সাম্প্রতিক শিরোনাম

জেএসসি এবং পিইসি পরীক্ষা স্থায়ীভাবে বাতিলের সুপারিশ

জেএসসি এবং পিইসি পরীক্ষা স্থায়ীভাবে বাতিল করতে সুপারিশ করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের প্রধান উপদেষ্টা মোহাম্মদ ফরাসউদ্দিন।

hiastock

আন্তর্জাতিক শিক্ষা দিবস উপলক্ষে ভার্চুয়ালি যুক্ত হয়ে রাজধানীতে বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশন আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ সুপারিশ করেন।

ফরাসউদ্দিন বলেন, একটি কথা বলতে চাই, আমার এই কথাটি সরকারি মহলের কাছে ভালো লাগবে না জানি। কথাটি হলো পঞ্চম শ্রেণির ও অষ্টম শ্রেণির পাবলিক পরীক্ষার ব্যাপারে অভিযোগ রয়েছে।

গুগল এডস

আমার মনে হয় যারা দেশ চালাচ্ছেন, নীতি নির্ধারণ করছেন, তাদের সামনে গিয়ে যারা কথা বলেন, তারা সত্যি কথাটি হয়তো বা প্রকাশ করেন না। অভিভাবক ও ছাত্র-ছাত্রীরা এভাবে খুব অসহায় বোধ করেন।

তিনি বলেন, যারা প্রাইভেট পড়ায় ও নোট-গাইড প্রকাশের অভিপ্রায় আছে, তারা কিন্তু মহাখুশি। তাই দৃঢ়ভাবে সুপারিশ হবে, এই কভিড-১৯-এর কারণে এবার এই দুই পরীক্ষা হয়নি।

একে স্থায়ীভাবে বাদ দেয়া যায় কি না, সেই চিন্তা বোধহয় করা দরকার।

প্রধান অতিথি হিসেবে শিক্ষামন্ত্রী বলেন, পিইসি ও জেএসসি পরীক্ষা নিয়ে নানা মত রয়েছে। বিশেষ করে প্রাথমিকের পরীক্ষাটি অধিকাংশ মানুষই বলছেন তারা এটি চান না।

এগুলো নিয়ে আলাপ-আলোচনা নানা জায়গায় হচ্ছে। এটি নিয়ে এই মুহূর্তে কোনও সিদ্ধান্ত আমাদের কাছে নেই। তারপরও এগুলো নিয়ে আমরা ভেবে দেখছি।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেনের সভাপতিত্বে আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়। সভায় আরো বক্তব্য দেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব আমিনুল ইসলাম খান, প্রাথমিক ও গণশিক্ষা সচিব হাসিবুল আলম ও ইউনেস্কোর বাংলাদেশের প্রতিনিধি বিয়াট্রিস কালডুন প্রমুখ।

সর্বশেষ খবর

জনপ্রিয় খবর

hiastock