সাম্প্রতিক শিরোনাম

পদত্যাগ করলেন সুইডেনের প্রধানমন্ত্রী

গত সপ্তাহে সুইডেনের প্রধানমন্ত্রী স্টেফান লফভেন এবং তাঁর সরকারের বিরুদ্ধে পার্লামেন্টে অনাস্থা জ্ঞাপনের আট দিন পর পদত্যাগের ঘোষণা দিয়েছেন তিনি।

সোমবার এক অনলাইন সংবাদ সম্মেলনে লফভেন প্রধানমন্ত্রী হিসেবে পদত্যাগের ঘোষণা দেন। একই সঙ্গে আগামী ৯০ দিনের মধ্যে সুইডিশ পার্লামেন্টের উপনির্বাচন হওয়ার বিষয়টি নাকচ করে দিয়েছেন তিনি।

২১ জুন লফভেন-সরকারের সঙ্গে জোটবদ্ধ বামদল বিরোধীদলীয় উগ্র-ডানপন্থীদের সঙ্গে এক হয়ে সুইডেনের প্রধানমন্ত্রী স্টেফান লফভেন এবং তাঁর সরকারের বিরুদ্ধে পার্লামেন্টে অনাস্থা জ্ঞাপন করে।

অনাস্থা জ্ঞাপনের পরে স্টেফান লফভেন এক সপ্তাহ সময় পান তাঁর সরকারকে টিকিয়ে রাখতে বিকল্প জোট গঠন করার জন্য। কিন্তু তাতে ব্যর্থ হয়ে তিনি আজ সোমবার পদত্যাগের ঘোষণা দেন।

এ অবস্থায় পার্লামেন্টের স্পিকার সংবিধান অনুযায়ী অন্য কোনো দল বা জোটকে সরকার গঠন করতে অনুরোধ করবেন। এভাবে যদি পর পর চারবার সংখ্যাগরিষ্ঠতার অভাবে কেউ সরকার গঠনে ব্যর্থ হয়, তাহলে সংবিধান অনুযায়ী স্পিকার ৯০ দিনের মধ্যে নতুন নির্বাচনের ঘোষণা দিতে বাধ্য হবেন। উল্লেখ্য যে, আগামী তিন-চার মাসের মধ্যে উপনির্বাচন এবং সরকার গঠন হলেও, সে সরকার ক্ষমতায় থাকতে পারবে ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত।

স্টেফান লফভেন তাঁর পদত্যাগের পক্ষে যুক্তি দিয়ে বলেন, নিয়মানুযায়ী সুইডিশ পার্লামেন্টের পরবর্তী জাতীয় নির্বাচন হবে ২০২২ সালের সেপ্টেম্বর মাসে। এরই মধ্যে আবার তিন মাসের মধ্যে নির্বাচন করে সরকার গঠন করাও সময় সাপেক্ষ ব্যাপার। সুতরাং নতুন সরকার এলেও তাঁর সময়কাল বেশি দিনের জন্য হবে না।

এছাড়াও চলমান করোনা মহামারির কারণে উপনির্বাচন বিঘ্নিত হলে দেশ সাংবিধানিক সংকটের মধ্যে পড়বে, যা দেশকে আরো ভয়াবহতার দিকে ঠেলে দিতে পারে। সে ক্ষেত্রে নতুন কোনো সরকার আসাই যুক্তিসঙ্গত যারা পরবর্তী নির্বাচন পর্যন্ত দেশ পরিচালনা করবেন এবং দেশকে সাংবিধানিক সংকট থেকে রক্ষা করবেন।

গত ২১ জুন ২০২১ সুইডিশ পার্লামেন্টে ভোটাভুটির মাধ্যমে স্টেফান লফভেনের সরকারের বিরুদ্ধে অনাস্থা জানানো হয়। পার্লামেন্টে মোট ৩৪৯ জন সংসদ সদস্যের মধ্যে স্টেফান লফভেনের বিপক্ষে ভোট দেয় ১৮১ জন, পক্ষে ভোট দেয় ১০৯ জন, ভোট দেওয়া থেকে বিরত থাকে ৫১ জন এবং অনুপস্থিত ছিলেন আটজন।

গণতান্ত্রিক সুইডেনের ইতিহাসে কোনো সরকার তথা প্রধানমন্ত্রীর বিরুদ্ধে পার্লামেন্টে ভোটাভুটির মাধ্যমে অনাস্থা জানানোর ঘটনা এটাই প্রথম।

সর্বশেষ

আলীকদমে উত্তোলন করা হলো ফানুস ও ভাসলো কল্প জাহাজ

সুজন চৌধুরী, বান্দরবান: বান্দরবানের আলীকদমে ফানুস উৎসব ও মাতামুহুরি নদীতে কল্প জাহাস ভাসানো হাজার প্রদীপ জ্বলানোর মধ্যে দিয়ে বৌদ্ধ ধর্মালম্বীদের ২ দিন ব্যাপী প্রবারণা...

বোয়ালখালীতে উদযাপিত বৌদ্ধ ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা

বোয়ালখালী প্রতিনিধি : আকাশে ফানুস উড়ানোর মধ্য দিয়ে বোয়ালখালীতে উদযাপিত হয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা। সকাল থেকেই মন্দিরে মন্দিরে পূজার্থীদের ছিল...

তিস্তা ব্যারেজের সব গেট খুলে দিল পানি উন্নয়ন বোর্ড

ঈশাত জামান মুন্না, লালমনিরহাট: ভারি বর্ষণ, উজানের ঢল ও ভারতের গজলডোবার সবগুলো গেট খুলে দেওয়ায় বাড়ছে তিস্তার পানি। এতে তিস্তা নদীর পানি বিপৎসীমার ৯০...

লালমনিরহাটের পাটগ্রামের দহগ্রামে অনুপ্রবেশের দায়ে আটক-২

ঈশাত জামান মুন্না, লালমনিরহাট: জেলার পাটগ্রামের দহগ্রামে অনুপ্রবেশের দায়ে দুইজনকে আটক করেছেন বডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা।আজ শনিবার (২ অক্টোবর) সকালে পাটগ্রাম উপজেলার দহগ্রাম...