সাম্প্রতিক শিরোনাম

বাইডেনের বক্তব্যকে অস্বীকার, দাম্ভিকতা এবং ভণ্ডামি বলেছে এরদোয়ান

জো বাইডেন তুর্কি প্রেসিডেন্টের নীতির তীব্র সমালোচনা করেছেন। তিনি তুর্কি সরকারকে মোকাবিলায় দেশটির বিরোধী শক্তিগুলোকে সমর্থন দেয়ার পক্ষেও মত দেন। গত বছর ডিসেম্বরে নিউইয়র্ক টাইমসে দেয়া সাক্ষাতকারে বাইডেন এ মন্তব্য করেন। জানুয়ারিতে তার এ সাক্ষাতকার প্রকাশিত হয় গণমাধ্যমটিতে।

শনিবার সাক্ষাতকারের ভিডিও সামাজিক মাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। তারপরই বিষয়টি নিয়ে মুখ খুলে তুর্কি প্রশাসন। নিন্দা জানানোর পাশাপাশি বাইডেনের আচরণকে দাম্বিভকতা এবং তাকে ভণ্ড বলে কটাক্ষ করে আঙ্কারা।

এরদোয়ানকে চড়া মূল্য দিতে হবে হুঁশিয়ার করে বাইডেন বলেন, ওয়াশিংটনের উচিৎ তুর্কি বিরোধীদের উৎসাহী করা।

তিনি এরদোয়ানকে একনায়ক আখ্যা দেন। সমালোচনা করেন তার কুর্দিনীতির। আহ্বান জানান তুরস্কের বিরোধীদের সহায়তার।

এরদোয়ানকে পরাজিত করে ক্ষমতা গ্রহণের জন্য। কোনো অভ্যুত্থানের মাধ্যমে নয় নির্বাচন প্রক্রিয়ার অনুসরণ করে। বাইডেনের এমন মন্তব্যের ভিডিও ভাইরাল হওয়ার পরই ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে তুরস্ক।

বাইডেনের এমন বক্তব্যে তুরস্কের বিরোধীদের বিব্রতকর অবস্থায় ফেলেছে। কারণ বর্তমান সরকার বিরোধীদের বিরেুদ্ধে বিদেশি শক্তির সহায়তায় দেশে অস্থিরতা তৈরির চেষ্টার অভিযোগ তুলে আসছে বহুদিন ধরে। বিরোধী দল সিএইচপি পার্টির কয়েকজন কর্মকর্তা বাইডেনের বক্তব্যের সঙ্গে তাদের কোনো সম্পর্ক নেই বলে প্রতিক্রিয়া জানিয়েছে।

তুরস্ককে আদেশ করার দিন শেষ হয়ে গেছে। তারপরও যদি ভাড়াটেদের মাধ্যমে তুরস্কের নিয়ন্ত্রণের চেষ্টা করেন তাহলে, আপনাকে চড়ামূল্য দিতে হবে।

ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে এরদোয়ানের সুসসম্পর্ক রয়েছে। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সমালোচনা করতেও ছাড় দেন না এরদোয়ান। আর ছিলেন বাইডেন ওবামার ভাইস প্রেসিডেন্ট। আসন্ন নির্বাচনে তিনি ট্রাম্পকে হারিয়ে প্রেসিডেন্ট হওয়ার জন্য নির্বাচনে অংশ নিচ্ছেন।

সর্বশেষ

সৌদি ক্রাউন প্রিন্সকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ প্রধানমন্ত্রীর

বাংলাদেশ সফরের জন্য সৌদি ক্রাউন প্রিন্সের কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণপত্র হস্তান্তর করেছেন রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী-----------------------------------------------------------সৌদি ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানের...

মায়ানমারের বিরুদ্ধে ইন্দোনেশিয়ায় মামলা

মিয়ানমারে সামরিক শাসকের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যা, জনবসতি আগুনে পুড়ানো সহ চলতি মাসে স্কুলে বিমান হামলা করে ১৪ শিশু হত্যা সহ গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ...

সামরিক সম্পর্ক জোরদারে তুরস্ক সফরে বাংলাদেশ সশস্ত্রবাহিনীর প্রতিনিধিদল

ব্রিগেডিয়ার জেনারেল মোঃ শামীম কামাল এর নেতৃত্বে Armed force war course 2022 এর ২৬ সদস্যের একটি প্রতিনিধি দল Overseas study tour (OST) এ তুরস্ক...

নিরাপত্তা পরিষদে মায়ানমার ইস্যুতে বাংলাদেশকে সমর্থন দেবে যুক্তরাজ্য

রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে আরাকান আর্মির লড়াইয়ের জেরে দুই দেশের সীমান্তের উদ্ভূত পরিস্থিতি নিরসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। এরই ধারাবাহিকতায় যুক্তরাজ্য বলেছে,...