সাম্প্রতিক শিরোনাম

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী অর্থমন্ত্রী

ফেডারেল রিজার্ভ ব্যাংকের সাবেক চেয়ারম্যান ও বিশিষ্ট অর্থনীতিবিদ জেনেট ইয়েলেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী অর্থমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন।

সোমবার সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গত সপ্তাহে একটি কংগ্রেশনাল শুনানির মাধ্যমে জেনেট ইয়েলেনকে অর্থমন্ত্রী হিসেবে নির্বাচন করা হয়েছে। সিনেটে ৮৪ ভোটে তার মনোনয়ন নিশ্চিত হয়। ইতিমধ্যে তিনি সিনেট ফিন্যান্স কমিটির সর্বসম্মতি ও সাবেক অর্থমন্ত্রীদের দ্বারা স্বীকৃতি পেয়েছেন।

নতুন অর্থমন্ত্রী জেনেট ইয়েলেন বলেন, আমাদের এটা নিশ্চিত করতে হবে যে যুক্তরাষ্ট্রে কেউ আর ক্ষুধার্ত থাকবে না। তাদের টেবিলে খাবার থাকবে। তারা গৃহহীন হবে না। তিনি আরো বলেন, আমাদের সত্যি এসব সমস্যাকে চিহ্নিত করতে হবে।

এবং আমি মনে করি, এসব সমস্যার ব্যাপারে কোনো ছাড় দেওয়া যাবে না। তিনি এর আগে কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের প্রধান ও সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের শীর্ষ অর্থনীতিবিষয়ক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন।

২০০৭ সালের আর্থিক সংকটের পর অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য কাজ করার এবং মন্দা কাটিয়ে ওঠার জন্য তাকে কৃতিত্ব দেওয়া হয়।

ফেডারেল রিজার্ভের চেয়ারম্যানের দায়িত্ব পালনকালে কর্মীদের ওপর ব্যাংক নীতিমালার প্রভাব এবং যুক্তরাষ্ট্রের অর্থনীতির ক্রমবর্ধমান ব্যয়বৈষম্য নিয়ে ব্যাপক কাজ করেছেন জেনেট ইয়েলেন।

তিনি ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত ফেডারেল রিজার্ভের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। ইতিমধ্যে নিজেকে বিশ্বের অন্যতম শক্তিশালী নারী হিসেবে প্রতিষ্ঠিত করেছেন জেনেট ইয়েলেন।

এ ছাড়া ২০১৮ সালে ফেডারেল রিজার্ভের দায়িত্ব ছাড়ার পর থেকে তিনি জলবায়ু পরিবর্তন এবং যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে করোনা মহামারির প্রভাব থেকে রক্ষার জন্য কাজ করছেন।

সর্বশেষ

বাংলাদেশে আর্জেন্টাইন ফ্যানদের উল্লাসের ভিডিও পোস্ট করল ফিফা

বাংলাদেশি আর্জেন্টাইন ভক্তদের উল্লাসের ভিডিও পৌঁছে গেছে বিশ্বফুটবলের প্রধান নিয়ন্ত্রক সংস্থা ফিফা পর্যন্ত। তারা বাংলাদেশি ভক্তদের এই উল্লাসের ভিডিও পোস্ট করেছে টুইটারে।গতকাল রাতে মেক্সিকোকে...

রোলস-রয়েল পুরস্কারের গুজব উড়িয়ে দিলেন সৌদি জাতীয় দলের ফুটবলার

দুবাই: সৌদি আরবের জাতীয় দলের একজন ফুটবলার রোলস-রয়েল পুরস্কারের গুজবকে অস্বীকার করেছেন। বিভিন্ন গনমাধ্যমে গুজব উঠে যে প্রতিটি খেলোয়াড়কে ফিফা বিশ্বকাপ কাতার ২০২২ গ্রুপ...

রূপপুর পারমাণবিক কেন্দ্রের ট্রেনিং সেন্টারে বাংলাদেশী বিশেষজ্ঞদের প্রশিক্ষণ শুরু

নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিরাপদে পরিচালনার জন্য বাংলাদেশী বিশেষজ্ঞদের প্রশিক্ষণ শুরু হয়েছে। রূপপুর প্রকল্প সাইটে অবস্থিত ট্রেনিং সেন্টারে চলতি মাস থেকে দু’টি গ্রুপ...

আর্টিলারির ধ্বংসাত্মক ক্ষমতার নতুন যুগে বাংলাদেশ

TRG-300 টাইগার মাল্টিপল লঞ্চ রকেট/মিসাইল সিস্টেম সেনাবাহিনীতে অন্তর্ভুক্তির মধ্যে দিয়ে রাতারাতি আর্টিলারি সক্ষমতা বৃদ্ধি পেয়েছে বাংলাদেশের। এই সিস্টেমটি যুক্ত হওয়ার আগে বাংলাদেশের আর্টিলারি হামলার...