সাম্প্রতিক শিরোনাম

ডিজিটাল হাট থেকে ৩ মিনিটে গরু কিনলেন প্রতিমন্ত্রী পলক

দেশব্যাপী ডিজিটাল হাট’ উদ্বোধনের পরই তিন মিনিট সাত সেকেন্ডে অনলাইনে ৭০ হাজার টাকা দিয়ে একটি গরু কিনেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। গরুটি তিনি মানবসেবা নামের একটি প্রতিষ্ঠানে দান করে দেন। মানবসেবা প্রতিষ্ঠানটি গরু কোরবানি করে দুস্থদের মধ্যে বিতরণ করবে বলে জানান তিনি।

মঙ্গলবার ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম এ হাটের উদ্বোধন করেন। সরকারের সার্বিক তত্ত্বাবধানে হওয়ায় এই হাট থেকে কেনাকাটা সম্পূর্ণ নিরাপদ বলে অনুষ্ঠানে জানানো হয়।

প্রতিমন্ত্রী বলেন, দেশে ২৪১টি ডিজিটাল হাট উদ্বোধন করা হয়েছে। অনলাইনে হাট থাকতে আমরা কেন শারীরিকভাবে হাটে গিয়ে নিজেকে ঝুঁকির মধ্যে ফেলব? ঘরে বসে কোরবানির পশু কেনার সব আয়োজন বা ব্যবস্থা আমরা করে দিয়েছি। আপনারা ঘরে বসে কেনাকাটা করুন, নিরাপদে থাকুন।

আমরা একটি সেন্ট্রাল প্ল্যাটফর্ম বা ডিজিটাল হাটের উদ্বোধন করলাম। যে হাটের নাম www.digitalhaat.net। এই হাটের মধ্যে দেশের ২৪১টি ডিজিটাল হাটের তথ্য সন্নিবেশ করা আছে। হাটের এই ওয়েবসাইট ভেরিফায়েড। এই হাটে ঢুকলে সারাদেশের (বিভিন্ন জেলা, উপজেলার হাটও) হাটের তথ্য (লিংক) পাওয়া যাবে।

এখন পর্যন্ত ডিজিটাল হাটের (ঢাকা) মোট ভিজিটর ৪ লাখ ১১ হাজার। ডিজিটাল হাটে (ঢাকায়) ৫০০ পশু শ্লটারিংয়ের (ফুল প্রসেস সেবা) ব্যবস্থা করা হয়েছে। ৯১টি আঞ্চলিক ডিজিটাল হাটের মোট ভিজিটর ১৯ লাখ ৫৬ হাজার। মোট ডিজিটাল হাটের ওয়েবসাইট তৈরি সরকারি পর্যায়ে ১৬টি। সোশ্যাল মিডিয়া হাট তৈরি ৯১টি (নির্মাণ চলমান রয়েছে আরও ২৩১টির) মোট পশু অনলাইনে এসেছে আনুমানিক ১ লাখ ৫০ হাজার।

অনুষ্ঠানে সংযুক্ত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ, আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, এটুআইয়ের প্রকল্প পরিচালক ড. আব্দুল মান্নান, ই-ক্যাবের সভাপতি শমী কায়সার, সাধারণ সম্পাদক মো. আব্দুল ওয়াহেদ তমাল।

সর্বশেষ

বাংলাদেশে আর্জেন্টাইন ফ্যানদের উল্লাসের ভিডিও পোস্ট করল ফিফা

বাংলাদেশি আর্জেন্টাইন ভক্তদের উল্লাসের ভিডিও পৌঁছে গেছে বিশ্বফুটবলের প্রধান নিয়ন্ত্রক সংস্থা ফিফা পর্যন্ত। তারা বাংলাদেশি ভক্তদের এই উল্লাসের ভিডিও পোস্ট করেছে টুইটারে।গতকাল রাতে মেক্সিকোকে...

রোলস-রয়েল পুরস্কারের গুজব উড়িয়ে দিলেন সৌদি জাতীয় দলের ফুটবলার

দুবাই: সৌদি আরবের জাতীয় দলের একজন ফুটবলার রোলস-রয়েল পুরস্কারের গুজবকে অস্বীকার করেছেন। বিভিন্ন গনমাধ্যমে গুজব উঠে যে প্রতিটি খেলোয়াড়কে ফিফা বিশ্বকাপ কাতার ২০২২ গ্রুপ...

রূপপুর পারমাণবিক কেন্দ্রের ট্রেনিং সেন্টারে বাংলাদেশী বিশেষজ্ঞদের প্রশিক্ষণ শুরু

নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিরাপদে পরিচালনার জন্য বাংলাদেশী বিশেষজ্ঞদের প্রশিক্ষণ শুরু হয়েছে। রূপপুর প্রকল্প সাইটে অবস্থিত ট্রেনিং সেন্টারে চলতি মাস থেকে দু’টি গ্রুপ...

আর্টিলারির ধ্বংসাত্মক ক্ষমতার নতুন যুগে বাংলাদেশ

TRG-300 টাইগার মাল্টিপল লঞ্চ রকেট/মিসাইল সিস্টেম সেনাবাহিনীতে অন্তর্ভুক্তির মধ্যে দিয়ে রাতারাতি আর্টিলারি সক্ষমতা বৃদ্ধি পেয়েছে বাংলাদেশের। এই সিস্টেমটি যুক্ত হওয়ার আগে বাংলাদেশের আর্টিলারি হামলার...