সাম্প্রতিক শিরোনাম

ফ্রান্সে আবারও করনোর হানা

প্রথম দফায় প্রায় ৩০ হাজার লোকের প্রাণনাশ করে ফ্রান্সে আবারও ভয়ঙ্কর রূপে ফিরেছে করোনাভাইরাস। গত দুই সপ্তাহ থেকে আক্রান্তের সংখ্যা ক্রমেই বাড়ছে।

শুক্রবার আক্রান্ত হয়েছিল ৪৫৮৬ এবং মারা গেছে ২৩ জন।

বৃহস্পতিবার ২৪ ঘণ্টায় ফ্রান্সে ৪ হাজার ৭৭১ জন আক্রান্ত হয়েছে।

মে মাসের পর এই প্রথম একদিনে আক্রান্তের সংখ্যা ৪ হাজার ছাড়াল ফ্রান্সে। 

বুধবার ফ্রান্সে আক্রান্ত হয়েছিল ৩ হাজার ৭৭৬ জন। মারা গিয়েছিল ১৭ জন।

১৭ আগষ্টে ২৪ জন মারা যায়। করোনা গত এক সপ্তাহে প্রাণ কেড়ে নিয়েছে ১১৪ জনের।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত এক সপ্তাহে দেশজুড়ে ৬ লাখ ৬৪ হাজারের বেশি পরীক্ষা করা হয়েছে। একইসঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে নতুন সংক্রমণের সংখ্যা।

১১ থেকে ১৭ আগস্ট পর্যন্ত সংক্রমণের হার ছিল ৩.৩ শতাংশ। এর আগের সপ্তাহে এ হার ছিল ২.১ শতাংশ। জুলাইয়ের শেষের দিকে এ হার ছিল ১.৫ শতাংশ।

নতুন করে আক্রান্তদের প্রায় এক-চতুর্থাংশ কর্মক্ষেত্রে সংক্রমিত হয়েছে এবং তাদের সঙ্গে মেডিক্যালের কোনো সংযোগ নেই।

সরকার বাজেটের ১১ শতাংশ ঘাটতি পূরণ করার জন্য সবাইকে কাজে ফিরতে উৎসাহিত করার সঙ্গে সঙ্গেই নতুন করে এই সংক্রমণ বৃদ্ধির ঘটনা ঘটেছে।

রেড জোন হিসেবে রাজধানী প্যারিস এবং মাখসাই শহরকে বেশি ঝুঁকিপূর্ণ অঞ্চল হিসেবে ঘোষণা করা হয়েছে। ফ্রান্স পুলিশের পক্ষ থেকে বাইরে গেলে মাস্ক পরার বিষয়টি আরও বাধ্যতামূলক কথা বলা হয়েছে।

১৫ আগস্ট শনিবার সকাল থেকে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত ফ্রান্সের যেসব স্থানে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব নয় এমন স্থান গুলোতে মাস্ক পরার পরামর্শ দিয়েছে ফ্রান্স সরকার।

সর্বশেষ

ঈশ্বরদীতেও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮ ডিগ্রি

পাবনার ঈশ্বরদীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুরু হয়েছে মাঝারি শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশা ও হিমেল বাতাসে বিপর্যস্ত হয়ে হয়ে পড়েছে জনজীবন।বুধবার (১১ জানুয়ারি)...

আফগানিস্তানে অন্তর্ভূক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায় বাংলাদেশ

প্রতিবেশী হিসেবে বাংলাদেশ আফগানিস্তানে অন্তর্ভুক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায়, যেখানে আফগান জনগণ তাদের উন্নত জীবনের স্বপ্ন বাস্তবায়ন করতে পারে। সম্প্রতি আফগানিস্তানের উচ্চ শিক্ষা এবং...

গণতন্ত্রের নামে বাংলাদেশে অন্য রাষ্ট্রের হস্তক্ষেপের সুযোগ নেই বলছে রাশিয়া

গণতন্ত্রের অজুহাত দিয়ে বাংলাদেশ কিংবা অন্য কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কারো হস্তক্ষেপ করার সুযোগ নেই। কোনো রাষ্ট্রে স্বাধীনতা ও সার্বভৌমত্বের সুরক্ষায় জাতিসংঘের ঘোষণায়...

র‍্যাবের উপর নিষেধাজ্ঞা দেয়া হবেনা, লবিষ্টকে জেরার আপিল করতে পারবে বাংলাদেশ

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে র‍্যাবের কার্যক্রমে নিষেধাজ্ঞা আরোপের ব্যপারে শক্তিশালী লবিস্ট নিয়োগ করা হলেও সে পদক্ষেপ ভেস্তে গিয়েছে।এরই মধ্যে র‍্যাপিড একশন ব্যাটালিয়ন-র‍্যাবের ব্যপারে নিষেধাজ্ঞার আবেদন...