৭২ ঘন্টার মধ্যেই আসছে বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন

সাম্প্রতিক সংবাদ
মুনতাহা মিহীর
Sponsored

১২ তারিখে তারা করোনাভাইরাস প্রতিরোধী ভ্যাকসিনের নিবন্ধন সম্পন্ন করবে। দেশটির উপস্বাস্থ্যমন্ত্রী ওলেগ গ্রিডনেভ শুক্রবার সাংবাদিকদের এ তথ্য দিয়েছেন।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে যৌথভাবে এই ভ্যাকসিন তৈরি করেছে গামালেয়া রিসার্চ ইনস্টিটিউট।করোনাভাইরাসের টিকা আবিষ্কারের দৌড়ে পাঁচটি দেশ এগিয়ে রয়েছে। এদের প্রত্যেকেই দাবি করছে তারাই করোনার টিকা আবিষ্কারে প্রথম হবে।

মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, জার্মানি এবং রাশিয়া টিকা আবিষ্কারের দৌড়ে সবার চেয়ে এগিয়ে রয়েছে। এছাড়াও বিশে^র বিভিন্ন দেশে ১৭০টি সম্ভাব্য ভ্যাকসিন নিয়ে কাজ করা হচ্ছে। তবে এই তালিকায় প্রথম হওয়ার চেষ্টা করছে যুক্তরাজ্য, চীন এবং রাশিয়া। চীন গত ২৬ জুন করোনার একটি ভ্যাকসিন অনুমোদন দিয়েছে।

এটিই করোনাভাইরাসের প্রথম ভ্যাকসিন। এই দাবির পক্ষে যথেষ্ট যৌক্তিক তথ্য উপাত্ত প্রকাশ করেনি দেশটি। অনুমোদন দিয়ে আবার বাইরের কোন দেশে ভ্যাকসিনটির তৃতীয় ধাপের ট্রায়েল দেয়ার চেষ্টা করা হচ্ছে। এতে করে চীনের এই প্রথম হওয়ার ঘোষণা কেউ মানতে নারাজ। সিনোভ্যাক এর ট্রায়েল বাংলাদেশেও দিতে চেয়েছে চীন। যদিও সরকার এ বিষয়ে এখনও কোন সিদ্ধান্ত জানায়নি। তবে সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে চীন এই ট্রায়েল শুরু করেছে।

প্রথম হওয়ার ঘোষণার পর রাশিয়া বলছে আগামী ১২ আগস্ট তারাই করোনার প্রথম ভ্যাকসিন আনতে যাচ্ছেন। এখন ভ্যাকসিনটির তৃতীয় ধাপের ট্রায়েল চলছে। রাশিয়াও চীনের মতোই ভ্যাকসিনটির কোন ট্রায়েলের খবর কাউকে জানায়নি।ভ্যাকসিনটি এখন ক্লিনিক্যাল ট্রায়ালের তৃতীয় পর্যায়ে আছে।

এক ক্যান্সার সেন্টার উদ্বোধন করতে গিয়ে গ্রিডনেভ সাংবাদিকদের বলেন, লিনিক্যাল ট্রায়াল খুবই গুরুত্বপূর্ণ ধাপ। আমাদের নিশ্চিত হতে হবে, ভ্যাকসিনটি মানুষের দেহে নিরাপদ। স্বাস্থ্যকর্মী ও বেশি বয়সের মানুষদের আগে ভ্যাকসিন প্রয়োগ করা হবে।

এর আগে ১২ জুলাই রাশিয়ার পক্ষ থেকে দাবি করা হয়, গামালেই ইনস্টিটিউট অব এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজির উদ্ভাবিত ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল সফলভাবে শেষ করেছে তারা।

২২ জুলাই রুশ সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, তাদের ভ্যাকসিনটি প্রস্তুত। রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো বলেন, ভ্যাকসিন তৈরির কাজ শেষ হয়েছে।বিশ্বের প্রথম কোভিড-১৯ ভ্যাকসিন আসছে ১২ আগস্ট। রাশিয়াতেই তৈরি হয়েছে সেই ভ্যাকসিন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রালয়ের সঙ্গে যৌথভাবে এ ভ্যাকসিন তৈরি করেছে গামালেয়া রিসার্চ ইনস্টিটিউট। রাশিয়ার বিভিন্ন সংবাদ মাধ্যমে বিষয়টি ফলাও করে প্রকাশ করা হয়েছে। এর আগে অবশ্য মস্কোর তরফ থেকে জানানো হয়েছে অক্টোবরেই ভ্যাকসিন দেয়া হবে।

ভ্যাকসিনেশন অর্থাৎ বহু মানুষকে একসঙ্গে ভ্যাকসিন দেয়ার পরিকল্পনা তৈরি করা হচ্ছে। রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো এমনটাই জানিয়েছিলেন।

চীন এবং যুক্তরাজ্যের পাশাপাশি মার্কিনীরাও দাবি করছে বছরের শেষ বা আগামী বছরের শুরুতে তাদের টিকাও বাজারে আসবে। মার্কিন কোম্পানি মর্ডানা, ফাইজার এবং সঙ্গে জার্মান কোম্পানি এনবায়োটেক মিলে দুটি টিকা উৎপাদন করছে। করোনার ভয়াবহতা যত বাড়ছে বিশে^ টিকা আবিষ্কারের প্রচেষ্টার সঙ্গে এখন প্রথম হওয়ার পাল্লায় মেতেছে বিশ্ব। যদিও দ্রুত টিকা আবিষ্কারের ফলে মানব সভ্যতার ক্ষতির শঙ্কা রয়েছে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

ভ্যাকসিনটির প্রথম ডোজ শরীরে ইনজেক্ট করার ২১ দিনের মাথায় রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করছে।

ডক্টর নাওয়াল আহমেদ আলকাবি বলেন, ধারণার চেয়েও দ্রুত কাজ হচ্ছে। গবেষকদের সরব অংশগ্রহণে এবং আমিরাত স্বাস্থ্য মন্ত্রণালয়ের একাগ্রতায় এখানে প্রায় ১৫ হাজার স্বেচ্ছাসেবী ভ্যাকসিনটি গ্রহণ করছেন। আশা করছি, আপনাদের কাজের প্রতি নিষ্ঠা খুব দ্রুত কাজ শেষ করতে সক্ষম করবে। খুব দ্রুতই ‘ই-৮৫’ নামের এই ভ্যাকসিনের চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালের ফল পাওয়া যাবে।

Sponsored
Leave a Comment

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বাংলাদেশের প্রধানমন্ত্রীর…

January 12, 2024

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন,…

January 10, 2024

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের…

January 7, 2024

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার…

January 6, 2024

এমনটা কেনো করলেন এ. আর রহমান?

হিরো আলম রবীন্দ্র সঙ্গীত গাওয়ার পর সারা দেশে হইচই শুরু হয়ে যায়। এমনকি ওই প্রতিবাদের…

November 12, 2023

ন্যানোমিটার সেমিকন্ডাক্টর বা চীপ তৈরিতে নিজের শক্ত অবস্থান জানান দিচ্ছে চীন

বর্তমানে পশ্চিমা বিশ্বের সাথে সেমিকন্ডাক্টর চিপ নিয়ে বড় ধরনের যুদ্ধ চালিয়ে যাচ্ছে রেড জায়ান্ট চীন।…

September 25, 2023
Sponsored