সাম্প্রতিক শিরোনাম

ভারতীয় সেনার হাতে অত্যাধুনিক মিডিয়াম রেঞ্জ সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম

অবশেষে ভারতীয় সেনার হাতে আসতে চলেছে অত্যাধুনিক মিডিয়াম রেঞ্জ সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম। খুব শীঘ্রই এটি ভারতের আসবে বলে জানা গেছে।  

শত্রুপক্ষের ব্যালিস্টিক মিসাইল, ফাইটার জেট কিংবা অ্যাটাক হেলিকপ্টার মাঝ আকাশ থেকে নামিয়ে আনতে এই সিস্টেম ব্যবহার করা হয়ে।

৭০ কিলোমিটার দূর থেকেও ফাইটার জেট নামিয়ে আনা সম্ভব এই সিস্টেমে।

ইসরায়েলের অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ’র সঙ্গে যৌথ উদ্যোগে এই সিস্টেম তৈরি করছে ডিআরডিও। যে কোনও ধরনের ব্যালিস্টিক মিসাইল, এয়ারক্রাফট, ড্রোনও নামিয়ে আনা সম্ভব এর সাহায্যে। বর্তমানে কেবলমাত্র ভারতীয় নৌসেনা ও এয়ারফোর্সের হাতে আছে এই সিস্টেম। 

অবশেষে এই সিস্টেম আসছে ভারতীয় সেনাবাহিনীর হাতে।

ডিআরডিও ইসরায়েলের ওই সংস্থার সঙ্গে ১৭০০০ কোটি টাকার উক্তি স্বাক্ষর করেছে এই সিস্টেম তৈরি করার জন্য। ২০০টি মিসাইল ও ৪০টি ফায়ারিং ইউনিট তৈরি হওয়ার কথা এই চুক্তি অনুযায়ী।

এটি যে কোনও পরিবেশে ও আবহাওয়ায় কাজ করতে পারে। রণক্ষেত্রে যে কোনও প্রতিকূল পরিস্থিতিতে কাজ করতে পারে এটি।

আগামী তিন বছরের মধ্যে এই মিসাইল সিস্টেম তৈরি হবে বলে জানিয়েছেন এক ভারতীয় সেনা কর্মকর্তা।

হাইপারসনিক মিসাইল টেস্ট করে বিশ্বের তাবড় শক্তিগুলির পাশেই নাম লেখাল ভারত। একদিকে যখন চীনের সঙ্গে সংঘাত চলছে, তার মধ্যেই হাইপারসনি মিসাইল টেস্ট করল ভারত।

এপিজে আব্দুল কালাম টেস্টিং রেঞ্জ থেকে সেই টেস্টিং হয়েছে। যাতে শব্দের থকে ৬ গুণ বেশি গতিতে ছুটেছে মিসাইল। সোমবার ( ৭ সেপ্টেম্বর) সকাল ১১ টা ৩ মিনিটে সেই পরীক্ষা করা হয়।

অগ্নি মিসাইল বুস্টার দিয়ে ওই মিসাইল টেস্ট করা হয়। পাঁচ মিনিটেই সেই পরীক্ষা সম্পূর্ণ হয়।

সর্বশেষ

বাংলাদেশে আর্জেন্টাইন ফ্যানদের উল্লাসের ভিডিও পোস্ট করল ফিফা

বাংলাদেশি আর্জেন্টাইন ভক্তদের উল্লাসের ভিডিও পৌঁছে গেছে বিশ্বফুটবলের প্রধান নিয়ন্ত্রক সংস্থা ফিফা পর্যন্ত। তারা বাংলাদেশি ভক্তদের এই উল্লাসের ভিডিও পোস্ট করেছে টুইটারে।গতকাল রাতে মেক্সিকোকে...

রোলস-রয়েল পুরস্কারের গুজব উড়িয়ে দিলেন সৌদি জাতীয় দলের ফুটবলার

দুবাই: সৌদি আরবের জাতীয় দলের একজন ফুটবলার রোলস-রয়েল পুরস্কারের গুজবকে অস্বীকার করেছেন। বিভিন্ন গনমাধ্যমে গুজব উঠে যে প্রতিটি খেলোয়াড়কে ফিফা বিশ্বকাপ কাতার ২০২২ গ্রুপ...

রূপপুর পারমাণবিক কেন্দ্রের ট্রেনিং সেন্টারে বাংলাদেশী বিশেষজ্ঞদের প্রশিক্ষণ শুরু

নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিরাপদে পরিচালনার জন্য বাংলাদেশী বিশেষজ্ঞদের প্রশিক্ষণ শুরু হয়েছে। রূপপুর প্রকল্প সাইটে অবস্থিত ট্রেনিং সেন্টারে চলতি মাস থেকে দু’টি গ্রুপ...

আর্টিলারির ধ্বংসাত্মক ক্ষমতার নতুন যুগে বাংলাদেশ

TRG-300 টাইগার মাল্টিপল লঞ্চ রকেট/মিসাইল সিস্টেম সেনাবাহিনীতে অন্তর্ভুক্তির মধ্যে দিয়ে রাতারাতি আর্টিলারি সক্ষমতা বৃদ্ধি পেয়েছে বাংলাদেশের। এই সিস্টেমটি যুক্ত হওয়ার আগে বাংলাদেশের আর্টিলারি হামলার...