সাম্প্রতিক শিরোনাম

মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে অর্থনৈতিক সন্ত্রাসবাদ পরিচালনা করছে: হাসান রুহানি

বিগত কয়েক বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে অর্থনৈতিক সন্ত্রাসবাদ পরিচালনা করছে, এমন অভিযোগ করেছে ইরান।

hiastock

নতুন মার্কিন প্রেসিডেন্ট এ ধরনের নীতি পরিত্যাগ করার মধ্য দিয়ে প্রতিশ্রুতি পালন করে কি না সেটাই দেখার বিষয় বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি।

দেশটির সঙ্গে ছয় জাতি পরমাণু চুক্তির অন্যতম অংশীদার হিসেবে যুক্তরাষ্ট্র চুক্তিটি বাতিল করে অবরোধ আরোপ করে। এর ফলে দেশটি অর্থনৈতিকভাবে বেশ বিপাকে পড়ে রয়েছে।

গুগল এডস

ইরান চায়, যুক্তরাষ্ট্র তার ওপর থেকে এই অবরোধ তুলে নিক এবং চুক্তিতে ফিরে আসুক। এর পরিপ্রেক্ষিতে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে কে নির্বাচিত হবে- বিষয়টি ইরানের নিকট গুরুত্বপূর্ণ নয়, এমন মন্তব্য করা হয়েছিল ইরানের পক্ষ থেকে।

তিনি জানান, মার্কিন সরকার যদি দেশটির ওপর থেকে অবরোধ উঠিয়ে নেয় এবং ইরানের জনগণকে সম্মান করে তবে সেটারই গুরুত্ব রয়েছে এবং তখন পরিস্থিতিটাও ভিন্ন হবে।

নতুন মার্কিন প্রশাসনের উদ্দেশ্যে আবারো আন্তর্জাতিক আইন ও রীতিনীতি মেনে চলার আহ্বান জানান তিনি। প্রেসিডেন্ট রুহানি জানান, মার্কিন যুক্তরাষ্ট্রের আরোপিত অর্থনৈতিক সন্ত্রাসবাদের বিরুদ্ধে ইরানের জনগণ প্রতিরোধ গড়ে তুলেছে।

তিনি আরো বলেন, কভিড-১৯ মহামারির নয় মাসে কঠিন পরিস্থিতি পার করেছে ইরানের জনগণ। মহামারিতে নিহত পরিবারের সদস্যদের প্রতি ভালবাসা প্রকাশ করেন প্রেসিডেন্ট রুহানি।

তিনি আরো বলেন, ইরানের কাছে কোনো দল বা ব্যাক্তি গুরুত্ব বহন করে না বরং কোনো দেশ কোন ধরনের নীতিতে এগুচ্ছে সেটাই গুরুত্ব বহন করে।

সর্বশেষ খবর

জনপ্রিয় খবর

hiastock