সাম্প্রতিক শিরোনাম

টেকসই লক্ষ্যমাত্রা অর্জন করতে লিঙ্গ সমতা নিশ্চিত করা জরুরি: স্পিকার

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্লানেট ৫০-৫০ এর লক্ষ্য পূরণ এবং কাউকে পেছনে না ফেলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে লিঙ্গ সমতা নিশ্চিত করা জরুরি।

hiastock

অস্ট্রিয়ার ভিয়েনাতে অনুষ্ঠিত ১৩তম ‘সামিট অব ওমেন স্পিকার্স অব পার্লামেন্ট’-এর উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে এ কথা বলেন তিনি।

এই সমতা নিশ্চিতে নারী সংসদ সদস্যরা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

গুগল এডস

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও নারীদের অধিকার রক্ষার জন্য গণতন্ত্রের প্রাণকেন্দ্র হিসেবে সংসদকে আরও পর্যবেক্ষণশীল হওয়ার পাশাপাশি স্বীয় ক্ষমতা ও কার্যকারিতা বৃদ্ধি করতে হবে।

উন্নত আগামী ও আরও অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণের জন্য আমাদের লিঙ্গ বৈষম্য দূর করে লিঙ্গ সমতা প্রতিষ্ঠা করতে হবে। নারীর বিরুদ্ধে সহিংসতা প্রতিরোধে সকলকে আরও জোড়ালো ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।

মহামারির সময়েও এমন আয়োজনের জন্য ইন্টারপার্লামেন্টারি ইউনিয়ন, জাতিসংঘ এবং অস্ট্রেলিয়ান পার্লামেন্টের প্রতি কৃতজ্ঞতা জানান স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

মহামারির এ সংকট শেষ হবার পর পরিস্থিতির উত্তরণ ঘটাতে সংসদ সদস্যদের সমন্বিত প্রচেষ্টায় আরও উদ্ভাবনী সমাধান খুঁজে বের করতে হবে। এই সংকট মোকাবেলায় অভিনব মডেল নিয়ে সকলকে ভাবতে হবে।

লিঙ্গ সমতা নিশ্চিতকরণে সমন্বিত প্রচেষ্টা প্রয়োজন এবং সেই সাথে বৈশ্বিক প্রতিক্রিয়া ও স্থানীয় অভিজ্ঞতার সমন্বয় ঘটাতে হবে। কেননা, নারীরা পরিবর্তন ও উন্নয়নের কার্যকর অনুষঙ্গ।

উক্ত অনুষ্ঠানে ফেডারেল কাউন্সিল অব অস্ট্রিয়ার প্রেসিডেন্ট আন্দ্রিয়া এডার গিটসথ্যালার, ন্যাশনাল কাউন্সিল অব অস্ট্রিয়ার ভাইস-প্রেসিডেন্ট ডরিস বুরস এবং ইন্টারপার্লামেন্টারি ইউনিয়নের প্রেসিডেন্ট গ্যাব্রিয়েলা চুয়েভাস ব্যারন সূচনা বক্তব্য রাখেন।

কোভিড-১৯ শুধু অর্থনীতি ও স্বাস্থ্যের উপরই প্রভাব ফেলছে না, অসমতা-বৈষম্য এবং নারী ও মেয়েদের বিরূদ্ধে সহিংসতাকে গভীরতর করছে।

যে সব নারী ও মেয়ে এই মহামারির কারণে ঘরবন্দী অবস্থায় আছে, তারা লিঙ্গবৈষম্য ও সম্মানহানির শিকার হচ্ছেন। এর সামাজিকভাবে মোকাবেলা করা প্রয়োজন।

বাংলাদেশ প্রতিনিধি দলের সদস্য রোমেনা আলী এমপি, রওশন আরা মান্নান এমপি, অ্যারোমা দত্ত এমপি ও পীর ফজলুর রহমান এমপি বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়স্থ শপথ কক্ষ হতে ভার্চুয়ালি সংযুক্ত হন। এছাড়া, শামসুল হক টুকু এমপি ও অপরাজিতা হক এমপি নিজ নিজ অবস্থান থেকে অনুষ্ঠানে ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন।

সর্বশেষ

করোনায় মৃত্যুতে নতুন রেকর্ড

গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মৃত্যুর নতুন রেকর্ড গড়েছে। এই ভাইরাসে আক্রান্ত হয়ে ৭৭ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে দেশে নতুন করে আক্রান্ত হিসেবে শনাক্ত...

আব্দুল বারী সরদারের মৃত্যুতে বাংলাদেশ ন্যাপের শোক প্রকাশ

এককালের তুখর ছাত্রনেতা, পাবনা সরকারি এডওয়ার্ড কলেজের সাবেক জি এস, মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর অনুসারী ও জাতীয় নেতা মশিউর রহমান যাদু...

ছাত্র ইউনিয়ন সভাপতির ওপর হামলার ঘটনায় সিপিবির তদন্ত কমিটি গঠন

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র প্রেসিডিয়াম সভায় গত ৪ এপ্রিল বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতি মো. ফয়েজউল্লাহর ওপর হামলায় তীব্র নিন্দা করা হয়েছে।এই হামলার ঘটনা...

পরিবারটির বিয়োগান্তক সময়ের সূচনা সেই একাত্তরে

সেদিন রোববার, ১২ ডিসেম্বর ১৯৭১ সাল। দোলাইরখাল এলাকা সংলগ্ন রোকনপুরের ১২ নম্বর বাড়িতে, সপরিবারে দুপুরের খাবার খেতে বসেছিলেন শহীদ সাংবাদিক নিজামউদ্দিন আহমেদ। ঠিক সে...
hiastock