সাম্প্রতিক শিরোনাম

ভারতের পর বাংলাদেশের কিছু অংশও নিজেদের মানচিত্রে সংযুক্ত করলো নেপাল : হিন্দুস্থান টাইমস

বাংলাদেশের পঞ্চগড়, ঠাকুরগাঁও দিনাজপুর, নীলফামারী জেলা ও রংপুর জেলার একাংশ নেপাল তাদের ম্যাপে সংযুক্ত করেছে বলে জানায় হিন্দুস্থান টাইমস। যদিও এর আগে নেপালের সাথে বাংলাদেশের সীমানা জনিত সমস্যা গুলো আন্তর্জাতিক আদালতে সমাধান হয়।

অন্যদিকে দ্য হিন্দু জানায়, বহু বছর পূর্বে নেপালের রাজা যেসব রাজ্য শাসন করতেন কাল ক্রমে সেগুলো অনেকটা বিচ্ছিন্ন হয়ে যায় নেপাল থেকে। নেপাল সেই ম্যাপ ধরেই নতুন করে সেসব স্থান উদ্ধার করতে সংশ্লিষ্ট দেশগুলোকে চাপ প্রয়োগ করছে।

নেপাল তার দেশের নতুন মানচিত্র প্রণয়নের লক্ষ্যে সংবিধানের সংশোধন পরিকল্পনা অস্থায়ীভাবে স্থগিত করেছে। সংবিধান সংশোধনের সঙ্গে জড়িত কয়েকজন হিন্দুস্তান টাইমসকে স্থগিতের বিষয়টি জানিয়েছেন। দেশটির প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি অনেকটাই স্ব-উদ্যোগে নিজেদের মানচিত্রে ভারতের অংশ বিশেষ দেখানোর প্রস্তুতি নিয়েছেন।

নতুন রাজনৈতিক মানচিত্রে ভারতের অধীনে থাকা কালাপানি, লিমাপিউধারা এবং লিপুলেখতে অন্তর্ভুক্ত করতে চায় নেপাল। এটাকে ভারতের বিরুদ্ধে অতি জাতীয়তাবাদী পদক্ষেপ হিসেবেই দেখছে দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি। বর্তমান ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি অনেকটা চীন নির্ভর। মূলত চীন আর পাকিস্তানের ইন্দনে নেপাল পুনরায় সীমান্ত নিয়ে নতুন মানচিত্র প্রণয়ন করছে।

বহু বছর ধরেই নেপালের অতি জাতীয়তাবাদী একটি অংশ বলে আসছে, বৃহত্তর নেপাল নামের এক তত্ত্বের কথা। সে অনুযায়ী প্রাচীনকালে নেপাল রাজপরিবারের শাসনাধীন ভারত ও বাংলাদেশের বেশ কিছু অংশ তারা নেপালের মানচিত্রে যোগ করার দাবি করে আসছে। এর মধ্যে রয়েছে ভারতের জলপাইগুড়ির একাংশ, দার্জিলিং এর একাংশ, উত্তর দিনাজপুর জেলা।

রাজনৈতিক একটি মহল বলছে, পরের ধাপে পুরো বৃহত্তর নেপালের মানচিত্র প্রকাশ করে সংশ্লিষ্ট দেশগুলোকে চাপে রাখতে চায় নেপাল সরকার। যদিও সরাসরি নেপালি সূত্রে এমন কোনো তথ্য নির্ভর খবর এখনো পাওয়া যায়নি।

সর্বশেষ

বন্যার্তদের মাঝে বাংলাদেশ ছাত্রলীগ বুড়াবুড়ী ইউনিয়ন শাখার ত্রান বিতরণ।

মোঃ মশিউর রহমান বিপুলকুড়িগ্রাম জেলা প্রতিনিধিঃকুড়িগ্রাম জেলা ছাত্রলীগের নির্দেশ ক্রমে,কুড়িগ্রামে বন্যার্তদের মাঝে বাংলাদেশ ছাত্রলীগ বুড়াবুড়ী ইউনিয়ন শাখার নিজ উদ্দ্যোগে জরুরী মানবিক খাদ্য সহায়তা পৌঁছে...

কুড়িগ্রাম জেলা যুবলীগের উদ্যোগে বন্যা দূর্গতদের মাঝে ত্রাণ সামগ্রি বিতরণ

মোঃ মশিউর রহমান বিপুল, কুড়িগ্রাম:কুড়িগ্রাম জেলা যুবলীগের উদ্যোগে ত্রাণ সামগ্রী বিতরণবাংলাদেশ আওয়ামী-যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ ও সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ মাইনুল...

সাহস, স্বপ্ন ও সক্ষমতার পদ্মাসেতুর উদ্বোধন রাত পোহালেই

সাহস, স্বপ্ন ও সক্ষমতার পদ্মাসেতুর উদ্বোধন রাত পোহালেই। পদ্মা পাড়ি দেয়ার যুগ-যুগান্তের ভোগান্তি শেষ হচ্ছে এই মেগা স্ট্রাকচারের দ্বার খোলার মধ্য দিয়ে। সকল প্রতিকূলতা...

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী ‘রৌপ্য ব্যাঘ্র’ অ্যাওয়ার্ডে ভূষিত

মোঃ মশিউর রহমান বিপুল, কুড়িগ্রাম জেলা প্রতিনিধিঃ স্কাউট আন্দোলনের উন্নয়ন ও সম্প্রসারণে অনন্য অবদানের স্বীকৃতি স্বরূপ প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনকে বাংলাদেশ...