সাম্প্রতিক শিরোনাম

আজকের যে বঙ্গবন্ধু সেই বঙ্গবন্ধু একদিনে হয়নি: মুক্তিযুদ্ধমন্ত্রী

আজকের যে বঙ্গবন্ধু সেই বঙ্গবন্ধু একদিনে হয়নি বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি বলেন, বঙ্গবন্ধু একদিনে হয়নি। সবাই শুধু সফলতা দেখে কিন্তু এর পেছনের যে কষ্ট তা দেখা যায় না।

মঙ্গলবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে রক্তধারা ৭১ এর আয়োজনে ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও উত্তরসুরীদের করণীয়’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু তার রাজনৈতিক জীবনের অনেকটা সময় জেলখানাতে পার করে দিয়েছেন। বঙ্গবন্ধু সবসময় বাঙালির বিরুদ্ধে হওয়া বৈষম্যের প্রতিবাদ করেছেন।

তিনি পাকিস্তান তৈরির তিন মাসের মাথায় বুঝতে পেরেছিলেন আমরা ব্রিটিশদের শাসন থেকে মুক্তি হয়ে পাকিস্তানের শাসন শোষণে পড়ে গেছি। তাই তখনই তিনি ছাত্রলীগ প্রতিষ্ঠা করেছিলেন এবং এর কিছুদিন পর আওয়ামী লীগ প্রতিষ্ঠা করেন।

এই আলোচনা সভার মধ্যে দিয়ে মুক্তিযুদ্ধের উত্তরসুরীদের সংগঠন হিসেবে ‘রক্তধারা ৭১’ অভিহিত করেছেন। সভায় শহীদ মুক্তিযোদ্ধার সন্তান ও সাংবাদিক নাদীম কাদির সংগঠনের সভাপতি হিসেবে মুক্তিযোদ্ধা মন্ত্রণালয় মন্ত্রীর কাছে বেশ কিছু সুপারিশ পেশ করেন।

১৯৭২ সালেই শহীদ মুক্তিযোদ্ধাদের পরিবারের কল্যাণের জন্য বঙ্গবন্ধু মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট গঠন করেছিলেন। কিন্তু স্বাধীনতার পরে অন্য শক্তিরা ৩০ বছর রাষ্ট্র পরিচালনা করায় আজ এসব দাবির কথা বলতে হচ্ছে। নয় তো এসব আর বলা প্রয়োজন ছিল না।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বীরপ্রতীক লেফটেন্যান্ট কর্নেল (অব) কাজী সাজ্জাদ আলী জহির, ড. মেঘনা গুহ ঠাকুরতা, সাদী মুহাম্মদ তকিউল্লাহ ও এস এম আব্রাহাম লিংকন উপস্থিত ছিলেন।

সর্বশেষ

তিস্তা ব্যারেজের সব গেট খুলে দিল পানি উন্নয়ন বোর্ড

ঈশাত জামান মুন্না, লালমনিরহাট: ভারি বর্ষণ, উজানের ঢল ও ভারতের গজলডোবার সবগুলো গেট খুলে দেওয়ায় বাড়ছে তিস্তার পানি। এতে তিস্তা নদীর পানি বিপৎসীমার ৯০...

লালমনিরহাটের পাটগ্রামের দহগ্রামে অনুপ্রবেশের দায়ে আটক-২

ঈশাত জামান মুন্না, লালমনিরহাট: জেলার পাটগ্রামের দহগ্রামে অনুপ্রবেশের দায়ে দুইজনকে আটক করেছেন বডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা।আজ শনিবার (২ অক্টোবর) সকালে পাটগ্রাম উপজেলার দহগ্রাম...

হাতিবান্ধায় নিজ বাড়ির সামনে কৃষককে কুপিয়ে হত্যা

ঈশাত জামান মুন্না, লালমনিরহাট: লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার দোয়ানী তিস্তা ব্যারাজ এলাকায় আব্দুল মালেক (৪২) নামে এক কৃষককে কুপিয়ে হত্যার খবর পাওয়া গেছে।রোববার (২৬ সেপ্টেম্বর)...

মালিতে ১৪০ জন পুলিশ সদস্যের জাতিসংঘ শান্তিরক্ষা পদক লাভ

জাতিসংঘ শান্তিরক্ষার কাজে অসামান্য অবদান এবং পেশাদারিত্ব প্রদর্শনের জন্য মালির রাজধানী বামাকোতে বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিট (এফপিইউ)-এর ১৪০ জন সদস্যকে জাতিসংঘ শান্তিরক্ষা পদকে ভূষিত...