সাম্প্রতিক শিরোনাম

বিশ্বের সবচেয়ে বড় মিথানল কারখানা ইরানে

সবচেয়ে বড় মিথানল উৎপাদন কারখানা উদ্বোধন করল ইরান। দেশটির ওপর আরোপিত নিষেধাজ্ঞার ক্ষতি থেকে বাঁচতে অপরিশোধিত জ্বালানি রফতানিকে নিরুৎসাহিত করে পেট্রোকেমিক্যাল পণ্য রফতানির যে দিকনির্দেশনা সর্বোচ্চ নেতা দিয়েছেন তা বাস্তবায়নের অংশ হিসেবে এই কারখানা উদ্বোধন করা হল। 

hiastock

ভিডিও কনফারেন্সের মাধ্যমে ইরানের দক্ষিণাঞ্চলীয় বুশেহর প্রদেশে ‘কভেহ’ পেট্রোকেমিক্যাল কমপ্লেক্স’ উদ্বোধন করেন প্রেসিডেন্ট রুহানি। এই কারখানায় প্রতিদিন ‘এএ’ গ্রেডের ৭ হাজার মেট্রিক টন মিথানল উৎপাদিত হবে।

এই কারখানা স্থাপনে প্রায় ১০০ কোটি ডলারের সমপরিমাণ অর্থ খরচ হয়েছে বলে বার্তা সংস্থা ইরনা জানিয়েছে। এটি আরও বলেছে, এই কারখানা থেকে অপরিশোধিত জ্বালানি ব্যবহার করে বছরে প্রায় ৪০ কোটি ডলার মূল্যের পণ্য উৎপাদন করা সম্ভব হবে। বুশেহর প্রদেশের ‘দেইর’ কাউন্টিতে ২২০ হেক্টর জমির ওপর নির্মিত এই কমপ্লেক্সে দৈনিক ৬০ লাখ ঘনমিটার প্রাকৃতিক গ্যাস ব্যবহৃত হবে।   

গুগল এডস

প্রেসিডেন্ট হাসান রুহানি এ প্রকল্প উদ্বোধন করে বলেছেন, আমেরিকার কঠিনতম নিষেধাজ্ঞা মোকাবিলা করে আমরা এ প্রকল্প নির্মাণ করেছি।

ধরনের আরও কয়েকটি প্রকল্প উদ্বোধন করা হবে বলেও জানান প্রেসিডেন্ট রুহানি। 

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বহুদিন ধরে সরাসরি অপরিশোধিত তেল ও গ্যাস রফতানি বিরোধিতা করে এসেছেন। তিনি এর পরিবর্তে তেল প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে তেলজাত পণ্য রফতানি দিকনির্দেশনা দিচ্ছেন।

সর্বশেষ খবর

জনপ্রিয় খবর

hiastock