সাম্প্রতিক শিরোনাম

রাশিয়ার তৈরি করোনা ভ্যাকসিন পেলেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী

রাশিয়ার তৈরি করোনা ভ্যাকসিন পেলেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। মস্কোয় সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) বার্ষিক সম্মেলনে যোগ দিয়েছেন রাজনাথ সিং।

সম্মেলনে সদস্য দেশগুলোর প্রতিরক্ষা মন্ত্রীরা অংশ নিয়েছেন। সেখানেই প্রথম ভারতীয় হিসেবে পেয়ে গেলেন এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে দুর্লভ উপহার করোনা টিকা।

সম্মেলনের এক ফাঁকেই ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং-সহ বিদেশি অতিথিদের হাতে বিশেষ উপহার হিসেবে করোনা ভ্যাকসিন ‘স্পুটনিক-ভি’ তুলে দেয় মস্কো। সারা বিশ্ব যে ভ্যাকসিনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন, সেই ভ্যাকসিন উপহার হিসেবে পেয়ে আপ্লুত হয়ে পড়েন সম্মেলনে অংশ নেওয়া বিভিন্ন দেশের প্রতিরক্ষা মন্ত্রীরা।

এদিন এসসিও সম্মেলনে করোনা নিয়ন্ত্রণে রাশিয়ার সাফল্যের প্রশংসা করেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী। তিনি বলেন, ‘রাশিয়া যেভাবে ঐক্যবদ্ধভাবে প্রাণঘাতী করোনাভাইরাসের মোকাবেলা করেছে, তা অবশ্যই অন্য দেশের কাছে শিক্ষনীয়।

তাছাড়া রুশ বিজ্ঞানী ও গবেষকরা যেভাবে নিরলস পরিশ্রম চালিয়ে বিশ্বের মধ্যে সবার আগে করোনা ভ্যাকসিন আবিষ্কার করেছেন, তার জন্য অবশ্যই তাঁদের ধন্যবাদ জানাব। মানব জাতির কল্যাণে রুশ বিজ্ঞানীদের এমন প্রচেষ্টাকে অবশ্যই কুর্ণিশ জানাচ্ছি।

গোটা বিশ্বকে চমকে দিয়ে গত অগস্ট মাসের প্রথম দিকে করোনা ভ্যাকসিন আবিষ্কারের কথা ঘোষণা করার পাশাপাশি মানবদেহে ভ্যাকসিন প্রয়োগের অনুমতি দিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

যদিও মার্কিন যুক্তরাষ্ট্র সহ একাধিক দেশের স্বাস্থ্য বিশেষজ্ঞরা রাশিয়ার করোনা ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছেন।

সর্বশেষ

বাংলাদেশে আর্জেন্টাইন ফ্যানদের উল্লাসের ভিডিও পোস্ট করল ফিফা

বাংলাদেশি আর্জেন্টাইন ভক্তদের উল্লাসের ভিডিও পৌঁছে গেছে বিশ্বফুটবলের প্রধান নিয়ন্ত্রক সংস্থা ফিফা পর্যন্ত। তারা বাংলাদেশি ভক্তদের এই উল্লাসের ভিডিও পোস্ট করেছে টুইটারে।গতকাল রাতে মেক্সিকোকে...

রোলস-রয়েল পুরস্কারের গুজব উড়িয়ে দিলেন সৌদি জাতীয় দলের ফুটবলার

দুবাই: সৌদি আরবের জাতীয় দলের একজন ফুটবলার রোলস-রয়েল পুরস্কারের গুজবকে অস্বীকার করেছেন। বিভিন্ন গনমাধ্যমে গুজব উঠে যে প্রতিটি খেলোয়াড়কে ফিফা বিশ্বকাপ কাতার ২০২২ গ্রুপ...

রূপপুর পারমাণবিক কেন্দ্রের ট্রেনিং সেন্টারে বাংলাদেশী বিশেষজ্ঞদের প্রশিক্ষণ শুরু

নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিরাপদে পরিচালনার জন্য বাংলাদেশী বিশেষজ্ঞদের প্রশিক্ষণ শুরু হয়েছে। রূপপুর প্রকল্প সাইটে অবস্থিত ট্রেনিং সেন্টারে চলতি মাস থেকে দু’টি গ্রুপ...

আর্টিলারির ধ্বংসাত্মক ক্ষমতার নতুন যুগে বাংলাদেশ

TRG-300 টাইগার মাল্টিপল লঞ্চ রকেট/মিসাইল সিস্টেম সেনাবাহিনীতে অন্তর্ভুক্তির মধ্যে দিয়ে রাতারাতি আর্টিলারি সক্ষমতা বৃদ্ধি পেয়েছে বাংলাদেশের। এই সিস্টেমটি যুক্ত হওয়ার আগে বাংলাদেশের আর্টিলারি হামলার...