সাম্প্রতিক শিরোনাম

৮৪ বছরে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড কানাডায়, ৭০ জনের প্রাণহানি

তীব্র তাপদাহে অতিষ্ট কানাডার জনজীবন। গেলো তিনদিন ধরে দেশটির তাপমাত্রা সর্বোচ্চ রেকর্ড করা হচ্ছে যা গেলো ৮৪ বছরের মধ্যে সর্বোচ্চ। মঙ্গলবার কানাডায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৯.৫ ডিগ্রি সেলসিয়াস।

এখন পর্যন্ত এই তাপদাহে ৭০ জনের মৃত্যুর কথা নিশ্চিত করেছে স্থানীয় পুলিশ যদিও সে বিষয় নিয়ে এখনো তদন্ত চলছে। যারা মারা গিয়েছেন তাদের বেশিরভাগ বয়স্ক ও জটিল রোগে ভুগছিলেন।

কয়েকদিন ধরে কানাডাসহ ইউরোপের অন্যান্য দেশে তাপদাহ শুরু হয়েছে। এতে করে প্রাণহানির পাশাপাশি সড়ক,অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্ধ করা হয়েছে অনেক স্কুল ও করোনার টিকা কেন্দ্র।

দেশটির লিটন গ্রামে এবারের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। স্থানীয় বাসিন্দারা বলছেন, ঘরের বাইরে যাওয়া অসম্ভব হয়ে পড়েছে।

এর আগে সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৪৫ ডিগ্রি সেলসিয়াস যা রেকর্ড করা হয়েছিল ১৯৩৭ সালে।
যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া অফিস বলছে, ১৯৪০ এর দশক থেকে আবহাওয়ার রেকর্ড সংরক্ষণ শুরু করার পর থেকে এবারই পোর্টল্যান্ড, ওরেগন, সিয়াটল ও ওয়াশিংটনে সবচেয়ে বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এদিকে কানাডার পরিবেশ বিষয়ক দপ্তরের জলবায়ু বিশেষজ্ঞ ডেভিড ফিলিপস সংবাদমাধ্যমকে বলেছেন, আমি রেকর্ড ভাঙা পছন্দ করি। কানাডার পশ্চিমাঞ্চলের কিছু এলাকায় এখন দুবাইয়ের চেয়েও বেশি গরম পড়ছে।

সর্বশেষ

কালীগঞ্জে চেয়ারম্যান প্রার্থী বিএনপি নেতার হাতে নৌকার সিল মারা ব্যালট

লালমনিরহাট প্রতিনিধি : জেলায় সদ্য অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকায় ২০ টি সিল মারা ব্যালট পেপার নিয়ে লালমনিরহাটের কালীগঞ্জে চেয়ারম্যান প্রার্থী বিএনপি নেতা সংবাদ...

কালীগঞ্জে দুই চেয়ারম্যান প্রার্থী পেলেন সমান ভোট

লালমনিরহাট প্রতিনিধি : জেলার কালীগঞ্জ উপজেলার চন্দ্রপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদের ফল স্থগিত করা হয়েছে। আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মাহাবুবুর রহমান ও স্বতন্ত্র...

স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে বাংলাদেশের উত্তরণ জাতিসংঘে অনুমোদিত

সাধারণ পরিষদের ৭৬তম বৈঠকের ৪০তম প্লেনারি সেশনে বুধবার স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে বাংলাদেশের উত্তরণের সুপারিশ অনুমোদিত হয়েছে।অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই ঐতিহাসিক...

লালমনিরহাটের আদিতমারীতে ৮ ইউপি’র ৬ টিতে নৌকা জয়ী

লালমনিরহাট প্রতিনিধি : দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে লালমনিরহাটের আদিতমারী উপজেলায় ৮টি ইউনিয়ন পরিষদের ৬ ইউপিতে নৌকা, একটিতে আওয়ামীলীগ বিদ্রোহী প্রার্থী এবং একটিতে সতন্ত্র...