সাম্প্রতিক শিরোনাম

বর্ণবাদ বন্ধে মার্কিনদের প্রতি আহ্বান জানালেন বাইডেন

জাতিবিদ্বেষ নিয়ে যুক্তরাষ্ট্রের হর্তাকর্তারা চুপ থাকতে চাইলেও এবার এ নিয়ে মুখ খুলেচেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

hiastock

জর্জিয়ার এশীয়-আমেরিকান সম্প্রদায়ের শোকগ্রস্ত, ক্ষুব্ধ ও উদ্বিগ্ন প্রতিনিধিদের সঙ্গে কথা বলার পরে এমোরি বিশ্ববিদ্যালয়ে সংক্ষিপ্ত কিন্তু জোরালো বক্তৃতা দেন তিনি।

কোনো রকম রাখঢাক না করে জো বাইডেন বলেন, এশীয়-আমেরিকানদের বিরুদ্ধে হিংসা হু-হু করে বাড়ছে যুক্তরাষ্ট্রে।

গুগল এডস

বিদেশিদের ঘৃণা করা ও জাতিবিদ্বেষের ঘটনাগুলোকে যুক্তরাষ্ট্র আর মেনে নিতে পারে না।

এদিকে গত সপ্তাহে আটলান্টার তিনটি ম্যাসাজ পার্লার তথা স্পা-তে আটজনকে গুলি করে হত্যা করে ২১ বছরের শ্বেতাঙ্গ যুবক রবার্ট এ লং। 

তদন্তকারীরা অর্থনৈতিক উদ্বেগ ও যৌন আসক্তিকে ওই হত্যাকাণ্ডের কারণ হিসেবে চালানোর চেষ্টা করলে অনেকেই তার প্রতিবাদ করেন।

ঘটনাটি তার চেয়েও বেশি কিছু। নিহতদের মধ্যে ছয়জনই এশীয় আমেরিকান নারী। অনেকেই এই বলে সরব হন যে এর পেছনে রয়েছে এশীয় আমেরিকান ও নারীদের প্রতি ঘৃণা। 

জো বাইডেন বলেন, এই ঘৃণার বিষ দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্রকে তাড়া করে বেড়াচ্ছে। বহু সময় এসব নিয়ে নীরব থাকা হয়। কিন্তু নীরব থাকা মানে মেনে নেওয়া।

আমাদের বলতেই হবে এসবের কথা। কিছু করতেই হবে।

জানা গেছে, এশীয়-আমেরিকান ও প্রশান্ত মহাসাগরীয় দ্বীপগুলোর বাসিন্দাদের বিরুদ্ধে বিদ্বেষমূলক আচরণের তিন হাজার আটশ ঘটনা নথিভুক্ত হয়েছে গত এক বছরে।

কোথাও শারীরিক বা মৌখিক আক্রমণ, কোথাও বৈষম্য বা নাগরিক অধিকার না দেওয়ার মতো ঘটনা। সমাজকর্মীদের দাবি, অনেক ক্ষেত্রেই অভিযোগ করা হয় না। চোরাগোপ্তাভাবে চলতেই থাকে ঘটনাগুলো।

সর্বশেষ

করোনায় মৃত্যুতে নতুন রেকর্ড

গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মৃত্যুর নতুন রেকর্ড গড়েছে। এই ভাইরাসে আক্রান্ত হয়ে ৭৭ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে দেশে নতুন করে আক্রান্ত হিসেবে শনাক্ত...

আব্দুল বারী সরদারের মৃত্যুতে বাংলাদেশ ন্যাপের শোক প্রকাশ

এককালের তুখর ছাত্রনেতা, পাবনা সরকারি এডওয়ার্ড কলেজের সাবেক জি এস, মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর অনুসারী ও জাতীয় নেতা মশিউর রহমান যাদু...

ছাত্র ইউনিয়ন সভাপতির ওপর হামলার ঘটনায় সিপিবির তদন্ত কমিটি গঠন

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র প্রেসিডিয়াম সভায় গত ৪ এপ্রিল বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতি মো. ফয়েজউল্লাহর ওপর হামলায় তীব্র নিন্দা করা হয়েছে।এই হামলার ঘটনা...

পরিবারটির বিয়োগান্তক সময়ের সূচনা সেই একাত্তরে

সেদিন রোববার, ১২ ডিসেম্বর ১৯৭১ সাল। দোলাইরখাল এলাকা সংলগ্ন রোকনপুরের ১২ নম্বর বাড়িতে, সপরিবারে দুপুরের খাবার খেতে বসেছিলেন শহীদ সাংবাদিক নিজামউদ্দিন আহমেদ। ঠিক সে...
hiastock