সাম্প্রতিক শিরোনাম

পরমাণু চুক্তিতে আবারও ফিরে আসতে হলে যুক্তরাষ্ট্রকে দ্রুত পদক্ষেপ নিতে হবে: ইরান

২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু চুক্তিতে আবারও ফিরে আসতে হলে যুক্তরাষ্ট্রকে দ্রুত পদক্ষেপ নিতে হবে বলে জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ।

সোমবার ইউরোপীয় পলিসি সেন্টার থিঙ্ক ট্যাঙ্কের সঙ্গে সাক্ষাৎকারের সময় তিনি এ কথা জানান।

তেহরান পরমাণু চুক্তিকে পুনরায় চালু করতে হলে যুক্তরাষ্ট্রকে দ্রুত পদক্ষেপ নিতে হবে। কারণ, সামনেই ইরানের প্রেসিডেন্ট নির্বাচন। তার আগে চুক্তির সমস্যা সমাধান না হলে এটি পিছিয়ে চলতি বছরের শেষ নাগাদ পৌঁছাবে।

জাভেদ জারিফ আরো বলেন, পরমাণু সমঝোতা নিয়ে নতুনকরে কোনো আলোচনা করবে না তেহরান। মার্কিন যুক্তরাষ্ট্র পরমাণু সমঝোতা নিয়ে নানা কথা বলছে। কিন্তু তাদের কোনো কথার প্রয়োজন আমাদের নেই, আমরা তাদের কাজ দেখতে চাই।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, সুইস ব্যাংকের মাধ্যমে দক্ষিণ কোরিয়া আমাদের আটকে থাকা অর্থ দেবে বলে যে কথা হয়েছিল তা বাস্তবায়ন করতে দেয়নি মার্কিন যুক্তরাষ্ট্র। তিনি বলেন, আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যান।

আমেরিকাকে এই সমঝোতায় ফিরে আসতে হবে। অনেক আলোচনার পরই পরমাণু সমঝোতা হয়েছে কাজেই এ বিষয়ে ইরান আর কোনো আলোচনা করবে না।

জারিফ বলেন, ইরান অস্বাভাবিক কোনো দাবি উত্থাপন করেনি এবং আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা আইএইএ বারবার স্বীকার করেছে যে, ইরান প্রতিশ্রুতি মেনে চলেছে। আমেরিকাকে পরামর্শ দিচ্ছি তারা যেন দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে কারণ আমাদের সময় খুবই স্বল্প।

ইরান শান্তিপূর্ণ লক্ষ্যে ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করছে। জারিফ নিশ্চিত করে বলেন, ইরান পরমাণু অস্ত্র বানাবে না এবং এ ধরণের অস্ত্র ব্যবহারও করবে না।

সর্বশেষ

পিটিয়ে হত্যা: ভিডিওতে শনাক্ত ছাত্রদলের ৫ নেতাকর্মী

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শামীম মোল্লাকে হত্যার ভিডিও ফুটেজে ছাত্রদলের পাঁচ নেতাকর্মীকে শনাক্ত করা গেছে। ভিডিওতে ছাত্রদলের যে পাঁচজনকে দেখা গেছে তারা হলেন- সাঈদ হোসেন...

২০২৩ এর সফল ফ্রিল্যান্সার অ্যাওয়ার্ড পেলেন সাইমন সাদিক

সাইমন সাদিক, ফ্রিল্যান্সিংয়ের যাত্রা শুরু করেন ২০১৮ সাল থেকে। ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে এবং বাইরে সফলতার সাথে কাজ করে আসছেন। এর মাঝে একটি এজেন্সিও দিয়েছেন নাম...

ডিআর কঙ্গোতে শান্তিরক্ষী মিশনে  সেনাবাহিনীর ‘আর্মড হেলিকপ্টার ইউনিট’ মোতায়েন

বাংলাদেশ সেনাবাহিনীর আরো একটি নতুন কন্টিনজেন্ট ‘বাংলাদেশ আর্মড হেলিকপ্টার ইউনিট’ এর ১ম দল গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে মোতায়েন হতে যাচ্ছে। জাতিসংঘ সদর দপ্তরের আহবানে সাড়া...

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...