সৌদিতে ফের দ্রুত বাড়ছে করোনার সংক্রমণ

সাম্প্রতিক সংবাদ
মুনতাহা মিহীর
Sponsored

সৌদি আরবে ফের বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে ৩ হাজার ১২১ জন। এর ফলে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে মোট ৯৮ হাজার ৮৬৯ জন।

২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে মারা গেছে আরও ৩৪ জন। এখন পর্যন্ত মারা গেছে ৬৭৬ জন। এর মধ্যে ২২৫ জন বাংলাদেশি রয়েছে। নতুন করে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১ হাজার ১৭৫ জন। সর্বমোট সুস্থ হওয়ার সংখ্যা দাঁড়িয়েছে ৭১ হাজার ৭৯১ জন। গতকাল শনিবার সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করে।

জানা গেছে, করোনাভাইরাসে সংক্রমিত হয়ে বর্তমানে সৌদি আরবের বিভিন্ন প্রদেশে চিকিৎসাধীন রয়েছে ২৬ হাজার ৪০২ জন। তার মধ্যে ১ হাজার ৪৮৪ জন সংকটাপন্ন অবস্থায় আছেন।

শনিবার আক্রান্ত প্রদেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে রাজধানী রিয়াদে ৯০০ জন। তারপর রয়েছে জেদ্দায় ৫৭২ জন, মক্কায় ২৭৯ জন, মদিনায় ১৭০ জন, দাম্মামে ১৪৯ জন, হুফুফে ১৪৪ জন, আল ক্বাতিপে ১২১ জন, আল খোবারে ৮৬ জন, তায়েফে ৭৬ জন।

এ ছাড়া আল মুমবারজে ৫৩ জন, আল মুজাহামিয়াহে ৫১, জুবাইলে ৪৯ জন, খামিস মুশাইতে ৪৭ জন, জাহারানে ৩৬ জন, দিরিয়াহে ২৮ জন, বুরাইদায় ২৬ জন, আহাদ রুপাইদাহ ২৪ জন, আবহায় ১৯ জন, আল খারাজে ১৮ জন, হুতা বনিতামিমে ১৭ জন, আল জুপরে ১৪ জন, সাফওয়ায় ১৩ জন, জিজানে ১৩ জন, নাজরানে ১০ জন।

আরও কিছু প্রদেশে কয়েকজন করে নতুন আক্রান্তের খবর পাওয়া গেছে। দিন দিন সৌদি আরবে ভাইরাসটির প্রকোপ বেড়ে চলেছে। যদিও কিছু দিন আক্রান্তের সংখ্যা একটু কম ছিল ইদানীং আবার বেড়ে চলেছে। তবে দেশটিতে এখন মোট আক্রান্ত থেকে সুস্থ হওয়ার সংখ্যা বেশি।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া বিবৃতিতে উল্লেখ করা হয়, ঘরের বাইরে অবস্থানকালীন মুখে মাস্ক ব্যবহার না করলে ১ হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে। মাস্ক ব্যবহারের নিয়ম বুঝিয়ে দিয়েছে সৌদি স্বাস্থ্য বিভাগ।

সৌদি সরকারের আইন অমান্য করলে যে পরিমাণ জরিমানা গুণতে হবে-

১. ১০ হাজার সৌদি রিয়াল- বাসায়, গেস্ট বা ফার্ম হাউসে এক পরিবারের ৫০ জনের বেশি মানুষ জমায়েত হলে। যদি তারা একই পরিবারের সদস্য না হন।

২. ১৫ হাজার সৌদি রিয়াল- পারিবারিক জমায়েত ছাড়া কেউ যদি বাসার ভেতরে, গেস্ট বা ফার্ম হাউসে, ক্যাম্প বা শ্যালেতে বা খোলা জায়গায় ৫০ জনের অধিক মানুষের জমায়েত করে। এটি একই এলাকার অধিবাসী সবার জন্যই প্রযোজ্য।

৩. ৪০ হাজার সৌদি রিয়াল- কোনো বিশেষ উপলক্ষ্য যেমন বিবাহ, শোকসভা, পার্টি, সেমিনার ইত্যাদিতে ৫০ জনের অধিক লোক জমায়েত হলে।

৪. ৫০ হাজার সৌদি রিয়াল- শ্রমিকরা যদি কোনো প্রকার গণজমায়েত করে সেটা কোনো বাসা বা নির্মাণাধীন ভবন অথবা রেস্টহাউজ বা ফার্মই হোক না কেন।

৫. ৫ হাজার সৌদি রিয়াল- শপিংমলে কোনো কিছু ক্রয় করতে এসে সামাজিক দূরত্ব বজায় না রাখলে ক্রেতাদের বা দোকান কর্মচারীদের এই জরিমানা করা হবে।

৬. যদি কোনো অফিস বা ব্যবসা প্রতিষ্ঠানে মাস্কহীন কোনো কর্মচারীকে কাজ করতে দেখা যায় এবং ওই প্রতিষ্ঠানের ফ্লোর যদি নিয়মিত জীবাণুনাশক দিয়ে পরিষ্কার না করা হয় এবং সেখানে কর্মচারী বা ক্রেতা প্রবেশের আগে যদি তাপমাত্রা পরিমাপের ব্যবস্থা না থাকে তাহলে ওই প্রতিষ্ঠানকে ১০ হাজার রিয়াল জরিমানা করা হবে।

৭. ২য় বারের মতো আইন ভঙ্গকারীদের দ্বিগুণ জরিমানা করা হবে। সেটি যদি কোনো প্রাইভেট অফিস হয় তাহলে তিন মাসের জন্য নিষিদ্ধ করা হবে। ৩য় বারের মতো লঙ্ঘন করা হলে দ্বিতীয় বারের দ্বিগুণ জরিমানা এবং প্রতিষ্ঠানের মালিককের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

৮. এ ছাড়া ঘরের বাইরে মাস্ক পরিধান না করলে এক হাজার রিয়াল জরিমানা করা হবে।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সামাজিক দূরত্ব নিশ্চিত করার জন্যই এ রকম কঠোর পদক্ষেপ নিতে বাধ্য হয়েছেন তারা। সামাজিক দূরত্ব বজায় না রাখলে বর্তমানে যেব অফিস আদালত খুলে দেওয়া হয়েছে এ রকম পরিস্থিতিতে মহামারি কোভিড-১৯ আরও মারাত্মক আকার ধারণ করবে।

Sponsored
Leave a Comment

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বাংলাদেশের প্রধানমন্ত্রীর…

January 12, 2024

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন,…

January 10, 2024

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের…

January 7, 2024

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার…

January 6, 2024

এমনটা কেনো করলেন এ. আর রহমান?

হিরো আলম রবীন্দ্র সঙ্গীত গাওয়ার পর সারা দেশে হইচই শুরু হয়ে যায়। এমনকি ওই প্রতিবাদের…

November 12, 2023

ন্যানোমিটার সেমিকন্ডাক্টর বা চীপ তৈরিতে নিজের শক্ত অবস্থান জানান দিচ্ছে চীন

বর্তমানে পশ্চিমা বিশ্বের সাথে সেমিকন্ডাক্টর চিপ নিয়ে বড় ধরনের যুদ্ধ চালিয়ে যাচ্ছে রেড জায়ান্ট চীন।…

September 25, 2023
Sponsored