সাম্প্রতিক শিরোনাম

আজ মোদীর সর্বদলীয় বৈঠকঃচীন কোনঠাসা আন্তর্জাতিক মহলে

ভারত আর চীনের সীমান্ত সংঘাতে ‘আন্তর্জাতিক অক্ষ’ গঠনের ইঙ্গিত। এর প্রধান কারণ, আকস্মিক তিনটি মার্কিন নৌসেনার এয়ারক্র্যাফ্ট কেরিয়ার প্রশান্ত মহাসাগর থেকে দক্ষিণ চীন সাগরের দিকে টহলদারি শুরু করেছে। ইউএসএস রোনাল্ড রেগন, ইউএসএস থিওডর রুজভেল্ট পশ্চিম প্রশান্ত মহাসাগরে এবং পূর্ব প্রশান্ত মহাসাগরে ইউএসএস নিমিৎজ। তার মধ্যে একটি রণতরী রয়েছে আবার ফিলিপিন্স সাগরের কাছেই। আর এই ছবি সামনে আসা মাত্র চাপ বেড়েছে বেজিংয়ের। তড়িঘড়ি চীনের বিদেশ মন্ত্রক এই মুভমেন্টের চরম প্রতিবাদ জানিয়েছে। ডোনাল্ড ট্রাম্প সরকারও পাল্টা জবাব দিয়েছে, শান্তি প্রতিষ্ঠা এবং মার্কিন বন্ধু দেশগুলির সুরক্ষার জন্য আমরা এই পদক্ষেপ নিয়েছি। পিছিয়ে যাওয়ার প্রশ্নই নেই। এমনই সংবাদ প্রকাশিত হয়েছে কোলকাতার জাতীয় বাংলা দৈনিকে।

মার্কিন নৌবাহিনীর কাছে পরমাণু শক্তিসম্পন্ন মোট ১১টি যুদ্ধবিমানবাহী রণতরী আছে। যা ট্রাম্প- বাহিনীকে বিশ্বের সর্বশক্তিমান বানিয়েছে। আর তারই তিনটি রণতরী এই মুহূর্তে এসে দাঁড়িয়েছে দক্ষিণ চীন সাগর অঞ্চলে। হুমকি শুধু প্রচ্ছন্ন নয়, সরাসরি চীনকে হুঁশিয়ার করেছে আন্তর্জাতিক মহলও। পেন্টাগন এবং নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন (ন্যাটো) যার অন্যতম। ন্যাটোয় স্থায়ী মার্কিন প্রতিনিধি বলেছেন, ভারত, তাইওয়ান, জাপান… একের পর এক প্রতিবেশীর সঙ্গে চীন আগ্রাসী আচরণ করছে, যা চরম আক্রমণাত্মক। এর পাল্টা যে কোনও ব্যবস্থার জন্য যেন বেজিং প্রস্তত থাকে। পেন্টাগন রাশিয়া ও চীনকে একযোগে আক্রমণ করে বলেছে, মহাকাশ যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে এই দুই দেশ। আমরাও তৈরি।
এর উপর ভারত আবার রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্যপদ পেয়েছে। সমর্থন করেছে ১৮৪টি দেশ। প্রায়  সারাবিশ্ব এভাবে ভারতের পাশে দাঁড়িয়ে যাওয়া নিয়ে প্রবল শঙ্কিত চীন। তাই একদিকে যেমন শান্তি ফেরাতে লাদাখ সীমান্তে মেজর জেনারেল স্তরের বৈঠক চলছে, তখনই চীনের মাটিতে শুরু হয়েছে পুরোদমে যুদ্ধের মহড়া। চীনের সরকারি মিডিয়াগুলি দিনভর প্রচার করে চলেছে ট্যাঙ্ক, এয়ারক্র্যাফ্ট, যুদ্ধজাহাজ, পদাতিক সেনার মহড়ার সেই ছবি এবং ভিডিও।

চীনের বিদেশ মন্ত্রণালয় বৃহস্পতিবার বলেছেন, চীনের শক্তি সম্পর্কে কোনও ভ্রান্ত ধারণা যেন ভারত পোষণ না করে। তেমন কিছু ভেবে যদি ভারত কোনও ভুল সিদ্ধান্ত নেয়, তার চরম প্রতিক্রিয়া হবে। তবে, চীনের এই চাপের কৌশলে ভারত আদৌ আমল দিচ্ছে না। তাই ভারতীয় সেনা লাদাখ সীমান্তে একপ্রকার চরম সংঘাতের জন্যই প্রস্তুত। লাগাতার যুদ্ধ সরঞ্জাম এবং রসদ আসতে শুরু করেছে লাদাখের প্রতিটি পয়েন্টে। বৃহস্পতিবার লে এয়ারবেসে অন্তত ৫০০ বডি প্রোটেকটিভ গিয়ার এসেছে। প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় আগ্নেয়াস্ত্র ব্যবহার হবে না—এই নীতিতে এতদিন দু’পক্ষেরই সায় ছিল। তাই সংঘর্ষে গুলিবর্ষণ হয়নি। কিন্তু এবার সেই নীতি থেকে ভারত সরে আসার সিদ্ধান্ত নিচ্ছে। সুতরাং পরবর্তী সংঘাত হলেই সেটা পর্যবসিত হতে পারে সরাসরি গুলির লড়াইয়ে। কারণ, চীন সম্পর্কে কোনও নরম মনোভাব নিতেই আর রাজি নয় ভারতীয় সেনা। এর কারণ, গলওয়ান উপত্যকার ১৪ নম্বর পয়েন্টে সোমবার ও মঙ্গলবার যে রক্তক্ষয়ী সংঘর্ষ হয়েছে, তাতে চীনের চরম নৃশংসতার প্রমাণ পাওয়া যাচ্ছে। সেনা সূত্রে জানা গিয়েছে, লালফৌজ আক্রমণ করেছে কাঁটা লাগানো সিমেন্টের রড এবং কাঁটাতার দেওয়া স্টিক দিয়ে। শুধু তাই নয়, একাধিক জওয়ানকে হত্যার পর চীনা সেনা অঙ্গচ্ছেদ করেছে। এই নৃশংসতা সম্পূর্ণ পরিকল্পিত। আর এই কারণেই প্রতিশোধের লক্ষ্যে ফুঁসছে ভারতীয় সেনা। বস্তুত সরকারি সবুজ সঙ্কেতেরই অপেক্ষায় রয়েছে তিন বাহিনী।

আজ ১৯ জুন শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সর্বদলীয় বৈঠক ডেকেছেন। সেই বৈঠকে প্রতিটি দলের থেকে তিনি মতামত চাইবেন। এবং জানাবেন সীমান্ত পরিস্থিতি। বৈঠকে থাকছেন প্রতিরক্ষামন্ত্রীও। আগামী ২৩ জুন ভারত, রাশিয়া, চীনের বিদেশ মন্ত্রনালয় স্তরের বৈঠক নির্ধারিত হয়েছে। এই চরম উত্তেজনার মধ্যেই ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং চীনের বিদেশমন্ত্রী ওয়াং ই মুখোমুখি হবেন। এরপরও এদিন বিদেশ মন্ত্রনালয় জানিয়েছে, চীনের সঙ্গে কূটনৈতিক স্তরে যোগাযোগ রক্ষা করেই চলছে ভারত।
বৃহস্পতিবার লাদাখ সীমান্তে দ্বিতীয় দফায় মেজর জেনারেল স্তরের শান্তি বৈঠক ৯ ঘণ্টা ধরে হয়। পাশাপাশি ভারতীয় সেনা, নৌবাহিনী এবং বায়ুসেনাকে হাই অ্যালার্টে রাখা হয়েছে। চরম সংঘাতের জন্য কতটা প্রস্তুত ভারত? সম্পূর্ণ। কারণ, সুখোই থার্টি এমকেআই ফাইটার এয়ারক্র্যাফ্ট থাঞ্জাভুর এয়ারবেসে আগে থেকেই রাখা ছিল। এই এয়ারক্র্যাফ্টে এখনই ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইল ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে… এই প্রথমবার। এই সিকিউরিটি ক্লিয়ারেন্সের তাৎপর্য কী? সামরিক পরিভাষায় ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইল এখন ‘ওয়ার-রেডি!’ সূত্রঃ বর্তমান (কোলকাতা)

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...