সাম্প্রতিক শিরোনাম

অপরাজনীতির বৃত্ত থেকে বিএনপি বেরিয়ে আসতে পারেনি: কাদের

সরকারের সমালোচনা আর মিথ্যাচার করা বিএনপির চিরায়ত ঐতিহ্য বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

করোনার নমুনা পরীক্ষা করাতে অনেকেরই অনীহা। কোন কোন হাসপাতালে সেবার মান নিয়ে প্রশ্ন উঠেছে। বিএনপি প্রসঙ্গে তিনি বলেন, ‘দলটি দেশ ও জনগণের জন্য কিছু করেনি। সেটা কী সরকারে থাকতে বা রাজনৈতিক দল হিসেবে। এখন তাই বর্তমান সরকারের দোষ-ত্রুটি খুঁজে না পেয়ে অব্যাহত মিথ্যাচার আর সমালোচনা করে যাচ্ছে।

এবারের বন্যা সরকারের নতজানু পররাষ্ট্র নীতির ফল’ বক্তব্য প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, প্রাকৃতিক দুর্যোগ নিয়েও মিথ্যাচার ও অপরাজনীতির বৃত্ত থেকে বিএনপি বেরিয়ে আসতে পারেনি। পাল্টা প্রশ্ন করে মির্জা ফখরুলের কাছে জানতে চান, ‘তাহলে কি সম্প্রতি চীন, জাপান ও আসামের বন্যাও নতজানু পররাষ্ট্র নীতির ফল? বিএনপির আমলে যে বন্যা হয়েছিল তাও কি নতজানু পররাষ্ট্র নীতির কারণে হয়েছিল?

গুলশানে বসে বসে প্রেস ব্রিফিং ও মিথ্যাচার করলে দেখার কথাও নয়। কারণ বন্যা গুলশানে নয় দেশের ৩১টি জেলাকে প্লাবিত করেছে। হাতের তালু দিয়ে আকাশ ঢাকা যায় না। বিএনপি না দেখলেও দেশের মানুষ সরকারের মানবিক সহায়তার কার্যক্রম দেখছে এবং উপকৃত হচ্ছে।

অনেকেই টিকেট জমা দিয়ে ৪৮-৭২ ঘণ্টা আগে নমুনা দিচ্ছে পরীক্ষার জন্য, আবার কেউ কেউ ২৪ ঘণ্টা আগে রিপোর্ট পাচ্ছে, কেউ পাচ্ছে না। তাই বিদেশগামীদের ভোগান্তি কমাতে একটি যৌক্তিক সময় নির্ধারণে সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করেন তিনি। তিনি বলেন, পরীক্ষা দেয়ার পর কারও কারও রেজাল্ট পজিটিভ আসছে। তাতে শেষ মুহূর্তে যাত্রা বাতিল করতে হচ্ছে। এতে তাদের আর্থিক ও মানসিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। এছাড়া নমুনা গ্রহণ ও ফলাফল দেয়ায় সমন্বয়হীনতা রয়ে গেছে। তাই বিদেশগামীদের ভোগান্তি কমাতে একটি যৌক্তিক সময় নির্ধারণে সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করছি।

করোনার নমুনা পরীক্ষা করাতে অনেকেরই অনীহা। কোন কোন হাসপাতালে সেবার মান নিয়ে প্রশ্ন উঠেছে। পরীক্ষার ফি নির্ধারণ, নমুনা দিতে দীর্ঘলাইন, ফলাফল পেতে কালক্ষেপণ ইত্যাদি কারণে পরীক্ষায় অনীহা বাড়ছে। রোগীদের আস্থা ফিরিয়ে আনতে সেবার মান ও আন্তরিকতা বাড়াতে হবে।

এর আগে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার সচিবালয়ে ওবায়দুল কাদেরের সঙ্গে এক সৌজন্য সাক্ষাত শেষে রীভা গাঙ্গুলি দাস বলেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক অতীতের যে কোনও সময়ের চেয়ে এখন অধিকতর উষ্ণ, সৌহার্দ্যপূর্ণ।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বাংলাদেশে অবস্থানকালে এবং সড়ক অবকাঠামো উন্নয়ন প্রকল্পগুলো এগিয়ে নিতে ভারতের হাইকমিশনারকে ধন্যবাদ জানান।

বাংলাদেশ-ভারত সম্পর্ক অতীতের যে কোন সময়ের চেয়ে এখন অধিকতর উষ্ণ, সৌহার্দ্যপূর্ণ এবং উন্নয়নমুখী। প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্ক বন্ধুত্বপূর্ণ ও সুদৃঢ় হলে পারস্পরিক উন্নয়ন এবং অমীমাংসিত সমস্যা সমাধান সহজেই সম্ভব।

ভারত বাংলাদেশের বন্ধুত্ব সময়ের পরীক্ষায় উত্তীর্ণ এবং ’৭১ এর রক্তের রাখিবন্ধনে আবদ্ধ। সড়ক অবকাঠামো উন্নয়ন ও গণপরিবহনের সক্ষমতা বৃদ্ধিতে ভারতীয় ঋণ কর্মসূচীর আওতায় বাস্তবায়নাধীন প্রকল্পের অগ্রগতি নিয়েও হাইকমিশনারের সঙ্গে আলাপ হয়েছে বলে মন্ত্রী এ সময় জানান। তিনি বলেন, দুই দেশের সম্পর্কের সেতুবন্ধন সময়ের পরিক্রমায় দিন দিন নবতর মাত্রায় উন্নীত হচ্ছে।

সড়ক অবকাঠামো উন্নয়ন প্রকল্পসমূহ এগিয়ে নিতে মান্যবর হাইকমিশনারের সহযোগিতার জন্য মন্ত্রী তাকে ধন্যবাদ জানান।

সর্বশেষ

ঈশ্বরদীতেও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮ ডিগ্রি

পাবনার ঈশ্বরদীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুরু হয়েছে মাঝারি শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশা ও হিমেল বাতাসে বিপর্যস্ত হয়ে হয়ে পড়েছে জনজীবন।বুধবার (১১ জানুয়ারি)...

আফগানিস্তানে অন্তর্ভূক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায় বাংলাদেশ

প্রতিবেশী হিসেবে বাংলাদেশ আফগানিস্তানে অন্তর্ভুক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায়, যেখানে আফগান জনগণ তাদের উন্নত জীবনের স্বপ্ন বাস্তবায়ন করতে পারে। সম্প্রতি আফগানিস্তানের উচ্চ শিক্ষা এবং...

গণতন্ত্রের নামে বাংলাদেশে অন্য রাষ্ট্রের হস্তক্ষেপের সুযোগ নেই বলছে রাশিয়া

গণতন্ত্রের অজুহাত দিয়ে বাংলাদেশ কিংবা অন্য কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কারো হস্তক্ষেপ করার সুযোগ নেই। কোনো রাষ্ট্রে স্বাধীনতা ও সার্বভৌমত্বের সুরক্ষায় জাতিসংঘের ঘোষণায়...

র‍্যাবের উপর নিষেধাজ্ঞা দেয়া হবেনা, লবিষ্টকে জেরার আপিল করতে পারবে বাংলাদেশ

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে র‍্যাবের কার্যক্রমে নিষেধাজ্ঞা আরোপের ব্যপারে শক্তিশালী লবিস্ট নিয়োগ করা হলেও সে পদক্ষেপ ভেস্তে গিয়েছে।এরই মধ্যে র‍্যাপিড একশন ব্যাটালিয়ন-র‍্যাবের ব্যপারে নিষেধাজ্ঞার আবেদন...