ডেল্টা প্লাসে প্রথম মৃত্যু ভারতের মহারাষ্ট্রে

করোনায় নতুন আতঙ্ক ছড়াচ্ছে ডেল্টা প্লাস প্রজতি। সম্প্রতি করোনার এই তৃতীয় তরঙ্গে ভারতের মহারাষ্ট্রে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে।

hiastock

সেই সঙ্গে মহারাষ্ট্রের অনেক জেলায় বেশি কিছু রোগীর শরীরে ডেল্টা প্লাস প্রজাতির সন্ধান পাওয়া গেছে। এরপরেই লকডাউন তুলে নেওয়ার পরিবর্তে বিধিনিষেধ আরো জোরদার করা হয়েছে।

মহারাষ্ট্রে প্রথম বার ডেল্টা প্লাস প্রজাতিতে সংক্রমিত হয়ে মৃত্যু ঘটেছে। তার পরই রাজ্যের তরফে নির্দেশিকা জারি করে বলা হয়, সব জেলাগুলোকে তিন স্তরের বিধিনিষেধ কার্যকর করতে হবে।

গুগল এডস

রাজ্যটির মুখ্যসচিব সীতারাম কুন্তে লিখিত বিবৃতিতে বলেন, ভৌগলিক অবস্থান অনুযায়ী, করোনা যেভাবে চরিত্রবদল করছে, তাতে সংক্রমণ এবং রোগ প্রতিরোধ ক্ষমতা লোপ পাওয়ার সম্ভাবনা তীব্র হচ্ছে। তাই সাপ্তাহিক সংক্রমণের হার যতই কম হোক, তিন স্তরের বিধিনিষেধ কার্যকর থাকবে।

এই তিন স্তরের বিধিনিষেধের আওতায় রেস্তোরাঁ, শরীরচর্চা কেন্দ্র, পার্লার বিকেল ৪টে পর্যন্ত খোলা রাখার অনুমতি দেওয়া হয়েছে।

তবে ৫০ শতাংশ গ্রাহকের প্রবেশে অনুমতি রয়েছে। বেসরকারি অফিসেও ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ শুরু করতে বলা হয়েছে। বিয়েবাড়ি, ধর্মীয় অনুষ্ঠানে ৫০ জনের বেশি অতিথি নিষিদ্ধ। শপিংমল, থিয়েটার আগের মতোই বন্ধ থাকবে।

করোনার ডেল্টা এবং ডেল্টা প্লাস প্রজাতিকে নিয়ে এরইমধ্যে উদ্বেগ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই প্রজাতি অনেক বেশি সংক্রামক এবং অত্যন্ত দ্রুত ফুসফুসকে কাবু করে নেয় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। অ্যান্টিবডিও এর বিরুদ্ধে দুর্বল হয়ে পড়ে।

সর্বশেষ

কাল সারাদিন চলাচল করবে গণপরিবহন

দেশের বিভিন্ন প্রান্তে থাকা শ্রমিকরা ঢাকার দিকে যাত্রার দুর্ভোগ কমাতে এক দিনের জন্য ছাড় দিয়েছে সরকার। আজ শনিবার রাতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সব জেলার...

পাবনায় মোবাইলে বিয়ের ২ বছরেও দেশে আসেনি স্বামী, প্রবাসীর স্ত্রীর আত্মহত্যা

পাবনার সাঁথিয়ায় মুঠোফোনে ভিডিও কলের মাধ্যমে পারিবারিকভাবে বিয়ের দুই বছরের মাথায় এক প্রবাসীর স্ত্রী আত্মহত্যা করেছে। গত দুই বছরেও ওই প্রবাসী দেশে আসেনি বলে জানান...

র‍্যাবের হাতে হেলেনা জাহাঙ্গীর আটক

দীর্ঘ প্রায় চার ঘণ্টা অভিযান শেষে আওয়ামী লীগের মহিলাবিষয়ক উপ-কমিটির সদস্যপদ থেকে অব্যাহতি পাওয়া আলোচিত হেলেনা জাহাঙ্গীরকে আটক করেছে র‌্যাব। বৃহস্পতিবার (২৯ জুলাই) রাত...

ঈদের দিনেও করোনায় মৃত ঢাবি ছাত্রের মায়ের লাশ দাফন করলো ছাত্রলীগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের এক ছাত্রের মা রাজধানীর ইবরাহিম কার্ডিয়াক হাসপাডালে বিকেলে মারা গেলে, লাশ দাফনকার্যে কেউ এগিয়ে না আসলে বাংলাদেশ ছাত্রলীগের হটলাইন নাম্বারে...