সাম্প্রতিক শিরোনাম

বিভিন্ন কৌশলে পাকিস্তানের অর্থনীতি কব্জা করে নিচ্ছে ‘চীন’

পাকিস্তানকে কবজা করাই এখন পাখির চোখ চীনের। আর বেইজিংয়ের সেই স্বপ্নপূরণের হাতিয়ার সিপিইসি (চায়না পাকিস্তান ইকোনমিক কোরিডর)। এই প্রকল্পের মাধ্যমে পাকিস্তানের আধুনিকীকরণের পাশাপাশি ইসলামাবাদ ক্রমশ চীনের হাতের পুতুলে পরিণত হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

সম্প্রতি এ বিষয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে একটি রিপোর্ট প্রকাশিত হয়। যেখানে বলা হয়েছে, ২০২৫ সালের মধ্যে পাকিস্তানকে হাতের পুতুল পরিণত করতে চাইছে বেইজিং। এর ফলে একদিকে চীনের অর্থনীতির বাজার যেমন বড় হবে। তেমনই ভারতের উপর চাপ তৈরি করা অনেকটাই সহজ হবে।

সংবাদ মাধ্যমে প্রকাশিত ওই রিপোর্টে বলা হয়েছে, বহুদিন ধরে চীন পাকিস্তানের উপর কবজা করতে চাইছে। কিন্তু তা বারবার সেই চেষ্টা বিফল হয়েছে। শেষ পর্যন্ত চীনের হাতের পাঁচ হয়ে দাঁড়ায় চীন পাকিস্তান অর্থনৈতিক করিডোর। এই প্রকল্পের বাস্তবায়ন হলে ইসলামাবাদের বিদ্যুৎ ও পরিকাঠামোর বিষয়টি সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ করবে সিপিইসি কর্তৃপক্ষ। যা বকলমে চালাবে চীন।

আর এই বেইজিংয়ের এই প্রস্তাবেব বিরোধিতা করেছিলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। এরপরই তাকে সরিয়ে ক্ষমতায় আসেন পাক সেনাবাহিনীর হাতের পুতুল ইমরান খান।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, পাকিস্তানের সা্র্বভৌমত্ব ও স্বাধীনতার বদলে এই চুক্তি মেনে নেন ইমরান। এরফলে ২০২৫ সালের মধ্যে পাকিস্তান সরকারের কলকাঠি নাড়বে চীন। কিন্তু কেন পাকিস্তানের উপর রাজনৈতিকভাবে কবজা করতে চাইছে চীন?

উপমহাদেশীয় এলাকায় কর্তৃত্ব ফলানো মূল লক্ষ্য বেইজিংয়ের। আর তার জন্য পাকিস্তান, নেপাল, ভূটানকে হাতের মুঠোয় রাখতে চাইছেন জিনপিং। আবার এই চাল সফল হলে ভারতকেও বিপাকে ফেলা সহজ হবে।

সর্বশেষ

ঈশ্বরদীতেও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮ ডিগ্রি

পাবনার ঈশ্বরদীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুরু হয়েছে মাঝারি শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশা ও হিমেল বাতাসে বিপর্যস্ত হয়ে হয়ে পড়েছে জনজীবন।বুধবার (১১ জানুয়ারি)...

আফগানিস্তানে অন্তর্ভূক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায় বাংলাদেশ

প্রতিবেশী হিসেবে বাংলাদেশ আফগানিস্তানে অন্তর্ভুক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায়, যেখানে আফগান জনগণ তাদের উন্নত জীবনের স্বপ্ন বাস্তবায়ন করতে পারে। সম্প্রতি আফগানিস্তানের উচ্চ শিক্ষা এবং...

গণতন্ত্রের নামে বাংলাদেশে অন্য রাষ্ট্রের হস্তক্ষেপের সুযোগ নেই বলছে রাশিয়া

গণতন্ত্রের অজুহাত দিয়ে বাংলাদেশ কিংবা অন্য কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কারো হস্তক্ষেপ করার সুযোগ নেই। কোনো রাষ্ট্রে স্বাধীনতা ও সার্বভৌমত্বের সুরক্ষায় জাতিসংঘের ঘোষণায়...

র‍্যাবের উপর নিষেধাজ্ঞা দেয়া হবেনা, লবিষ্টকে জেরার আপিল করতে পারবে বাংলাদেশ

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে র‍্যাবের কার্যক্রমে নিষেধাজ্ঞা আরোপের ব্যপারে শক্তিশালী লবিস্ট নিয়োগ করা হলেও সে পদক্ষেপ ভেস্তে গিয়েছে।এরই মধ্যে র‍্যাপিড একশন ব্যাটালিয়ন-র‍্যাবের ব্যপারে নিষেধাজ্ঞার আবেদন...