সাম্প্রতিক শিরোনাম

তুরস্কে বিষাক্ত মদ পানে ৪৪ জনের মৃত্যু

তুরস্কে বিষাক্ত মদ পানে ৪৪ জনের মৃত্যু হয়েছে। গত এক সপ্তাহে দেশের বিভিন্ন প্রান্তে মদ্যপানে এই প্রাণহানির ঘটনা ঘটেছে বলে তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে।

hiastock

অ্যালকোহলের উপর শুল্ক বৃদ্ধির পর সস্তায় বিকল্প বেছে নিতে অবৈধ উপায়ে বাসায় এসব মদ তৈরি করা হয়েছিল।

মদ্যপানে প্রথম প্রাণহানির ঘটনা ঘটেছে দেশটির পশ্চিমাঞ্চলীয় ইজমির প্রদেশে। মদ্যপানের পর বিষক্রিয়ায় গত শুক্রবার এই অঞ্চলে অন্তত ১৮ জন মারা যান। তুরস্কের আরো অন্তত সাতটি প্রদেশের বিভিন্ন এলাকায় বাকিরা প্রাণ হারিয়েছে।

গুগল এডস

পুলিশ বলছে, বাড়িতে অবৈধ উপায়ে মদ তৈরি এবং বিক্রির দায়ে গত চারদিনে পুলিশ অন্তত ৫৮ জনকে গ্রেপ্তার করেছে। গ্রেপ্তারকৃতদের মধ্যে সাতজনের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের হয়েছে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় বলছে, মৃতদের মধ্যে কয়েকজন বাসায় মদ তৈরি করতে গিয়ে অ্যালকোহল ভিত্তিক ক্লিনার ব্যবহার করেছিল বলে সন্দেহ করা হচ্ছে।

মদ তৈরিতে বিষাক্ত ক্লিনার ব্যবহার করার বিষক্রিয়ায় তাঁদের মৃত্যু হয়ে থাকতে পারে।

তুরস্কের ইসলামপন্থী ক্ষমতাসীন একে পার্টি দেশটিতে অ্যালকোহলের ওপর উচ্চ শুল্ক আরোপ করেছে। দেশটিতে ব্যাপক জনপ্রিয় মৌরির স্বাদযুক্ত পানীয় রাকির ওপর গত এক দশকে ৪৪৩ শতাংশ ও বিয়ারে ৩৬৫ শতাংশ শুল্ক বৃদ্ধি করা হয়েছে।

৭০ ঘন-সেন্টিমিটারের একটি রাকির বোতলের দাম প্রায় ২২ মার্কিন ডলার, এর ওপর শুল্ক আরোপ করা হয়েছে প্রকৃত মূল্যের চেয়ে ২৩৪ শতাংশ বেশি।

গত জুলাইতে এরদোগান সরকার আ্যালকোহলের উপর শুল্ক আরো ৬.৯ শতাংশ বৃদ্ধি করেছে। সরকার আশা করছে চলতি বছরে মোট রাজস্বের ২.৭ শতাংশ আসবে অ্যালকোহল থেকে।

সর্বশেষ

নিষেধাজ্ঞা উপেক্ষা করে আজকের এই দিনে দেশে ফেরেন শেখ হাসিনা

দেশের গণতন্ত্রপ্রিয় মানুষের কাছে স্মরণীয় দিন আজ। ২০০৭ সালের ৭ই মে সেসময়ের তত্ত্বাবধায়ক সরকারের সব নিষেধাজ্ঞা উপেক্ষা করে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে চিকিৎসা শেষে দেশে...

বদর যুদ্ধের আদলে সংসদ ভবনে জংগি হামলা চালানোর পরিকল্পনা ভেস্তে গেলো!

উগ্রপন্থী ইসলামি বক্তা আলি হাসান উসামার নির্দেশে সংসদ ভবনে তলোয়ার নিয়ে হামলার পরিকল্পনা করেছিল আনসার আল ইসলামের সক্রিয় সদস্য আল সাকিব। এই হামলার জন্য...

ভিডিও ভাইরাল হওয়ার পর রিকশাচালককে মারধরকারী গ্রেপ্তার

পুরান ঢাকার বংশালে একজন রিকশাচালককে মারধরের ভিডিও ভাইরাল হওয়ার পর এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ।মঙ্গলবার পুলিশের মি‌ডিয়া অ্যান্ড পাব‌লিক রি‌লেশনস উইংয়ের পাঠানো এক সংবাদ...

অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদের র‌্যাংক ব্যাজ পরিধান

'বড় পদে পদোন্নতি মানে বাড়তি দায়িত্ব। যথাযথভাবে দায়িত্ব পালনের মাধ্যমে দেশ ও জনগণের কল্যাণে সবসময় সচেষ্ট থাকতে হবে'।ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ ড. বেনজীর...