সাম্প্রতিক শিরোনাম

উপজাতি কোটায় ভর্তি কার্যক্রম তিন মাসের জন্য স্থগিত

এমবিবিএস ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তিতে সমতলের আটটি উপজাতি আসনের বিপরীতে চার আসনে সাধারণ শিক্ষার্থী ভর্তির ঘটনায় উপজাতি কোটায় ভর্তি কার্যক্রম তিন মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।

hiastock

একই সঙ্গে প্রতিবছর কেন এই অনিয়ম হয় তা জানতে রুল জারি করেছেন আদালত। স্বাস্থ্য সচিবসহ তিনজনকে এক সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল ইসলাম মোল্লার হাইকোর্ট বেঞ্চ সোমবার এ আদেশ দেন।

রিট আবেদনকারী পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার জ্যেতির্ময় বড়ুয়া ও অ্যাডভোকেট শ্যাম সুন্দর সিংহ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার নওরোজ মো. রাসেল চৌধুরী।

অ্যাডভোকেট শ্যাম সুন্দর সিংহ জানান, নিয়ম অনুযায়ী- সরকারি মেডিকেল কলেজে মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য মোট আসনের ২ শতাংশ সংরক্ষিত থাকে।

আর তিনটি পার্বত্য জেলার জন্য ১২টি এবং পার্বত্য জেলা ছাড়া দেশের অন্যান্য জেলার পশ্চাৎপদ জনগোষ্ঠীর (উপজাতি) জন্য আটটি আসন সংরক্ষিত থাকে।

কিন্তু ওই আটটি আসনের উপজাতির বদলে প্রতিবছর দেশের বিভিন্ন এলাকার উপজাতি নয় এমন শিক্ষার্থীকে ভর্তি করা হয়েছে। এমনকি চলতি বছরও এরকম চার জনকে ভর্তি করা হয়। বিষয়টি চ্যালেঞ্জ করে রিট করা হয়।

সর্বশেষ

শ্রমজীবী মানুষের সাথে খেয়ালিপনা বন্ধ করুন : কৃষক-শ্রমিক মুক্তি আন্দোলন

গণপরিবহন বন্ধ রেখে শিল্প কলকারখানা খোলার ঘোষনা ইতিহাসের সেরা পরিহাস বলে মন্তব্য করে জাতীয় কৃষক-শ্রমিক মুক্তি আন্দোলন আহ্বায়ক এম. গোলাম মোস্তফা ভুইয়া, যুগ্ম আহ্বায়ক...

কাল সারাদিন চলাচল করবে গণপরিবহন

দেশের বিভিন্ন প্রান্তে থাকা শ্রমিকরা ঢাকার দিকে যাত্রার দুর্ভোগ কমাতে এক দিনের জন্য ছাড় দিয়েছে সরকার। আজ শনিবার রাতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সব জেলার...

পাবনায় মোবাইলে বিয়ের ২ বছরেও দেশে আসেনি স্বামী, প্রবাসীর স্ত্রীর আত্মহত্যা

পাবনার সাঁথিয়ায় মুঠোফোনে ভিডিও কলের মাধ্যমে পারিবারিকভাবে বিয়ের দুই বছরের মাথায় এক প্রবাসীর স্ত্রী আত্মহত্যা করেছে। গত দুই বছরেও ওই প্রবাসী দেশে আসেনি বলে জানান...

র‍্যাবের হাতে হেলেনা জাহাঙ্গীর আটক

দীর্ঘ প্রায় চার ঘণ্টা অভিযান শেষে আওয়ামী লীগের মহিলাবিষয়ক উপ-কমিটির সদস্যপদ থেকে অব্যাহতি পাওয়া আলোচিত হেলেনা জাহাঙ্গীরকে আটক করেছে র‌্যাব। বৃহস্পতিবার (২৯ জুলাই) রাত...