সাম্প্রতিক শিরোনাম

হিন্দুদের তীর্থক্ষেত্র মানস সরোবর ও কৈলাসে সেনা মোতায়েন শুরু করল চীন

লাদাখ সীমান্তে আগে থেকেই চীনা অনুপ্রবেশ ঘটেই আছে। যদিও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বারবার দাবি করেছেন, কেউ ঢুকতে পারেনি ভারতের ভূখণ্ডে। কিন্তু উপগ্রহ চিত্রে বারবার সেই ছবি প্রকাশ্যে এসেছে।

সংঘাতের সুর আরও কয়েকগুণ বাড়িয়ে হিন্দুদের অন্যতম তীর্থক্ষেত্র মানস সরোবর ও কৈলাস পর্বতের কাছে সেনা মোতায়েন শুরু করল চীন।

শুধু তাই নয়, সেনার মোতায়েন করার পাশাপাশি সেখানে ক্ষেপণাস্ত্রও বসিয়েছে লাল ফৌজ। উপগ্রহ চিত্রে ধরা পড়েছে সেই দৃশ্য।

তাতেই দেখা মিলেছে, গত এপ্রিল থেকে ওই এলাকায় যে নির্মাণ কাজ শুরু করেছিল চীন, তা শেষ হয়েছে।

চীনের নজর এবার কৈলাসে। কৈলাস পর্বতের আশপাশেই মিসাইল মোতায়েন করছে চীন (China)। সেই উদ্দেশ্যে একাধিক নির্মাণও করছে তারা।

সম্প্রতি এক উপগ্রহ চিত্রে (Satellite Image) এমনই ছবি উঠে এসেছে। কৈলাস পর্বত, মানস সরোবর ও সংলগ্ন এলাকাগুলো হিন্দু ও বৌদ্ধ ধর্মালম্বীদের কাছে পবিত্র পীঠস্থান।

প্রতি বছর বহু ধর্মপ্রাণ মানুষ এই এলাকাগুলোতে তীর্থ করতে যান। আসেন পর্যটকরাও। কিন্তু ক্রমশ এই তীর্থস্থানকে রণাঙ্গনে পরিণত করছে চীন।

প্রতিবছর বহু ভারতবাসী কৈলাস ও মানস সরোবরে তীর্থ করতে যান। সেই এলাকাই যেন এখন যুদ্ধক্ষেত্র হয়ে উঠেছে। হিন্দুদের ধর্মীয় স্থানকেও ছাড় দেয়নি চীনা সেনা।

লাদাখ ও ফাইভ ফিঙ্গার নিয়ে চীনের সঙ্গে ভারতের টানাপোড়েন চলছেই। এমন পরিস্থিতিতে লিপুলেখ এলাকায় ভারতের রাস্তা তৈরির পদক্ষেপ বিতর্কে ঘি ঢেলেছে।

তবে ১৭ হাজার ফুট উঁচুতে ভারতের এই ৮০ কিলোমিটারের স্ট্র্যাটেজিক রোড মানস সরোবর, কৈলাস পর্বত, গৌরীকুণ্ড ও রাক্ষসতালের পথ সুগম করেছে।

এরপরই কৈলাস সংলগ্ন চীনের এলাকায় ব্যাপক নির্মাণকাজ শুরু করে চীন। যার মূল উদ্দেশ্য লালফৌজকে ঘাঁটি গাড়তে সাহায্য করা।

সর্বশেষ

ঈশ্বরদীতেও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮ ডিগ্রি

পাবনার ঈশ্বরদীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুরু হয়েছে মাঝারি শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশা ও হিমেল বাতাসে বিপর্যস্ত হয়ে হয়ে পড়েছে জনজীবন।বুধবার (১১ জানুয়ারি)...

আফগানিস্তানে অন্তর্ভূক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায় বাংলাদেশ

প্রতিবেশী হিসেবে বাংলাদেশ আফগানিস্তানে অন্তর্ভুক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায়, যেখানে আফগান জনগণ তাদের উন্নত জীবনের স্বপ্ন বাস্তবায়ন করতে পারে। সম্প্রতি আফগানিস্তানের উচ্চ শিক্ষা এবং...

গণতন্ত্রের নামে বাংলাদেশে অন্য রাষ্ট্রের হস্তক্ষেপের সুযোগ নেই বলছে রাশিয়া

গণতন্ত্রের অজুহাত দিয়ে বাংলাদেশ কিংবা অন্য কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কারো হস্তক্ষেপ করার সুযোগ নেই। কোনো রাষ্ট্রে স্বাধীনতা ও সার্বভৌমত্বের সুরক্ষায় জাতিসংঘের ঘোষণায়...

র‍্যাবের উপর নিষেধাজ্ঞা দেয়া হবেনা, লবিষ্টকে জেরার আপিল করতে পারবে বাংলাদেশ

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে র‍্যাবের কার্যক্রমে নিষেধাজ্ঞা আরোপের ব্যপারে শক্তিশালী লবিস্ট নিয়োগ করা হলেও সে পদক্ষেপ ভেস্তে গিয়েছে।এরই মধ্যে র‍্যাপিড একশন ব্যাটালিয়ন-র‍্যাবের ব্যপারে নিষেধাজ্ঞার আবেদন...