লেবাননের নতুন প্রধানমন্ত্রী হলেন মুস্তফা আদিব

বৈরুত বন্দরে ভয়াবহ বিস্ফোরণের পর চরম সংকটে পড়া লেবাননের নতুন প্রধানমন্ত্রী হয়েছেন জার্মানিতে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত মুস্তফা আদিব।

৪৮ বছর বয়সী আদিবের জন্ম দেশটির উত্তরাঞ্চলের শহর ত্রিপলির এক সুন্নি মুসলিম পরিবারে। তিনি পলিটিক্যাল সায়েন্সে পড়াশোনার পর পিএইচডি ডিগ্রিও অর্জন করেছেন।

সোমবার দেশটির পার্লামেন্টে ভোটাভুটিতে সংখ্যাগরিষ্ঠতা পাওয়ায় নতুন প্রধানমন্ত্রী হিসেবে মুস্তফা আদিবের নাম ঘোষণা করা হয়েছে।

এক ভাষণে লেবাননের প্রেসিডেন্ট মাইকেল আওন নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা দেন। পরে বৈরুতের বাবদার কাছে প্রেসিডেন্ট প্রাসাদে প্রেসিডেন্ট আওন এবং সংসদের স্পিকার নবীহ বেরির সঙ্গে সাক্ষাৎ করেন মুস্তফা।

লেবাননের নতুন প্রধানমন্ত্রী মুস্তফা আদিব বলেন, দ্রুত সরকার গঠনের পর তিনি প্রধান প্রধান সংস্কার কাজগুলো বাস্তবায়ন করতে পারবেন বলে আশা করেন।

ভোটাভুটিতে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা পান মুস্তফা আদিব। ১২০ সদস্যের পার্লামেন্টে ৯০ জন তাকে ভোট দেন। দেশটির রাজনৈতিক দল হিজবুল্লাহ ও এর মিত্র ফ্রি প্যাট্রিওটিক ম্যুভমেন্ট, আমাল ম্যুভমেন্ট, সাবেক প্রধানমন্ত্রী সাদ হারিরির ফিউচার ম্যুভমেন্ট ও অন্যান্য কিছু দলের এমপিরাও মুস্তফাকে ভোট দেন।

গত ৪ আগস্ট দেশটির রাজধানী বৈরুতের বন্দরে রাসায়নিকের গুদামে ভয়াবহ বিস্ফোরণে প্রায় দু’শো মানুষের মৃত্যুর পর বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে লেবানন। জনবিক্ষোভের মুখে প্রধানমন্ত্রী হাসান দিয়াব সরকারের পদত্যাগ করতে বাধ্য হয়।

সর্বশেষ

সামরিক সম্পর্ক জোরদারে তুরস্ক সফরে বাংলাদেশ সশস্ত্রবাহিনীর প্রতিনিধিদল

ব্রিগেডিয়ার জেনারেল মোঃ শামীম কামাল এর নেতৃত্বে Armed force war course 2022 এর ২৬ সদস্যের একটি প্রতিনিধি দল Overseas study tour (OST) এ তুরস্ক...

নিরাপত্তা পরিষদে মায়ানমার ইস্যুতে বাংলাদেশকে সমর্থন দেবে যুক্তরাজ্য

রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে আরাকান আর্মির লড়াইয়ের জেরে দুই দেশের সীমান্তের উদ্ভূত পরিস্থিতি নিরসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। এরই ধারাবাহিকতায় যুক্তরাজ্য বলেছে,...

কাউকে কাউন্ট করি না, আমরা সবসময় প্রস্তুত: স্বরাষ্ট্রমন্ত্রী

মিয়ানমার থেকে বাংলাদেশের ভূখণ্ডে বারবার মর্টারের গোলা পড়ার ঘটনার প্রেক্ষাপটে একটি উচ্চ পর্যায়ের বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, যুদ্ধ করে দেশ স্বাধীন...

মেয়েদের জন্য দাঁড়িয়ে পথে পথে চেনা মুখগুলি

মঙ্গলবারেই জানানো হয় বিমানবন্দর থেকে বনানী- মহাখালী- বিজয় সরণী হয়ে সাত রাস্তা-মগবাজার হয়ে বাফুফে যাবে মেয়েরা। সেই অনুযায়ী যার যার মতো করে দাঁড়িয়েছিলেন সবাই।...