সাম্প্রতিক শিরোনাম

মাস্ক পরার বাধ্যবাধকতা তুলে নিল বেইজিং

ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরছে চীন। কয়েক দিন আগেই করোনাকে তোয়াক্কা না করেই উহানে পুল পার্টিতে মেতেছিল হাজার হাজার মানুষ।

রাজধানী শহর বেজিংয়েও করোনা নিষেধাজ্ঞা শিথিল করল সে দেশের প্রশাসন। এত দিন বাইরে বেরোলে মাস্ক পরার যে বাধ্য়বাধকতা ছিল, সেই নির্দেশিকা তুলে নিয়েছে চীনের স্বাস্থ্য় কর্তৃপক্ষ।

১৩ দিনে বেইজিংয়ে নতুন করে আর সংক্রমণ ছড়ায়নি। সে কারণেই বাইরে মাস্ক পরার বাধ্যবাধকতা শিথিল করা হলো।

কর্তৃপক্ষ বিধি-নিষেধ শিথিল করলেও মানুষের মন থেকে করোনা আতঙ্ক কাটছে না। সে কারণে শুক্রবারও বেইজিংয়ের রাস্তায় মাস্ক পরেই বেরোল বিপুলসংখ্যক মানুষ।

মাস্ক পরাটা নিরাপদ। আবার কারো মতে, মাস্ক পরার জন্য় পারিপার্শ্বিক চাপটাও একটা ফ্য়াক্টর। মাস্ক পরেই তারা স্বাচ্ছন্দ্য বোধ করছেন।

সংবাদ সংস্থা রয়টার্সকে বেইজিংয়ের ২৪ বছর বয়সী এক তরুণী বললেন, আমার মনে হয়, যেকোনো সময় মাস্কটা খুলতে পারি। কিন্তু অন্য়রা সেটা ভালোভাবে নেবেন কি না দেখতে চাই। কারণ আমার মনে হয়, লোকেরা ভয় পাবে যদি আমি মাস্ক না পরি।

এ নিয়ে দ্বিতীয়বার মাস্ক পরার নির্দেশিকা প্রত্য়াহার করল। এর আগে, এপ্রিলের শেষের দিকে বেজিংয়ের মিউনিসিপ্য়াল সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল জানিয়েছিল, বাইরে মাস্ক ছাড়াই বেরোতে পারবে বাসিন্দারা। যদিও পরে জুন মাসে ফের সংক্রমণের জেরে আবারও মাস্ক পরার নির্দেশিকা জারি করা হয়।

করোনা নিয়ন্ত্রণের পর গত পাঁচ দিনে চীনের মূল ভূখণ্ডের কোথাও নতুনভাবে সংক্রমণের ঘটনা ঘটেনি।

বিশেষজ্ঞরা বলছেন, করোনা নিয়ন্ত্রণে দেশের সাফল্যের মূল চাবিকাঠি হলো, বাসিন্দাদের মাস্ক পরানো, বাধ্যতামূলক হোম কোয়ারেন্টিন এবং গণপরীক্ষা করা।

ডিসেম্বরে চীনেই প্রথম ছড়ায় করোনাভাইরাসের সংক্রমণ। হুবেই প্রদেশের উহান শহরের একটি সামুদ্রিক বাজার থেকেই প্রথম করোনা ছড়ায় বলে মনে করা হয়। পরবর্তী সময়ে এটি বিশ্বের প্রায় সব প্রান্তে ছড়িয়ে পড়লেও চীনের পরিস্থিতি এখন অনেকটাই নিয়ন্ত্রণে।

সর্বশেষ

ঈশ্বরদীতেও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮ ডিগ্রি

পাবনার ঈশ্বরদীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুরু হয়েছে মাঝারি শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশা ও হিমেল বাতাসে বিপর্যস্ত হয়ে হয়ে পড়েছে জনজীবন।বুধবার (১১ জানুয়ারি)...

আফগানিস্তানে অন্তর্ভূক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায় বাংলাদেশ

প্রতিবেশী হিসেবে বাংলাদেশ আফগানিস্তানে অন্তর্ভুক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায়, যেখানে আফগান জনগণ তাদের উন্নত জীবনের স্বপ্ন বাস্তবায়ন করতে পারে। সম্প্রতি আফগানিস্তানের উচ্চ শিক্ষা এবং...

গণতন্ত্রের নামে বাংলাদেশে অন্য রাষ্ট্রের হস্তক্ষেপের সুযোগ নেই বলছে রাশিয়া

গণতন্ত্রের অজুহাত দিয়ে বাংলাদেশ কিংবা অন্য কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কারো হস্তক্ষেপ করার সুযোগ নেই। কোনো রাষ্ট্রে স্বাধীনতা ও সার্বভৌমত্বের সুরক্ষায় জাতিসংঘের ঘোষণায়...

র‍্যাবের উপর নিষেধাজ্ঞা দেয়া হবেনা, লবিষ্টকে জেরার আপিল করতে পারবে বাংলাদেশ

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে র‍্যাবের কার্যক্রমে নিষেধাজ্ঞা আরোপের ব্যপারে শক্তিশালী লবিস্ট নিয়োগ করা হলেও সে পদক্ষেপ ভেস্তে গিয়েছে।এরই মধ্যে র‍্যাপিড একশন ব্যাটালিয়ন-র‍্যাবের ব্যপারে নিষেধাজ্ঞার আবেদন...