বিশ্বে করোনায় মৃত্যু ৩ লাখ ছাড়ালো,দক্ষিণ পূর্ব এশিয়ায় সংক্রমণের মাত্রা বাড়ছে

সাম্প্রতিক সংবাদ
মুনতাহা মিহীর
Sponsored

করোনা সংক্রমণে বিশ্বে মৃতের সংখ্যা ৩ লাখ ছাড়িয়ে গেল। আজ শনিবার সকাল পর্যন্ত প্রাণ হারিয়েছে ৩ লাখ ৮ হাজার ৬৪৫ জন মানুষ। পাশাপাশি আক্রান্তের সংখ্যাও ৪৬  লাখ ২৮ হাজার ছাড়িয়েছে।
এর মধ্যেই দক্ষিণ পূর্ব এশিয়ায় সংক্রমণের মাত্রা বাড়ছে। এই অবস্থায় সংশ্লিষ্ট দেশগুলিকে সতর্ক করল আন্তর্জাতিক স্বাস্থ্য সংস্থা বা ‘হু’। তারা জানিয়েছে, করোনা মোকাবিলায় স্থানীয় স্তরে তথ্য সংগ্রহ এবং তার মূল্যায়ন করে দ্রুত ও কার্যকরী পদক্ষেপ নিতে হবে। হু’য়ের তথ্য অনুযায়ী, এই অঞ্চলে ইতিমধ্যে ১ লক্ষ ২২ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। মৃতের সংখ্যাও ৪ হাজারের বেশি। এরমধ্যে শুধুমাত্র ভারতেই আক্রান্তের সংখ্যা প্রায় ৮২ হাজার। এই পরিস্থিতিতে সংক্রমণ ঠেকাতে দ্রুত পরীক্ষা, আইসোলেশন, চিকিত্সা ও কন্ট্রাক্ট ট্রেসিংয়ের উপর বিশেষ জোর দেওয়ার পরামর্শ দিয়েছেন হু’য়ের দক্ষিণ-পূর্ব এশিয়ার দায়িত্বপ্রাপ্ত রিজিওনাল ডিরেক্টর ডা: পুনম ক্ষেত্রপাল সিং।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ড মিটারের তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে বিশ্বের ৪৬ লাখ ২৮ হাজার ৫৫৫ জন মানুষ। তাদের মধ্যে বর্তমানে ২৫ লাখ ৬১ হাজার ৮৩১ জন চিকিৎসাধীন এবং ৪৫ হাজার ১৭ জন (২ শতাংশ) আশঙ্কাজনক অবস্থায় রয়েছে। এছাড়া, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত ১৭ লাখ ৫৮ হাজার ৭৯ জন সুস্থ হয়ে উঠেছে। আর মৃত্যু হয়েছে ৩ লাখ ৮ হাজার ৬৪৫ জনের।

এদিকে করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে বাংলাদেশে ২৪ ঘণ্টায় আরো ১৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এ রোগে আক্রান্ত হয়ে ২৯৮ জনের মৃত্যু হলো। এছাড়া নতুন করে আরো এক হাজার ২০২ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট ২০ হাজার ৬৫ জন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে, যা দেশে আজ সর্বাধিক রোগী শনাক্ত হয়েছে।

শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত নিয়মিত বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান। তিনি জানান, গত ২৪ ঘণ্টায় আট হাজার ৫৮২ জনের পরীক্ষা করা হয়েছে। এ ছাড়া নমুনা সংগ্রহ করা হয়েছিল নয় হাজার ৫৩৯ জনের। এর মধ্য থেকে এক  হাজার ২০২ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

অধ্যাপক নাসিমা বলেন, এ ছাড়া আজকে ৪১টি ল্যাব থেকে করোনার পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ঢাকায় ২০টি ল্যাব ও বাকিগুলো ঢাকার বাইরের বিভিন্ন জেলায় ২১টি ল্যাবে পরীক্ষা করা হয়েছে।

অতিরিক্ত মহাপরিচালক বলেন, গত ২৪ ঘণ্টায় ১৫ জন মৃত্যুবরণ করেছে। এর মধ্যে পুরুষ সাতজন ও নারী আটজন । এ ছাড়া মৃত্যুবরণকারীদের মধ্যে ৯০ বছরের ওপরে দুজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে তিনজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আটজন , ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন  ও ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন  রয়েছে। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ২৭৯ জন । এ নিয়ে মোট সুস্থ হলেন তিন হাজার ৮৮২ জন।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এর পর গত ১৪ এপ্রিল ৩৮তম দিনে করোনা রোগীর সংখ্যা এক হাজারে দাঁড়ায়। বর্তমানে দেশে ২০ হাজার ৬৫ জন আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

মৃতের সংখ্যার বিচারে সকলকে ছাপিয়ে প্রতিদিনই নতুন নতুন রেকর্ড গড়ছে আমেরিকা। আমেরিকায় করোনায় মৃত বেড়ে প্রায় ৮৮ হাজার । এখনও পর্যন্ত শুধুমাত্র আমেরিকাতেই করোনায় আক্রান্ত ১৪ লক্ষ ৭০ হাজার ৷ তবে অনেকেই সুস্থ হয়ে উঠছেন করোনা যুদ্ধে ৷ বিশ্বে করোনায় সুস্থ হয়ে উঠেছেন ১৬ লক্ষ ৩০ হাজার মানুষ ৷ আমেরিকায় এখনও পর্যন্ত সুস্থ হয়েছেন ২ লক্ষ ৬০ হাজার মানুষ ।

ভারতে আক্রান্তের সংখ্যা ছাড়াল ৮৫ হাজার । মৃত বেড়ে ২,৭৫৩ ।রাশিয়াতে আক্রান্ত ২ লক্ষ ৬৩ হাজার। গত ২৪ ঘণ্টাতেই আক্রান্তের সংখ্যা ১০ হাজারের বেশি । রাশিয়ায় মৃত্যু হয়েছে ২,৪১৮ জনের । সুস্থ হয়েছেন ৫৮ হাজারের কাছাকাছি । ব্রিটেনে আক্রান্ত ২ লক্ষ ৩৭ হাজার । মৃতের সংখ্যা ৩৩ হাজার ৯৯৮ । স্পেনে আক্রান্ত ২ লক্ষ ৩০ হাজার । তার মৃত্যু হয়েছে ২৭ হাজার মানুষের । ইতালিতে আক্রান্ত ২ লক্ষ ২৪ হাজার । মৃত ৩১ হাজার ৬১০ জন ।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১২টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এর পর গত ১৪ এপ্রিল ৩৮তম দিনে করোনা রোগীর সংখ্যা এক হাজারে দাঁড়ায়। বর্তমানে দেশে ২০ হাজার ৬৫ জন আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

Sponsored
Leave a Comment

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বাংলাদেশের প্রধানমন্ত্রীর…

January 12, 2024

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন,…

January 10, 2024

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের…

January 7, 2024

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার…

January 6, 2024

এমনটা কেনো করলেন এ. আর রহমান?

হিরো আলম রবীন্দ্র সঙ্গীত গাওয়ার পর সারা দেশে হইচই শুরু হয়ে যায়। এমনকি ওই প্রতিবাদের…

November 12, 2023

ন্যানোমিটার সেমিকন্ডাক্টর বা চীপ তৈরিতে নিজের শক্ত অবস্থান জানান দিচ্ছে চীন

বর্তমানে পশ্চিমা বিশ্বের সাথে সেমিকন্ডাক্টর চিপ নিয়ে বড় ধরনের যুদ্ধ চালিয়ে যাচ্ছে রেড জায়ান্ট চীন।…

September 25, 2023
Sponsored