সাম্প্রতিক শিরোনাম

রাশিয়ার বিরোধী নেতা নাভালনিকে উন্নত চিকিৎসার জন্য জার্মানি নেওয়া হলো

রাশিয়ার বিরোধী নেতা আলেক্সেই নাভালনিকে উন্নত চিকিৎসার জন্য জার্মানির বার্লিনে উড়িয়ে নিয়ে যাওয়া হয়েছে।

শনিবার জার্মানির স্বেচ্ছাসেবী সংস্থা সিনেমা ফর পিসের উদ্যোগে একটি বিশেষ বিমানে নাভালনিকে সাইবেরিয়ার ওমস্ক হাসপাতাল থেকে বার্লিনে উড়িয়ে নিয়ে যাওয়া হয়। তাঁর সঙ্গে স্ত্রীও রয়েছে।

ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক হিসেবে পরিচিত নাভালনিকে চিকি‍ৎসার জন্য জার্মানিতে উড়িয়ে নিয়ে যাওয়ার খবরে স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন তাঁর অনুরাগীরা।

সাইবেরিয়া থেকে মস্কো যাওয়ার পথে বিমানেই অসুস্থ হয়ে পড়েন আলেক্সেই নাভালনি। ওমস্কে বিমানের জরুরি অবতরণ করিয়ে তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

টুইট বার্তায় নাভালনির মুখপাত্র কিরা ইয়ারমাশ অভিযোগ করেন, রুশ বিরোধী নেতার শরীরে বিষপ্রয়োগ করা হয়েছে। চিকিৎসাধীন অবস্থায় কোমায় চলে যান নাভালনি। জার্মানি সহ ইউরোপের বেশ কয়েকটি দেশের পক্ষ থেকে মরণাপন্ন রুশ বিরোধী নেতার চিকিৎসার জন্য সাহায্যের প্রস্তাব দেওয়া হয়।

নাভালনিকে বার্লিনে নিয়ে যাওয়ার জন্য বিশেষ বিমান পাঠানো হয়। যদিও ওমস্ক হাসপাতালের চিকি‍ৎসকরা প্রথমে রুশ বিরোধী নেতাকে বিদেশে পাঠাতে রাজি হননি। তাঁরা জানিয়ে দেন, তাঁর শরীর এতই দুর্বল যে কোথাও নেওয়া যাবে না।

চিকিৎসকদের এমন সিদ্ধান্ত নিয়ে সমালোচনার ঝড় ওঠে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশেই নাভালনিকে বিদেশে নিয়ে যেতে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ ওঠে। রুশ প্রশাসনের এমন আমানবিক সিদ্ধান্তের বিরুদ্ধে আন্তর্জাতিক মহল থেকেও বিস্ময় প্রকাশ করা হয়।

চাপের মুখে রুশ প্রশাসন নাভালনিকে জার্মানিতে নিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়। চিকি‍ৎসকরাও আগের বক্তব্য থেকে সরে এসে জানিয়ে দেন, নাভালনির অবস্থা কিছুটা স্থিতিশীল এবং তাঁকে বিমানে করে জার্মানি নেওয়া যাবে।

বিরোধী নেতাকে নিয়ে বিমান বার্লিনের উদ্দেশে রওনা হয়েই কিরা ইয়ারমিশ এক টুইট বার্তায় বলেছেন, নাভালনিকে চিকিৎসার জন্য বিদেশে নিয়ে যেতে যারা প্রথম থেকেই সহযোগিতা করে গেছেন, তাদের সবাইকে ধন্যবাদ।

সর্বশেষ

ঈশ্বরদীতেও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮ ডিগ্রি

পাবনার ঈশ্বরদীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুরু হয়েছে মাঝারি শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশা ও হিমেল বাতাসে বিপর্যস্ত হয়ে হয়ে পড়েছে জনজীবন।বুধবার (১১ জানুয়ারি)...

আফগানিস্তানে অন্তর্ভূক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায় বাংলাদেশ

প্রতিবেশী হিসেবে বাংলাদেশ আফগানিস্তানে অন্তর্ভুক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায়, যেখানে আফগান জনগণ তাদের উন্নত জীবনের স্বপ্ন বাস্তবায়ন করতে পারে। সম্প্রতি আফগানিস্তানের উচ্চ শিক্ষা এবং...

গণতন্ত্রের নামে বাংলাদেশে অন্য রাষ্ট্রের হস্তক্ষেপের সুযোগ নেই বলছে রাশিয়া

গণতন্ত্রের অজুহাত দিয়ে বাংলাদেশ কিংবা অন্য কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কারো হস্তক্ষেপ করার সুযোগ নেই। কোনো রাষ্ট্রে স্বাধীনতা ও সার্বভৌমত্বের সুরক্ষায় জাতিসংঘের ঘোষণায়...

র‍্যাবের উপর নিষেধাজ্ঞা দেয়া হবেনা, লবিষ্টকে জেরার আপিল করতে পারবে বাংলাদেশ

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে র‍্যাবের কার্যক্রমে নিষেধাজ্ঞা আরোপের ব্যপারে শক্তিশালী লবিস্ট নিয়োগ করা হলেও সে পদক্ষেপ ভেস্তে গিয়েছে।এরই মধ্যে র‍্যাপিড একশন ব্যাটালিয়ন-র‍্যাবের ব্যপারে নিষেধাজ্ঞার আবেদন...