সাম্প্রতিক শিরোনাম

আজ স্বাধীন বাংলাদেশের জাতীয় পতাকা বর্তমান রূপ লাভ করে

সমিত জামানঃ আজ ১৭ জানুয়ারি, ১৯৭২ সালের এইদিনে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের জাতীয় পতাকার বর্তমান রূপ সরকারিভাবে গৃহীত হয়েছিল। আমাদের প্রথম পতাকাটির আদিরূপ আজকের পতাকার মতো ছিল না। আমাদের প্রথম পতাকার নকশা করেছিলেন শ্রদ্ধেয় শিবনারায়ণ দাস। সেই পতাকা তৈরির জন্য কাপড় দিয়েছিলেন ঢাকা নিউমার্কেটের অ্যাপোলো টেইলার্সের বজলুর রহমান লস্কর।
১৯৭০ সালের ৬ জুন, মহান স্বাধীনতা যুদ্ধের অন্যতম সংগঠক কাজী আরেফের প্রাথমিক প্রস্তাবনার ওপর ভিত্তি করে, উপস্থিত সকলের সম্মতিতে সবুজ জমিনের ওপর লাল সূর্যের মাঝে হলুদ রঙের বাংলার মানচিত্র খঁচিত পতাকা তৈরির সিদ্ধান্ত নেয়া হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সার্জেন্ট জহুরুল হক হলের (তৎকালীণ ইকবাল হল) ১০৮ নং কক্ষে ছাত্রলীগ নেতা আ স ম আবদুর রব, শাহজাহান সিরাজ, কাজী আরেফ আহমদ, মার্শাল মনিরুল ইসলাম পতাকার পরিকল্পনা নিয়ে বৈঠকে বসেন।
এ বৈঠকে আরও উপস্থিত ছিলেন ছাত্রলীগ নেতা স্বপন কুমার চৌধুরী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (তত্কালীন জগন্নাথ কলেজ) ছাত্রলীগ নেতা নজরুল ইসলাম, কুমিল্লা জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও কেন্দ্রিয় ছাত্রনেতা শিবনারায়ণ দাশ, প্রকৌশল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সাধারণ সম্পাদক হাসানুল হক ইনু ও ছাত্রনেতা ইউসুফ সালাউদ্দিন আহমেদ।
বীর মুক্তিযোদ্ধা কামরুল আলম খান (খসরু) ঢাকা নিউমার্কেটের এক বিহারী দর্জির (অ্যাপোলো টেইলার্সের বজলুর রহমান লস্কর) দোকান থেকে বড় এক টুকরো সবুজ কাপড়ের মাঝে লাল একটি বৃত্ত সেলাই করে আনেন। এরপর ইউসুফ সালাউদ্দিন আহমেদ ও হাসানুল হক ইনু প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কায়েদে আজম হলের (বর্তমানে তিতুমীর হল) ৩১২ নং কক্ষের এনামুল হকের কাছ থেকে মানচিত্রের বই নিয়ে ট্রেসিং পেপারে আঁকেন পূর্ব পাকিস্তানের মানচিত্র। ছাত্রনেতা শিবনারায়ণ দাস নিপুণ হাতে মানচিত্রটি লাল বৃত্তের মাঝে আঁকেন।
১৯৭১ সালের ২ মার্চ, ঢাকা বিশ্ববিদ্যালয়ে বর্তমান কলাভবনের সামনের পশ্চিম গেটে বাংলাদেশের পতাকা প্রথম উত্তোলন করা হয়েছিল। বাংলাদেশের প্রথম জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন আ স ম আবদুর রব। সেই আদি পতাকার মাঝখানে হলুদ বৃত্তের মধ্যে ছিল বাংলাদেশের মানচিত্র। স্বাধীনতা যুদ্ধকালীন সময়ে, আমাদের সেই আদি পতাকাটি প্রতিটি রণাঙ্গনে উত্তোলিত হয়েছে।
স্বাধীনতা পরবর্তীতে ১৯৭২ সালে, স্বাধীন সার্বভৌম বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শিবনারায়ণ দাসের নকশাকৃত পতাকার মাঝের মানচিত্রটি বাদ দিয়ে পতাকার মাপ, রঙ ও তার ব্যাখ্যা সম্বলিত একটি প্রতিবেদন দিতে বলেন পটূয়া কামরুল হাসানকে। পতাকার উভয় পাশেই সঠিকভাবে মানচিত্রটি ফুটিয়ে তোলার অসুবিধার কারণেই মূলত আমাদের আদি পতাকা থেকে মানচিত্রটি সরিয়ে ফেলা হয়। পটুয়া কামরুল হাসান কর্তৃক পরিমার্জিত রূপটিই বর্তমানে বাংলাদেশের জাতীয় পতাকা।
সবুজ আয়তক্ষেত্রের মধ্যে লাল বৃত্ত। সবুজ রঙ বাংলাদেশের সবুজ প্রকৃতি ও তারুণ্যের প্রতীক, বৃত্তের লাল রঙ উদীয়মান সূর্য, স্বাধীনতা যুদ্ধে আত্মোৎসর্গকারীদের রক্তের প্রতীক।
জাতীয় পতাকা ব্যবহারের মাপ
★ভবনে ব্যবহারের জন্য পতাকার বিভিন্ন মাপ হলো ১০ ফুট বাই ৬ ফুট, ৫ ফুট বাই ৩ ফুট এবং ২৫ ফুট বাই ১৫ ফুট।
★মোটরগাড়িতে ব্যবহারের জন্য পতাকার বিভিন্ন মাপ হলো ১৫ ইঞ্চি বাই ৯ ইঞ্চি এবং ১০ ইঞ্চি বাই ৬ ইঞ্চি।
★আন্তর্জাতিক ও দ্বিপক্ষীয় অনুষ্ঠানে ব্যবহারের জন্য টেবিল পতাকার মাপ হলো ১০ ইঞ্চি বাই ৬ ইঞ্চি।
জাতীয় পতাকার ব্যবহারবিধি
বিভিন্ন জাতীয় দিবসে সরকারি ও বেসরকারি ভবন, বাংলাদেশ কূটনৈতিক মিশন ও কনস্যুলেটে পতাকা উত্তোলন করতে হবে। শোক দিবসে পতাকা অর্ধনমিত থাকবে। পতাকা অর্ধনমিত রাখার ক্ষেত্রে প্রথমে পতাকা শীর্ষস্থান পর্যন্ত ওঠাতে হবে। তারপর অর্ধনমিত অবস্থানে রাখতে হবে। দিনের শেষে পতাকা নামানোর সময পুনরায় শীর্ষস্থান পর্যন্ত উঠিয়ে তারপর নামাতে হবে।
সরকারের অনুমতি ছাড়া জাতীয় পতাকা অর্ধনমিত রাখা যাবে না। জাতীয় পতাকার ওপর কিছু লেখা অথবা মুদ্রণ করা যাবে না। এমনকি কোনো অনুষ্ঠান উপলক্ষে কিছু আঁকা যাবে না।
আমার পর্যবেক্ষণ
আমাদের জাতীয় পতাকা, স্বাধীনতা যুদ্ধের ৩০ লক্ষাধিক মানুষের প্রাণের বিনিময়ে অর্জিত। এ পতাকার সাথে, বাংলাদেশের প্রতিটি বাঙালির গভীরতম আবেগ জড়িয়ে আছে। এ পতাকার সম্মান অটুট রাখা নিঃসন্দেহে প্রতিটি নাগরিকের অবশ্য কর্তব্য। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে বর্তমানে পতাকার আদলে তৈরি পোশাক ও বিভিন্ন দ্রব্য জাতীয় পতাকার অবমাননার কারণ হচ্ছে। আমরা আবেগের আতিশয্যে জাতীয় পতাকাকে ভূলুণ্ঠিত করে চলছি নিজেদের অজান্তেই।
সকলের প্রতি বিনীত অনুরোধ থাকবে এ বিষয়টির দিকে একটু নজর দেবার জন্য। সবকিছুই তো ব্যবসার অনুষঙ্গ বানিয়ে ফেলেছি আমরা। জাতীয় পতাকা ও আমাদের জাতিস্বত্বার সাথে সম্পৃক্ত দিবস ও বিষয়গুলোকে কি আমরা ব্যবসা ও ব্যবসায়ীদের লোলুপ থাবা থেকে রক্ষা করতে পারিনা?

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...