সাম্প্রতিক শিরোনাম

৬ ফুটের চেয়ে বেশি দূরত্বে পৌঁছে যেতে সক্ষম করোনা

সংক্রমণ প্রতিরোধে ৬ ফুট দূরত্ব রাখা বাধ্যতামূলক। মহামারীর শুরুর দিন থেকেই এই নিয়ম মেনে চলছিল বিশেষজ্ঞ থেকে সকলেই।

কিন্তু এবার তা নিয়েও প্রশ্ন উঠে গেল। এক নতুন গবেষণায় বিশেষজ্ঞদের দাবি, ছয় ফুটের চেয়ে বেশি দূরত্বে পৌঁছে যেতে সক্ষম করোনাভাইরাস।

ছয় ফুট দূরত্ব বজায় রাখলেই যে সংক্রমণ প্রতিরোধ করা যাবে, এমনটা নাও হতে পারে। বরং বিভিন্ন পরিস্থিতি ও শর্তের মাপকাঠির উপর এই দূরত্ব কতটা রাখা উচিত, তা ধার্য হয়। নতুন এই গবেষণার রিপোর্ট সামনে আসতেই নতুন আশঙ্কায় ভুগছে বিশ্ববাসী।

সময়ের সঙ্গে তাল মিলিয়ে দ্রুত জিনগত পরিবর্তন ঘটাচ্ছে এই মারণ ভাইরাস।

এক গবেষণার ফল চলতি সপ্তাহে প্রকাশ পেয়েছে। সেখানে বলে হয়েছে, ছয় ফুট ন্যূনতম দূরত্ব হিসেবে ঠিক আছে। কিন্তু যেখানে বায়ু চলাচলের পর্যাপ্ত পরিস্থিতি নেই, সেইরকম ঘরোয়া পরিস্থিতিতে ছয় ফুটের বেশি দূরত্ব রাখা প্রয়োজন।

ভার্জিনিয়ার টেক সিভিল ও এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক লিনসে মার বলেছেন, ছয় ফুটের দূরত্ব মানেই যে সংক্রমণের আশঙ্কা একেবারে নেই, তা কিন্তু বলা ঠিক হবে না।

ন্যূনতম হিসেবে এই দূরত্ববিধি ঠিক আছে। এই ভাইরাস বাতাসের মাধ্যমে ছড়াতে পারে। আর ঠিক সেই জায়গাতেই সমস্যা। ‌

ওয়াশিংটনের এক সংগীতানুষ্ঠানের অনুশীলনে এক গায়কের মাধ্যমে ৪৫ ফুট দূরে ভাইরাস ছড়িয়েছে। সেখান থেকে ৫২ জন করোনা আক্রান্ত হয়েছেন।

ফলে শুধুমাত্র সামাজিক দূরত্ব সংক্রমণের সমস্যা মেটাতে পারবে না। তিনি আরও বলেন, ‌বাইরে সামাজিক দূরত্ব ও ওয়েল ফিটেড মাস্কই একমাত্র সংক্রমণ রুখতে পারে।

গবেষণায় আরও বলা হয়েছে, কোনও জায়গায় বায়ু চলাচলের ব্যবস্থা, কে কতক্ষণ একই জায়গায় থাকছে, ভিড়, মাস্ক পরছেন কিনা, এমনকি সকলে চুপ করে আছেন, কথা বলছেন নাকি চিৎকার করছেন- এ সব কিছুর উপরই নির্ভর করে সকলে কতটা দূরত্ব বজায় রাখবে।

সর্বশেষ

সৌদি ক্রাউন প্রিন্সকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ প্রধানমন্ত্রীর

বাংলাদেশ সফরের জন্য সৌদি ক্রাউন প্রিন্সের কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণপত্র হস্তান্তর করেছেন রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী-----------------------------------------------------------সৌদি ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানের...

মায়ানমারের বিরুদ্ধে ইন্দোনেশিয়ায় মামলা

মিয়ানমারে সামরিক শাসকের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যা, জনবসতি আগুনে পুড়ানো সহ চলতি মাসে স্কুলে বিমান হামলা করে ১৪ শিশু হত্যা সহ গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ...

সামরিক সম্পর্ক জোরদারে তুরস্ক সফরে বাংলাদেশ সশস্ত্রবাহিনীর প্রতিনিধিদল

ব্রিগেডিয়ার জেনারেল মোঃ শামীম কামাল এর নেতৃত্বে Armed force war course 2022 এর ২৬ সদস্যের একটি প্রতিনিধি দল Overseas study tour (OST) এ তুরস্ক...

নিরাপত্তা পরিষদে মায়ানমার ইস্যুতে বাংলাদেশকে সমর্থন দেবে যুক্তরাজ্য

রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে আরাকান আর্মির লড়াইয়ের জেরে দুই দেশের সীমান্তের উদ্ভূত পরিস্থিতি নিরসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। এরই ধারাবাহিকতায় যুক্তরাজ্য বলেছে,...