সাম্প্রতিক শিরোনাম

ব্যালিস্টিক মিসাইল ছুড়ল ইরান

ভূগর্ভ থেকে ব্যালিস্টিক মিসাইল ছুড়েছে বলে দাবি করেছে ইরানের বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)। সংবেদনশীল উপসাগরীয় জলসীমায় সামরিক মহড়ার শেষ দিনে এই ব্যালিস্টিক মিসাইল ছোঁড়া হয়। 

আইআরজিসি’র জনসংযোগ পরিদফতর থেকে এক বিবৃতিতে বুধবার বলা হয়েছে, সামরিক মহড়ার দ্বিতীয় তথা শেষ দিনে শত্রুর কল্পিত অবস্থানে আকাশ এবং সমুদ্র পথে হামলা চালানো হয়। 

আইআরজিসি তাদের সিপাহনিউজ ওয়েবসাইটে এক বিবৃতিতে দাবি করেছে, এই জাতীয় মহড়া চালানোর ঘটনা বিশ্বে এটাই প্রথম।

দিনের আলোতে পরিচালিত এই মহড়ায় মরূভূমির মতো একটা এলাকা থেকে একের পর এক মিসাইলগুলো ছুটে যাচ্ছে। তার আগে আগুনের শিখা, ধোঁয়া এবং ধূলিকণা দেখা যায়।

কৌশলগত হরমুজ প্রণালী ও পারস্য উপসাগরের বিস্তীর্ণ এলাকায় তা চলে। গতকাল আইআরজিসি দীর্ঘপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়েছিল। 

আইআরজিসি’র বিবৃতিতে আরো বলা হয়েছে, বিমান সেনারা আধুনিক কলাকৌশল প্রয়োগ করে এবং সামরিক সরঞ্জাম প্রদর্শন করে। এর মধ্যদিয়ে শত্রুর সম্ভাব্য হুমকি মোকাবেলায় ইরানের এই এলিট ফোর্সের সামরিক সক্ষমতার চিত্র ফুটে ওঠে। 

পুরনো শত্রু যুক্তরাষ্ট্রের সঙ্গে তীব্র উত্তেজনার মধ্যে এই সামুদ্রিক সামরিক মহড়া চালালো ইরান। যেখানে জলপথে যুদ্ধের কৌশল ও ইরানের সামরিক শক্তি প্রদর্শন করা হয়েছে। 

২০১৩ সালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একতরফাভাবে ইরান ও বিশ্বশক্তির মধ্যে একটি গুরুত্বপূর্ণ পারমাণবিক চুক্তি থেকে সরে আসার পর থেকে তেহরান এবং ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা আরো বেড়েছে।

সর্বশেষ

ঈশ্বরদীতেও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮ ডিগ্রি

পাবনার ঈশ্বরদীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুরু হয়েছে মাঝারি শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশা ও হিমেল বাতাসে বিপর্যস্ত হয়ে হয়ে পড়েছে জনজীবন।বুধবার (১১ জানুয়ারি)...

আফগানিস্তানে অন্তর্ভূক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায় বাংলাদেশ

প্রতিবেশী হিসেবে বাংলাদেশ আফগানিস্তানে অন্তর্ভুক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায়, যেখানে আফগান জনগণ তাদের উন্নত জীবনের স্বপ্ন বাস্তবায়ন করতে পারে। সম্প্রতি আফগানিস্তানের উচ্চ শিক্ষা এবং...

গণতন্ত্রের নামে বাংলাদেশে অন্য রাষ্ট্রের হস্তক্ষেপের সুযোগ নেই বলছে রাশিয়া

গণতন্ত্রের অজুহাত দিয়ে বাংলাদেশ কিংবা অন্য কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কারো হস্তক্ষেপ করার সুযোগ নেই। কোনো রাষ্ট্রে স্বাধীনতা ও সার্বভৌমত্বের সুরক্ষায় জাতিসংঘের ঘোষণায়...

র‍্যাবের উপর নিষেধাজ্ঞা দেয়া হবেনা, লবিষ্টকে জেরার আপিল করতে পারবে বাংলাদেশ

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে র‍্যাবের কার্যক্রমে নিষেধাজ্ঞা আরোপের ব্যপারে শক্তিশালী লবিস্ট নিয়োগ করা হলেও সে পদক্ষেপ ভেস্তে গিয়েছে।এরই মধ্যে র‍্যাপিড একশন ব্যাটালিয়ন-র‍্যাবের ব্যপারে নিষেধাজ্ঞার আবেদন...