সমস্যায় পড়তে হয়েছে তাকে। ফলে ভবিষ্যতে নিজেকে বাঁচাতেই নাকি ২০১৮ সালে কথোপকথনগুলো রেকর্ড করতে শুরু করেন তিনি।

সর্বশেষ

বন্যার্তদের মাঝে বাংলাদেশ ছাত্রলীগ বুড়াবুড়ী ইউনিয়ন শাখার ত্রান বিতরণ।

মোঃ মশিউর রহমান বিপুলকুড়িগ্রাম জেলা প্রতিনিধিঃকুড়িগ্রাম জেলা ছাত্রলীগের নির্দেশ ক্রমে,কুড়িগ্রামে বন্যার্তদের মাঝে বাংলাদেশ ছাত্রলীগ বুড়াবুড়ী ইউনিয়ন শাখার নিজ উদ্দ্যোগে জরুরী মানবিক খাদ্য সহায়তা পৌঁছে...

কুড়িগ্রাম জেলা যুবলীগের উদ্যোগে বন্যা দূর্গতদের মাঝে ত্রাণ সামগ্রি বিতরণ

মোঃ মশিউর রহমান বিপুল, কুড়িগ্রাম:কুড়িগ্রাম জেলা যুবলীগের উদ্যোগে ত্রাণ সামগ্রী বিতরণবাংলাদেশ আওয়ামী-যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ ও সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ মাইনুল...

সাহস, স্বপ্ন ও সক্ষমতার পদ্মাসেতুর উদ্বোধন রাত পোহালেই

সাহস, স্বপ্ন ও সক্ষমতার পদ্মাসেতুর উদ্বোধন রাত পোহালেই। পদ্মা পাড়ি দেয়ার যুগ-যুগান্তের ভোগান্তি শেষ হচ্ছে এই মেগা স্ট্রাকচারের দ্বার খোলার মধ্য দিয়ে। সকল প্রতিকূলতা...

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী ‘রৌপ্য ব্যাঘ্র’ অ্যাওয়ার্ডে ভূষিত

মোঃ মশিউর রহমান বিপুল, কুড়িগ্রাম জেলা প্রতিনিধিঃ স্কাউট আন্দোলনের উন্নয়ন ও সম্প্রসারণে অনন্য অবদানের স্বীকৃতি স্বরূপ প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনকে বাংলাদেশ...