সাম্প্রতিক শিরোনাম

৮৪ বছরে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড কানাডায়, ৭০ জনের প্রাণহানি

তীব্র তাপদাহে অতিষ্ট কানাডার জনজীবন। গেলো তিনদিন ধরে দেশটির তাপমাত্রা সর্বোচ্চ রেকর্ড করা হচ্ছে যা গেলো ৮৪ বছরের মধ্যে সর্বোচ্চ। মঙ্গলবার কানাডায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৯.৫ ডিগ্রি সেলসিয়াস।

এখন পর্যন্ত এই তাপদাহে ৭০ জনের মৃত্যুর কথা নিশ্চিত করেছে স্থানীয় পুলিশ যদিও সে বিষয় নিয়ে এখনো তদন্ত চলছে। যারা মারা গিয়েছেন তাদের বেশিরভাগ বয়স্ক ও জটিল রোগে ভুগছিলেন।

কয়েকদিন ধরে কানাডাসহ ইউরোপের অন্যান্য দেশে তাপদাহ শুরু হয়েছে। এতে করে প্রাণহানির পাশাপাশি সড়ক,অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্ধ করা হয়েছে অনেক স্কুল ও করোনার টিকা কেন্দ্র।

দেশটির লিটন গ্রামে এবারের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। স্থানীয় বাসিন্দারা বলছেন, ঘরের বাইরে যাওয়া অসম্ভব হয়ে পড়েছে।

এর আগে সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৪৫ ডিগ্রি সেলসিয়াস যা রেকর্ড করা হয়েছিল ১৯৩৭ সালে।
যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া অফিস বলছে, ১৯৪০ এর দশক থেকে আবহাওয়ার রেকর্ড সংরক্ষণ শুরু করার পর থেকে এবারই পোর্টল্যান্ড, ওরেগন, সিয়াটল ও ওয়াশিংটনে সবচেয়ে বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এদিকে কানাডার পরিবেশ বিষয়ক দপ্তরের জলবায়ু বিশেষজ্ঞ ডেভিড ফিলিপস সংবাদমাধ্যমকে বলেছেন, আমি রেকর্ড ভাঙা পছন্দ করি। কানাডার পশ্চিমাঞ্চলের কিছু এলাকায় এখন দুবাইয়ের চেয়েও বেশি গরম পড়ছে।

সর্বশেষ

স্ত্রীকে ভারতে বিক্রি পাচারকারী চক্রের ৩ সদস্য গ্রেফতার

ঈশাত জামান মুন্না, লালমনিরহাট প্রতিনিধি: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক থেকে হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার সোহেলের সাথে প্রেমের সম্পর্কে জড়িয়ে পরেন সুইটি (ছদ্মনাম)। এরপর তাকে...

আমরা অর্থ চাই না, আমার ভাইয়ের হত্যা কারীর শাস্তি চাই

সুজন চৌধুরী, আলীকদম (বান্দরবান): সড়ক দুর্ঘটনায় নিহত ছোটনশীলের ঘাতক জীপ চালককে দ্রত গ্রেপ্তার ও ন্যায় বিচারের দাবিতে বান্দরবানের আলীকদম মানববন্ধন করেছেন উপজেলা ছাত্রলীগ,বন্ধুমহল ও...

ইয়াবাসহ তিনজনকে আটক করল সেনাবাহিনী

আলীকদম(বান্দরবান) প্রতিনিধি: বান্দরবানের আলীকদম উপজেলায় অভিযান চালিয়ে ৮ হাজার ইয়াবাসহ তিন জনকে আটক করেছে সেনাবাহিনী।শুক্রবার (১৫এপ্রিল) বিকাল সাড়ে ৪ টায় আলীকদম বাজারস্থ জিয়া বোডিং...

বিদেশ থেকে ফেন্সিডিল আমদানির অনুমতি চাইলেন আ. লীগ নেতা

ঈশাত জামান মুন্না, লালমনিরহাট : জেলা পুলিশের খোদ পুলিশ সুপারের সামনে ভারতীয় ফেন্সিডিল আমদানি ও নিজে সেবনের কথা বলে রীতিমত বিব্রত অবস্থায় সামাজিক যোগাযোগ...