কুয়েতে অবৈধ অভিবাসীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা

সাম্প্রতিক সংবাদ
মুনতাহা মিহীর
Sponsored

কুয়েত প্রতিনিধিঃ কুয়েত সরকার সে দেশের অবৈধ অভিবাসীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করেছে। কুয়েত ন্যাশনাল নিউজ এসেন্সি(KUNA) সূত্রে কুয়েত জানায়, দেশটিতে বর্তমানে বিভিন্ন দেশের এক লাখেরও বেশি অবৈধ অভিবাসী রয়েছে। ১ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দেশটিতে অবৈধ অভিবাসীরা কোনো প্রকার জেল-জরিমানা ছাড়া দেশে যেতে পারবে। নতুন ভিসা নিয়ে পুনরায় কুয়েতে প্রবেশ করতে পারবে তারা।

এমন সুযোগ ২০১৬ সালে সর্বশেষ দিয়েছিল কুয়েত সরকার। এরপর এ বছরের শুরুতেই দেওয়া হলো। অনেক সময় বেশ কয়েক বছর অপেক্ষা করতে হয় এ ধরনের সাধারণ ক্ষমার জন্য।সূত্র জানায়, এবার জরিমানার পরিমাণ ৬০০ কেডি (কুয়েতি দিনার) যা বাংলাদেশি মুদ্রায় ১ লাখ ৬৬ হাজার ৩১৭ টাকা (আজকের মুদ্রা বিনিময় দর অনুযায়ী) বলে জানা গেছে। আগেরবারের সাধারণ ক্ষমায়ও জরিমানার পরিমাণ তাই ছিল। সাধারণ ক্ষমার প্রচলিত নিয়ম মোতাবেক, রেসিডেন্সি লঙ্ঘনকারী যারা এই সুযোগ নিয়ে কুয়েত ত্যাগ করবে তারা নতুন ভিসা নিয়ে ফের কুয়েতে যেতে পারবেন। তবে বিষয়ে বিস্তারিত এখনও জানা যায়নি।

সাধারণ ক্ষমা বিষয়ে মঙ্গলবার প্রকাশিত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে স্বরাষ্ট্রমন্ত্রী শেখ খালেদ আল জাররাহ আল সাবাহর স্বাক্ষর রয়েছে।

এ প্রসঙ্গে কুয়েতে কর্মরত বাংলাদেশি হেল্থ টেকনোলজি প্রফেশনাল মিজান আল রহমান বলেন, আগামী ২৯ জানুয়ারি থেকে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত এই সুযোগ থাকবে অবৈধ বসবাসকারীদের জন্য। অন্যান্য অবৈধদের মতো এখানে বসবাসরত বাংলাদেশিদের জন্যও একটা বিশাল সুখবর এটা। এজন্য কুয়েত সরকারকে ধন্যবাদ জানাতেই হয়।

তবে মিজান মনে করেন, অনেক বাংলাদেশিই হয়তো এটা জানবে না যদি না প্রচারটা ঠিক মতো হয়। মিজান আল রহমান আরো বলেন, আর যারা দেশে ফিরে যেতে চাইছিল অনেকদিন ধরে কিন্তু অবৈধ হওয়ার কারণে যেতে পারছিল না- এটা তাদের জন্য বিনা জরিমানায় সুন্দরমতো দেশে ফেরার সুযোগ করে দিয়েছে। প্রবাস ছেড়ে দেশে গিয়ে স্বজনদের সঙ্গে মিলিত হওয়ার জন্য অনেকেরই মন আঁকুপাকু করছিল- এটা এখন তাদের জন্য বড় সুসংবাদ।

তবে যাদের নামে আদালতে মামলা চলছে তারা এই সুযোগ পাবেন না। তারাও এই সুযোগের বাইরে থাকবেন যাদের ওপর কুয়েতে ভ্রমণ নিষেধাজ্ঞা রয়েছে। অপর প্রবাসী কর্মী ফরিদ উদ্দিন বলেন, দূতাবাস যেন তাদের ফেসবুক পেজসহ সব মিডিয়ায় এই সুখবরটা ফলাও করে প্রচার করে। আমরা অনেকদিন ধরে এমন একটা খবরের আশায় ছিলাম। এখানকার সরকারকে কিছু টাকা জরিমানা দিয়ে এবার বৈধ হওয়া যাবে- এটা নিশ্চিন্ত করছে সবাইকে।

Sponsored
Leave a Comment

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বাংলাদেশের প্রধানমন্ত্রীর…

January 12, 2024

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন,…

January 10, 2024

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের…

January 7, 2024

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার…

January 6, 2024

এমনটা কেনো করলেন এ. আর রহমান?

হিরো আলম রবীন্দ্র সঙ্গীত গাওয়ার পর সারা দেশে হইচই শুরু হয়ে যায়। এমনকি ওই প্রতিবাদের…

November 12, 2023

ন্যানোমিটার সেমিকন্ডাক্টর বা চীপ তৈরিতে নিজের শক্ত অবস্থান জানান দিচ্ছে চীন

বর্তমানে পশ্চিমা বিশ্বের সাথে সেমিকন্ডাক্টর চিপ নিয়ে বড় ধরনের যুদ্ধ চালিয়ে যাচ্ছে রেড জায়ান্ট চীন।…

September 25, 2023
Sponsored