সাম্প্রতিক শিরোনাম

নিজেদের শক্তি দেখাল তাইওয়ান, চীনের সঙ্গে উত্তেজনা

চীনের সঙ্গে চলা সামরিক অস্থিরতার মধ্যেই নিজেদের শক্তি দেখাল তাইওয়ান। তাইওয়ানের সেনাবাহিনী, নৌ ও বিমানবাহিনী মহড়া দিয়ে তাদের সামরিক শক্তি প্রদর্শন করেছে। দেশটিতে যেকোনো ধরনের আক্রমণ হলে প্রত্যুত্তর দেওয়া জন্যই এই মহড়া বলে ধারণা করা হচ্ছে।

তাইওয়ান নৌবাহিনীও সামরিক মহড়ার সময় দক্ষিণ চীন সাগরের উপকূলের কাছে ক্ষেপণাস্ত্র এবং মেশিনগান নিয়ে সামরিক মহড়া চালায়।

এই সামরিক মহড়ায় অংশ নিয়েছিল আট হাজার সেনা সদস্য। এ ছাড়া ছিল বিমান বাহিনীর এফ-১৬ যুদ্ধবিমান এবং দেশীয় ফাইটার জেট চিং-কুও। মধ্য তাইওয়ানে অনুষ্ঠিত এই সামরিক মহড়ায় অংশ নিয়েছিল ট্যাঙ্কও। মনে করা হচ্ছে, চীনকে নিজেদের শক্তি সম্পর্কে সচেতন করতেই এই মহড়া চালিয়েছে তাইওয়ান।

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং ওয়েন জানান, চীনকে তারা বলতে চান, যে তারা দুর্বল নন। নিজেদের জমিতে চীনা অনুপ্রবেশ রুখতে তাইওয়ান যে সক্ষম তা মনে করিয়ে দিয়েছেন তিনি। তিনি বলেছেন, যদি চীন কোনো অনুপ্রবেশ ঘটানোর চেষ্টা করে তবে উপযুক্ত জবাব দেওয়া হবে তাদের।

বছরের শুরুতে তাইওয়ানে ক্ষমতায় আসে সাই ইং ওয়েন। তিনি ক্ষমতায় আসার পরেই স্পষ্ট জানিয়েছিলেন, তিনি কখনই চীনের কাছে মাথা নত করবেন না। এরই মধ্যে প্রতিরক্ষা খাতেও বাজেট বাড়িয়েছে তাইওয়ান। বর্তমানে তাইওয়ান আর্মির কাছে আমেরিকান অস্ত্র রয়েছে। মার্কিন সেনারা তাইওয়ানীয় সৈন্যদেরও প্রশিক্ষণ দেয়। যদিও চীনের কাছে প্রচুর অস্ত্র ও সেনা রয়েছে, তবে তাতে কখনই চীনকে ভয় পায়নি তাইওয়ান।

চীন দাবি করছে তাইওয়ানের কয়েকটি দ্বীপপুঞ্জ তার ভূখণ্ডের আওতায় পড়ে। তবে তাইওয়ান তাদের এই দাবি নাকচ করে দিয়েছে। দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে, ওই দ্বীপপুঞ্জগুলো তাদেরই।

সর্বশেষ

ঈশ্বরদীতেও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮ ডিগ্রি

পাবনার ঈশ্বরদীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুরু হয়েছে মাঝারি শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশা ও হিমেল বাতাসে বিপর্যস্ত হয়ে হয়ে পড়েছে জনজীবন।বুধবার (১১ জানুয়ারি)...

আফগানিস্তানে অন্তর্ভূক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায় বাংলাদেশ

প্রতিবেশী হিসেবে বাংলাদেশ আফগানিস্তানে অন্তর্ভুক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায়, যেখানে আফগান জনগণ তাদের উন্নত জীবনের স্বপ্ন বাস্তবায়ন করতে পারে। সম্প্রতি আফগানিস্তানের উচ্চ শিক্ষা এবং...

গণতন্ত্রের নামে বাংলাদেশে অন্য রাষ্ট্রের হস্তক্ষেপের সুযোগ নেই বলছে রাশিয়া

গণতন্ত্রের অজুহাত দিয়ে বাংলাদেশ কিংবা অন্য কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কারো হস্তক্ষেপ করার সুযোগ নেই। কোনো রাষ্ট্রে স্বাধীনতা ও সার্বভৌমত্বের সুরক্ষায় জাতিসংঘের ঘোষণায়...

র‍্যাবের উপর নিষেধাজ্ঞা দেয়া হবেনা, লবিষ্টকে জেরার আপিল করতে পারবে বাংলাদেশ

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে র‍্যাবের কার্যক্রমে নিষেধাজ্ঞা আরোপের ব্যপারে শক্তিশালী লবিস্ট নিয়োগ করা হলেও সে পদক্ষেপ ভেস্তে গিয়েছে।এরই মধ্যে র‍্যাপিড একশন ব্যাটালিয়ন-র‍্যাবের ব্যপারে নিষেধাজ্ঞার আবেদন...