আজকের যে বঙ্গবন্ধু সেই বঙ্গবন্ধু একদিনে হয়নি: মুক্তিযুদ্ধমন্ত্রী

আজকের যে বঙ্গবন্ধু সেই বঙ্গবন্ধু একদিনে হয়নি বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি বলেন, বঙ্গবন্ধু একদিনে হয়নি। সবাই শুধু সফলতা দেখে কিন্তু এর পেছনের যে কষ্ট তা দেখা যায় না।

hiastock

মঙ্গলবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে রক্তধারা ৭১ এর আয়োজনে ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও উত্তরসুরীদের করণীয়’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু তার রাজনৈতিক জীবনের অনেকটা সময় জেলখানাতে পার করে দিয়েছেন। বঙ্গবন্ধু সবসময় বাঙালির বিরুদ্ধে হওয়া বৈষম্যের প্রতিবাদ করেছেন।

গুগল এডস

তিনি পাকিস্তান তৈরির তিন মাসের মাথায় বুঝতে পেরেছিলেন আমরা ব্রিটিশদের শাসন থেকে মুক্তি হয়ে পাকিস্তানের শাসন শোষণে পড়ে গেছি। তাই তখনই তিনি ছাত্রলীগ প্রতিষ্ঠা করেছিলেন এবং এর কিছুদিন পর আওয়ামী লীগ প্রতিষ্ঠা করেন।

এই আলোচনা সভার মধ্যে দিয়ে মুক্তিযুদ্ধের উত্তরসুরীদের সংগঠন হিসেবে ‘রক্তধারা ৭১’ অভিহিত করেছেন। সভায় শহীদ মুক্তিযোদ্ধার সন্তান ও সাংবাদিক নাদীম কাদির সংগঠনের সভাপতি হিসেবে মুক্তিযোদ্ধা মন্ত্রণালয় মন্ত্রীর কাছে বেশ কিছু সুপারিশ পেশ করেন।

১৯৭২ সালেই শহীদ মুক্তিযোদ্ধাদের পরিবারের কল্যাণের জন্য বঙ্গবন্ধু মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট গঠন করেছিলেন। কিন্তু স্বাধীনতার পরে অন্য শক্তিরা ৩০ বছর রাষ্ট্র পরিচালনা করায় আজ এসব দাবির কথা বলতে হচ্ছে। নয় তো এসব আর বলা প্রয়োজন ছিল না।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বীরপ্রতীক লেফটেন্যান্ট কর্নেল (অব) কাজী সাজ্জাদ আলী জহির, ড. মেঘনা গুহ ঠাকুরতা, সাদী মুহাম্মদ তকিউল্লাহ ও এস এম আব্রাহাম লিংকন উপস্থিত ছিলেন।

সর্বশেষ

অসম্পূর্ণ অনেক কাজ, অনেক স্বপ্ন রেখেই চলে গেলেন কবরী

বাংলার অন্যতম সেরা অভিনেত্রী সারাহ বেগম কবরী। ঢাকার সিনেমার ‘মিষ্টি মেয়ে’ কবরী সক্রিয় ছিলেন সিনেমায়। ক্যামেরার সামনে থেকে চলে গিয়েছিলেন পেছনে, পরিচালকের আসনে। করোনায়...

বাঙ্গালী জাতির এক অবিস্মরণীয় দিন, যা ঘটেছিলো আজকের এই দিনে

১৭৫৭ সালের ২৩ জুন পলাশির আম্রকাননে বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজ-উদ-দৌলার পরাজয়ের মাধ্যমে বাংলার স্বাধীনতার সূর্য অস্তমিত হয়েছিল। এর ২১৪ বছর পর পলাশির আম্রকাননের...

পুলিশ কর্মকর্তাদের কঠোর হওয়ার নির্দেশ আইজিপি’র

করোনা সংক্রমণ প্রতিরোধে ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত সরকারি বিধি-নিষেধ কঠোরভাবে প্রতিপালনের জন্য পুলিশের সকল ইউনিট প্রধানকে নির্দেশনা দিয়েছেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ,...

শনিবার থেকে ৮ গন্তব্যে যাবে বাংলাদেশ বিমান চলবে

চলমান লকডাউনে আটকে পড়া প্রবাসীদের নিতে পাঁচ দেশের আট গন্তব্যে শনিবার সকাল ৬টা থেকে ফ্লাইট পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।সৌদি আরবের রিয়াদ, দাম্মাম ও...
hiastock