সাম্প্রতিক শিরোনাম

একটা সিগারেটের দাম কমপক্ষে ২০ টাকা করতে হবে

মাদকমুক্ত সমাজ গড়তে প্রতিটি সিগারেটের দাম কমপক্ষে ২০ টাকা করার দাবি জানিয়ে গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি বীর মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, ‘মাদকাসক্তি শুরু হয় ধূমপান দিয়ে।

মাদকাসক্তি বন্ধ করতে চাই তাহলে সরকারকে পয়লা উদ্যোগ নিতে হবে ধূমপান বিরোধী আন্দোলনের। সেখানে যেমন একটা বিড়ির দাম নূন্যতম পাঁচ টাকা করতে হবে। একটা সিগারেটের দাম কমপক্ষে ২০ টাকা করতে হবে।

শনিবার (২৬ জুন) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে বিশ্ব মাদকমুক্ত দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সেভ জেনারেশন বাংলাদেশ ও হেলথ টিভির আয়োজনে বায়োফার্মা লিমিটেড ও হাই-টেক মডার্ণ সাইকিয়াট্রিক হাসপাতালের সৌজন্যে মাদক প্রতিরোধে জনসচেতনতার অপরিহার্যতা শীর্ষক বিষয়ের ওপর আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, স্কুল-কলেজের মাস্টাররা লুকিয়ে লুকিয়ে ধুমপান করবেন। আর তাদের ছাত্ররা ধূমপান করবেন না, এটা আশা করা যায় না। যদি মাদকাসক্তি বন্ধ করতে চাই তাহলে সরকারকে পয়লা উদ্যোগ নিতে হবে ধূমপানবিরোধী আন্দোলনের।

রাস্তায় এত এক্সিডেন্ট তার একটা মূল কারণ এনার্জি ড্রিংকস। এনার্জি ড্রিংকসে অ্যালকোহলের পরিমাণ থাকে অনেক বেশি। কিন্তু বিয়ারে থাকে মাত্র ২-৩% অ্যালকোহল। আর এনার্জি ড্রিংকসে থাকে ২০-২২% অ্যালকোহল। কাজেই তারা সহজে মাতাল হয়। টেক্সি ড্রাইভাররা, ট্রাক ড্রাইভাররা এনার্জি ড্রিংকস খেয়ে গাড়ি নিয়ে রওনা হয়। এ কারণে বাংলাদেশের রাস্তায় এত বেশি এক্সিডেন্ট হচ্ছে।

তিনি আরো বলেন, মাদকমুক্ত সমাজ গঠনে সর্বপ্রথম উদ্যোগ নিতে হবে সরকারকে। সর্বপ্রথম ধূমপান বন্ধ করতে হবে। ধূমপান হলো মদ্যপানের প্রথম স্টেপ। আমাদের সবার এ ব্যাপারে সম্মিলিত প্রচেষ্টা চালাতে হবে।

সেভ জেনারেশন বাংলাদেশ ও হেলথ টিভির চেয়ারম্যান প্রফেসর ডা. মেজর (অব.) আবদুল ওহাব মিনারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপনা করেন কেন্দ্রীয় মাদকাসক্তি নিরাময় ও পুনর্বাসন কেন্দের রেসিডেন্ট সাইকিয়াট্রিষ্ট ডা. মো. রাহেনুল ইসলাম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়াল বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মোহাম্মদ আখতারুজ্জামান বলেন, ‘আমাদের সন্তানদেরকে আমরা যেন সজাগ দৃষ্টিতে রাখি। সভ্য সমাজ সৃষ্টির অপরিহার্য শর্ত মাদকমুক্ত সমাজ।

সভায় ইসলামী চিন্তাবিদ সাইয়েদ কামাল উদ্দিন জাফরী বলেন, ‘আল্লাহর ভয় এবং ধর্মীয় অনুশাসন সমাজকে মাদকমুক্ত করতে পারে। সুতরাং সকলের মাঝে ধর্মীয় অনুশাসনের জন্য সচেষ্ট হতে হবে।’

বিশ্ব মাদকমুক্ত দিবসের অনুষ্ঠানে বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আজিজুল ইসলাম বলেন, ‘আমাদের নিজেদের সচেতন হতে হবে। চেইন অব সাপ্লাই বন্ধ করতে হবেই।

এটা রাষ্ট্রের কাজ। ব্যক্তি, পরিবার, সমাজ সবাইকে মাদক প্রতিরোধে কাজ করতে হবে। মাদকাসক্ত একটা রোগ- এটা বিশ্ব স্বাস্থ্য সংস্থা র কথা। তাহলেই একটা সুস্থ সমাজ, পরিবার, রাষ্ট্র গঠিত হবে।

অনুষ্ঠানে মনোবিজ্ঞানী মো. জহির উদ্দিন বলেন, জনসচেতনতাই পারে সমাজকে মাদকমুক্ত রাখতে। ভালোবাসার বন্ধন পরিবারকে মাদকমুক্ত রাখতে সাহায্য করে। সুস্থ বিনোদনের সুযোগ করে দিতে হবে। যুব সমাজকে স্নেহ ভালোবাসার বন্ধনে আবদ্ধ রেখে এ ব্যাপারে প্রচেষ্টা চালাতে হবে।

প্রাবন্ধিক ডা. মো. রাহেনুল ইসলাম নানা তথ্য-উপাত্তের মাধ্যমে বাংলাদেশকে মাদকমুক্ত সমাজ গড়া এবং মাদকাসক্তদের সামাজিক পুনর্বাসনের জন্য বিজ্ঞানভিত্তিক মতামত ব্যক্ত করেন। টোব্যাকো থেকে সরকার ৩৫ হাজার কোটি টাকা আয় করলেও মাদক বিরোধী কর্মকাণ্ডে ৫০০ কোটি টাকাও খরচ করে না।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন চলচ্চিত্র অভিনেত্রী আন্জুমান্দ আরা বকুল, চলচ্চিত্র অভিনেতা সাদমান সামীর, রক্তনালী বিশেষজ্ঞ ও সার্জন ডা. আবুল হাসান মুহম্মদ বাশার, সুপ্রিমকোর্টের আইনজীবি নাসরিন সুলতানা মিলি, ক্লিনিক্যাল সাইকোলজিস্ট মো. জহির উদ্দিন প্রমুখ।

সর্বশেষ

কালীগঞ্জে চেয়ারম্যান প্রার্থী বিএনপি নেতার হাতে নৌকার সিল মারা ব্যালট

লালমনিরহাট প্রতিনিধি : জেলায় সদ্য অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকায় ২০ টি সিল মারা ব্যালট পেপার নিয়ে লালমনিরহাটের কালীগঞ্জে চেয়ারম্যান প্রার্থী বিএনপি নেতা সংবাদ...

কালীগঞ্জে দুই চেয়ারম্যান প্রার্থী পেলেন সমান ভোট

লালমনিরহাট প্রতিনিধি : জেলার কালীগঞ্জ উপজেলার চন্দ্রপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদের ফল স্থগিত করা হয়েছে। আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মাহাবুবুর রহমান ও স্বতন্ত্র...

স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে বাংলাদেশের উত্তরণ জাতিসংঘে অনুমোদিত

সাধারণ পরিষদের ৭৬তম বৈঠকের ৪০তম প্লেনারি সেশনে বুধবার স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে বাংলাদেশের উত্তরণের সুপারিশ অনুমোদিত হয়েছে।অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই ঐতিহাসিক...

লালমনিরহাটের আদিতমারীতে ৮ ইউপি’র ৬ টিতে নৌকা জয়ী

লালমনিরহাট প্রতিনিধি : দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে লালমনিরহাটের আদিতমারী উপজেলায় ৮টি ইউনিয়ন পরিষদের ৬ ইউপিতে নৌকা, একটিতে আওয়ামীলীগ বিদ্রোহী প্রার্থী এবং একটিতে সতন্ত্র...