সাম্প্রতিক শিরোনাম

সমর্থকদের চমকে দিতে হাসপাতাল ছেড়েছেন ট্রাম্প

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সামরিক হাসপাতালে ভর্তি হওয়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অবস্থার উন্নতি হচ্ছে।

hiastock

রবিবার তার চিকিৎসায় নিয়োজিত চিকিৎসকরা জানিয়েছেন, সোমবার নাগাদ তিনি হোয়াইট হাউজে ফিরতে পারেন। এরই মধ্যে সমর্থকদের চমকে দিতে হাসপাতাল ছেড়েছেন ট্রাম্প।

হাসপাতাল থেকে গাড়ি নিয়ে বের হওয়ার বিষয়টিকে চিকিৎসকরা নিরাপদ হিসেবে জানানোর পর ট্রাম্প হাসপাতাল ছাড়েন বলেন জানিয়েছে হোয়াইট হাউসের এক কর্মকর্তা।

মার্কিন প্রেসিডেন্টের স্বাস্থ্য নিয়ে সাংঘর্ষিক বক্তব্যে বড় ধরনের সংশয় তৈরি হওয়ার একদিন পর চিকিৎসকরা জানান, বৃহস্পতি ও শুক্রবার ফুসফুসের রোগের বিরুদ্ধে লড়াইয়ে ট্রাম্পকে দুইবার সম্পূরক অক্সিজেন সরবরাহ করা হয়েছে। তাকে ডেক্সামেথাসোন ওষুধও দেওয়া হয়েছে।

গবেষণায় দেখা গেছে, হাসপাতালে ভর্তি হওয়া করোনা আক্রান্ত রোগীদের মধ্যে যাদের অতিরিক্ত অক্সিজেনের প্রয়োজন হয় তাদেরকে ডেক্সামেথাসোন ওষুধ দিলে অবস্থার উন্নতি হয়।

ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিক্যাল সেন্টারে চিকিৎসক শ্যেন পি. কনলি সাংবাদিকদের বলেন, গুরুত্বপূর্ণ হলো তিনি সত্যিকার অর্থে ভালো আছেন।

চিকিৎসকরা আরও জানান, শুক্রবার থেকে ট্রাম্পের জ্বর নেই এবং পাঁচদিনের কোর্সের রেমডিসিভিরের দ্বিতীয় ডোজ দেওয়ার পর তার যকৃত ও কিডনি স্বাভাবিক কাজ করছে।

চিকিৎসক ব্রায়ান গারিবাল্ডি জানান, অক্সিজেনের মাত্রা কমে যাওয়াতে ট্রাম্পকে ডেক্সামেথাসোন ওষুধ দেওয়া হয়েছে। গতকাল তিনি প্রথম ডোজ গ্রহণ করেছেন। আপাতত এই ওষুধ চালিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে আমাদের।

প্রেসিডেন্টকে পরীক্ষামূলক রেজেনেরন ফার্মাসিউটিক্যালের পরিক্লোনল অ্যান্ডিবডি ককটেল (REGN-Cov2) দেওয়া হয়েছে। ওই ওষুধটি শরীরে ভাইরাসের বিস্তার হ্রাস করে দ্রুত সুস্থ হয়ে উঠতে সহায়তা করে।

পাশাপাশি জিংক, ভিটামিন ডি, ফ্যামোটিডিন, মেলাটোনিন ও অ্যাসপিরিন দেওয়া হচ্ছে তাকে।

সর্বশেষ

নিষেধাজ্ঞা উপেক্ষা করে আজকের এই দিনে দেশে ফেরেন শেখ হাসিনা

দেশের গণতন্ত্রপ্রিয় মানুষের কাছে স্মরণীয় দিন আজ। ২০০৭ সালের ৭ই মে সেসময়ের তত্ত্বাবধায়ক সরকারের সব নিষেধাজ্ঞা উপেক্ষা করে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে চিকিৎসা শেষে দেশে...

বদর যুদ্ধের আদলে সংসদ ভবনে জংগি হামলা চালানোর পরিকল্পনা ভেস্তে গেলো!

উগ্রপন্থী ইসলামি বক্তা আলি হাসান উসামার নির্দেশে সংসদ ভবনে তলোয়ার নিয়ে হামলার পরিকল্পনা করেছিল আনসার আল ইসলামের সক্রিয় সদস্য আল সাকিব। এই হামলার জন্য...

ভিডিও ভাইরাল হওয়ার পর রিকশাচালককে মারধরকারী গ্রেপ্তার

পুরান ঢাকার বংশালে একজন রিকশাচালককে মারধরের ভিডিও ভাইরাল হওয়ার পর এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ।মঙ্গলবার পুলিশের মি‌ডিয়া অ্যান্ড পাব‌লিক রি‌লেশনস উইংয়ের পাঠানো এক সংবাদ...

অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদের র‌্যাংক ব্যাজ পরিধান

'বড় পদে পদোন্নতি মানে বাড়তি দায়িত্ব। যথাযথভাবে দায়িত্ব পালনের মাধ্যমে দেশ ও জনগণের কল্যাণে সবসময় সচেষ্ট থাকতে হবে'।ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ ড. বেনজীর...