ভারতে ভয়াবহ হচ্ছে করোনা পরিস্থিতি, শব-এ-বরাত পালনের উপর নিষেধাজ্ঞা জারি

ভারতে ভয়াবহ হচ্ছে করোনা পরিস্থিতি। বিমানবন্দর, রেল স্টেশন এবং বাস স্ট্যান্ডগুলোতে যাত্রীদের কভিড পরীক্ষা করার নির্দেশনা দিয়েছে দিল্লি সরকার।

hiastock

শুধু তাই নয়, প্রকাশ্যে শব-এ-বরাত, হোলি এবং নবরাত্রি উৎসব পালনের উপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বাজার, শপিং মল এবং জনবহুল এলাকাগুলোতে বিশেষ ভাবে নজরদারি চালানোরও সিদ্ধান্ত নিয়েছে সরকার।

গুগল এডস

ভিড় হয় এমন বেসরকারি বাস স্ট্যান্ডগুলোতে যাত্রীদের কভিড পরীক্ষা করা হবে। যে সব রাজ্যে সংক্রমণ বেশি, সেই সব রাজ্য থেকে আগত যাত্রীদেরও এই পরীক্ষা করা হবে। সমস্ত জেলা প্রশাসন এবং পুলিশকে এ ব্যাপারে সরকারি নির্দেশিকা কঠোর ভাবে মেনে চলার কথা বলা হয়েছে।

রাজধানীতে সংক্রমণ ফের বাড়তে শুরু করেছে। দৈনিক সংক্রমণ ১ হাজার ছাড়িয়ে গিয়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ১ হাজার ১০১ জন। গত বছরের ১৯ ডিসম্বর দৈনিক সংক্রমণ শেষ বার এই পর্যায়ে পৌঁছেছিল।

মাঝে দু’মাস সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে চলে এসেছিল। কিন্তু মার্চের গোড়া থেকেই ফের সংক্রমণ বাড়তে শুরু করে।

অন্যদিকে, সক্রিয় রোগীর সংখ্যাও ৪ হাজার পার করেছে। গত ৬ জানুয়ারি সর্বোচ্চ ছিল সক্রিয় রোগীর সংখ্যা। এর দেড় মাস পর আবার সংখ্যাটা পৌঁছেছে ৪ হাজার ৪১১।

যে হারে সংক্রমণ বাড়তে শুরু করেছে তাতে প্রশাসনের উদ্বেগ বাড়ছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ফের সংক্রমণ বৃদ্ধি করোনার দ্বিতীয় ঢেউয়ের ইঙ্গিত।

আর এই সংক্রমণ বৃদ্ধির পিছনে যেমন কিছুটা করোনার নতুন প্রজাতি দায়ী, ঠিক তেমনই জনসাধারণের স্বাস্থ্যবিধি না মেনে চলাও দায়ী।

সর্বশেষ

কাল সারাদিন চলাচল করবে গণপরিবহন

দেশের বিভিন্ন প্রান্তে থাকা শ্রমিকরা ঢাকার দিকে যাত্রার দুর্ভোগ কমাতে এক দিনের জন্য ছাড় দিয়েছে সরকার। আজ শনিবার রাতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সব জেলার...

পাবনায় মোবাইলে বিয়ের ২ বছরেও দেশে আসেনি স্বামী, প্রবাসীর স্ত্রীর আত্মহত্যা

পাবনার সাঁথিয়ায় মুঠোফোনে ভিডিও কলের মাধ্যমে পারিবারিকভাবে বিয়ের দুই বছরের মাথায় এক প্রবাসীর স্ত্রী আত্মহত্যা করেছে। গত দুই বছরেও ওই প্রবাসী দেশে আসেনি বলে জানান...

র‍্যাবের হাতে হেলেনা জাহাঙ্গীর আটক

দীর্ঘ প্রায় চার ঘণ্টা অভিযান শেষে আওয়ামী লীগের মহিলাবিষয়ক উপ-কমিটির সদস্যপদ থেকে অব্যাহতি পাওয়া আলোচিত হেলেনা জাহাঙ্গীরকে আটক করেছে র‌্যাব। বৃহস্পতিবার (২৯ জুলাই) রাত...

ঈদের দিনেও করোনায় মৃত ঢাবি ছাত্রের মায়ের লাশ দাফন করলো ছাত্রলীগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের এক ছাত্রের মা রাজধানীর ইবরাহিম কার্ডিয়াক হাসপাডালে বিকেলে মারা গেলে, লাশ দাফনকার্যে কেউ এগিয়ে না আসলে বাংলাদেশ ছাত্রলীগের হটলাইন নাম্বারে...