সাম্প্রতিক শিরোনাম

অগ্রাধিকার ভিত্তিতে আদিবাসীদের টিকা দিতে হবে: পরিকল্পনামন্ত্রী

আদিবাসী জনগোষ্ঠীকে অগ্রাধিকার ভিত্তিতে করোনাভাইরাসের টিকা দেওয়ার দাবি জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এছাড়া আসন্ন জনশুমারিতে আদিবাসীদের অন্তর্ভুক্ত করা হবে বলে জানান তিনি।

শনিবার (২৬ জুন) জনশুমারি-২০২১ আদিবাসী জনগোষ্ঠীর বিভাজিত ও অন্তর্ভুক্তিমূলক পরিসংখ্যানে শীর্ষক এক ওয়েবিনারে তিনি এ কথা বলেন। মন্ত্রী বলেন, আদিবাসীদের জীবনমান উন্নয়নে সরকার কাজ করছে।

আদিবাসীরা মহামারি করোনাভাইরাসের টিকা আগে পেতে পারেন। কারণ তারা অধিকাংশই গ্রামে বাস করেন। তাদের খুঁজে বের করে অগ্রাধিকার ভিত্তিতে টিকা দিতে আমি সরকার বরাবর অবশ্যই দাবি তুলে ধরব।

এম এ মান্নান বলেন, কভিডের কারণে ২০২১ সালের জনশুমারি সঠিক সময়ে শুরু হতে পারেনি। জানুয়ারিতে হওয়ার কথা থাকলে তা আমরা অক্টোবরে শুরু করব। এবারে জনশুমারিতে আমরা স্থানীয় জনগোষ্ঠীকে সম্পৃক্ত করব।

আমাদের ইনস্ট্রাকশন দেওয়া আছে, যে এলাকায় কাজ হবে, তথ্য সংগ্রহে সে এলাকার মানুষকে নিতে হবে। আদিবাসী এলাকার তথ্য সংগ্রহে সেখানকার স্থানীয়দের সহায়তা নেওয়া হবে।

অনুষ্ঠানে আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের আহ্বায়ক ফজলে হোসেন বাদশা বলেন, যে লোকবল দিয়ে জনশুমারি করা হবে তাদের বিশেষ প্রশিক্ষণ দিতে হবে। যেসব এনজিও আদিবাসীদের নিয়ে কাজ করে তারা যদি সহায়তা করে তাহলে জনশুমারির কাজটা সহজ হবে।

তিনি বলেন, ইউনিয়ন পরিষদে কোনো সমস্যা সমাধানে বিশেষ কমিটি কাজ করে। জনশুমারিতে আদিবাসিদের অন্তর্ভুক্তিতে এই বিশেষ কমিটিকে কাজে লাগানো যেতে পারে।

ঢাকা বিশ্ববিদ্যালয় সামাজিক অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, প্রত্যেক আদমশুমারিতে সুকৌশলে আদিবাসী জনগোষ্ঠীকে এড়িয়ে চলার একটা প্রবণতা লক্ষ্য করা যায়। এর ফলে আমাদের আদিবাসী জনগোষ্ঠী অবহেলিত হচ্ছে। তাদের শিক্ষা, অর্থনৈতিক উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে।

এএলআরডি ও বণিক বার্তা আয়োজিত অনলাইন বৈঠকে আরো উপস্থিত ছিলেন মানবাধিকার কর্মী খুশি কবির, ব্যারিস্টার রাজা দেবাশীষ রায় প্রমুখ।

সর্বশেষ

আমরা অর্থ চাই না, আমার ভাইয়ের হত্যা কারীর শাস্তি চাই

সুজন চৌধুরী, আলীকদম (বান্দরবান): সড়ক দুর্ঘটনায় নিহত ছোটনশীলের ঘাতক জীপ চালককে দ্রত গ্রেপ্তার ও ন্যায় বিচারের দাবিতে বান্দরবানের আলীকদম মানববন্ধন করেছেন উপজেলা ছাত্রলীগ,বন্ধুমহল ও...

ইয়াবাসহ তিনজনকে আটক করল সেনাবাহিনী

আলীকদম(বান্দরবান) প্রতিনিধি: বান্দরবানের আলীকদম উপজেলায় অভিযান চালিয়ে ৮ হাজার ইয়াবাসহ তিন জনকে আটক করেছে সেনাবাহিনী।শুক্রবার (১৫এপ্রিল) বিকাল সাড়ে ৪ টায় আলীকদম বাজারস্থ জিয়া বোডিং...

বিদেশ থেকে ফেন্সিডিল আমদানির অনুমতি চাইলেন আ. লীগ নেতা

ঈশাত জামান মুন্না, লালমনিরহাট : জেলা পুলিশের খোদ পুলিশ সুপারের সামনে ভারতীয় ফেন্সিডিল আমদানি ও নিজে সেবনের কথা বলে রীতিমত বিব্রত অবস্থায় সামাজিক যোগাযোগ...

টানা ৪র্থ বার শ্রেষ্ঠ ওসির পুরস্কার পেলেন কালীগঞ্জ থানার ওসি- এটিএম গোলাম রসুল

ঈশাত জামান মুন্না, লালমনিরহাট: মঙ্গলবার জেলা পুলিশ সুপারের কার্যালয়ে রংপুর রেঞ্জর শ্রেষ্ঠ পুলিশ কর্মকর্তাদের পুরস্কারের ক্রেজ তুলে দেন এসপি আবিদা সুলতানা বিপিএম-পিপিএম ।জানা গেছে,...