সাম্প্রতিক শিরোনাম

করোনা মহামারির মধ্যে বিশ্বের প্রথম টিকা রাশিয়ার

বুধবার যদি রাশিয়ার অভ্যন্তরীণ কর্তৃপক্ষের নিবন্ধন পায় তাহলে তা মাত্র দুই দিন বা কয়েক ঘণ্টার হিসাব-নিকাশ—করোনা মহামারির মধ্যে বিশ্বের প্রথম টিকা তৈরির রাশিয়ার এই দাবি যতটা আশার আলো দেখাচ্ছে, ততটা আশঙ্কার মেঘ জমেছে বিশেষজ্ঞদের মনে।যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যের গবেষণা প্রতিষ্ঠানগুলো।

চীন অবশ্য একটি টিকা উদ্ভাবনের কথা জানিয়ে শুধু নিজের সামরিক বাহিনীর সদস্যদের দিচ্ছে। এরপর বিশ্বে ‘প্রথম করোনার টিকা’ উদ্ভাবনের ঘোষণাটি যখন রাশিয়ার পক্ষ থেকে দেওয়া হয়েছে তখন রীতিমতো নানা প্রশ্ন উঠতে শুরু করেছে। টিকা উদ্ভাবনের যে ধাপগুলো আছে সেগুলো সম্পন্ন করেই এগোনো উচিত—এমন বক্তব্য দিয়ে রাশিয়ার টিকা সম্পর্কে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও।

রাশিয়ায় অভ্যন্তরীণভাবে তৈরি কভিড-১৯ টিকা বিপজ্জনক হতে পারে। এই টিকার ফর্মুলা যদি যথার্থ না হয়ে থাকে তাহলে এটি আরো বেশি সংক্রমণের কারণ হতে পারে।

টিকা নিবন্ধনের প্রাক্কালে এ নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে রাশিয়াতেও। ওই দেশটির একজন ভাইরোলজিস্ট সতর্ক করে বলেছেন, দ্রুততার সঙ্গে টিকার ভুল ফর্মুলা আসলে সংক্রমণ আরো বাড়াবে।

দ্রুত টিকা উদ্ভাবন করা হয়েছে। রাশিয়াতে এর পরীক্ষাও চালানো হয়েছে। এটি শিগগিরই নিবন্ধন পেতে পারে। এর পরই এটি বড় পরিসরে উৎপাদনে যাবে। করোনার বিরুদ্ধে কার্যকর টিকা উদ্ভাবনের প্রচেষ্টায় থাকা বিশ্বের অনেক দেশের মধ্যে রাশিয়া অন্যতম।

যে ব্যক্তিকে টিকা দেওয়া হবে তার শরীরে যদি এর আগেই সুনির্দিষ্ট কিছু অ্যান্টিবডি থেকে থাকে তাহলে সেই টিকার প্রভাবে করোনাভাইরাস আরো শক্তিশালী হয়ে উঠতে পারে।’ তিনি বলেন, ‘এ কারণেই টিকা নিয়ে বিশদ গবেষণা প্রয়োজন।

লোকজন যখন টিকা নিয়ে কাজ করে তখন এর ফলাফল তাত্ক্ষণিকভাবে প্রকাশ করা হয়। এ থেকে বোঝা যায়, আমরা কী নিয়ে কাজ করছি। কিন্তু রাশিয়ার টিকার ক্ষেত্রে আমি এ ধরনের কিছু (গবেষণার ফলাফল) দেখছি না।

বিশ্বের অনেক দেশের কম্পানি যখন টিকা উদ্ভাবনের চেষ্টা চালাচ্ছে তখন তারা এর বিভিন্ন ধাপের ফলাফল ও তথ্য অনলাইনসহ বিভিন্ন বৈজ্ঞানিক জার্নালে প্রকাশ করছে। অন্যদিকে রাশিয়ার ‘আশাপ্রদ’ টিকাটি উদ্ভাবন ও পরীক্ষামূলক প্রয়োগ করা হয়েছে পুরোপুরি গোপনীয়তার সঙ্গে।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...