সাম্প্রতিক শিরোনাম

ঢাকার জলাবদ্ধতা নিরসনে দায়িত্বপ্রাপ্ত সব প্রতিষ্ঠানই ব্যর্থ: টিআইবি

ঢাকার জলাবদ্ধতা নিরসনে ব্যর্থতার দায় ঢাকা ওয়াসা ও সিটি কর্পোরেশন উভয়েরই। তাই পারস্পরিক দোষারোপ না করে কার্যকর সমন্বয় ও কঠোর জবাবদিহিতা প্রতিষ্ঠা করতে হবে। এজন্য সঙ্কট সমাধানে এককভাবে সিটি কর্পোরেশনকেই এই দায়িত্ব দিয়ে জলাবদ্ধতা সঙ্কট সমাধান নিশ্চিত করার আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ।

একইসঙ্গে ভিন্ন ভিন্ন প্রতিষ্ঠানের (ঢাকা ওয়াসা, ঢাকা সিটি কর্পোরেশন ও পানি উন্নয়ন বোর্ড) হাতে ড্রেনেজ ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে। এর ফলে সমন্বয়হীনতা, অসুস্থ প্রতিযোগিতা ও পারস্পরিক দোষারোপের সংস্কৃতিতে জলাবদ্ধতা সমস্যা প্রকট আকার ধারণ করেছে বলে মনে করছে সংস্থাটি।

ঢাকা মহানগরীর ড্রেনেজ ব্যবস্থাপনা, বৃষ্টির পানি নিষ্কাশন ও বর্জ্য ব্যবস্থাপনায় সমন্বয়ের ঘাটতিতে সৃষ্ট জলাবদ্ধতা নিরসনে ঢাকা ওয়াসা, দুই সিটি কর্পোরেশনসহ দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট সবগুলো প্রতিষ্ঠানই ব্যর্থ হয়েছে। অন্যের কাঁধে দোষ চাপিয়ে নির্দিষ্ট কোন প্রতিষ্ঠানেরই এই ব্যর্থতার দায় অস্বীকারের সুযোগ নেই।

তাই দায়িত্ব পালনে অবহেলার দায় অন্যের ওপর না চাপিয়ে সঙ্কট সমাধানে এককভাবে সিটি কর্পোরেশনকেই এই দায়িত্ব দেয়া জরুরী। বিবৃতিতে বলা হয়, ঢাকা মহানগরীর জলাবদ্ধতা নিরসনের লক্ষ্যে স্থানীয় সরকার বিভাগ কর্তৃক ২০১৮ সালের মে মাসে ঢাকা মহানগরীর জলাবদ্ধতা নিরসনে অপারেশনাল/এ্যাকশন কমিটি শীর্ষক একটি কমিটি গঠিত হয়। এ কমিটির অন্যতম কাজ নির্ধারণ করা হয় জলাবদ্ধতা নিরসনে বিদ্যমান খাল-ড্রেন অবৈধ দখলমুক্ত, পরিষ্কার, খনন ও পুনর্খনন কার্যক্রম পর্যালোচনা করা। কিন্তু সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর মধ্যে সমন্বয়হীনতার কারণে এ কাজগুলো বাস্তবায়ন করা সম্ভব হয়নি।

ঢাকা মহানগরীতে প্রধান ড্রেন লাইনগুলো নির্মাণ ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব ঢাকা ওয়াসার এবং শাখা লাইনগুলোর দায়িত্ব সিটি কর্পোরেশনের ওপর ন্যস্ত। ঢাকা শহরের মোট ড্রেনেজ লাইনের মধ্যে ৩৮৫ কিলোমিটার ঢাকা ওয়াসার অধীনে এবং প্রায় ২৫০০ কিলোমিটার ঢাকা সিটি কর্পোরেশনের অধীনে।

এর বাইরে ৭৪ কিলোমিটার দৈর্ঘের ২৬টি খাল ও ১০ কিলোমিটার বক্স কালভার্টের রক্ষণাবেক্ষণের দায়িত্বও ঢাকা ওয়াসার। আইনের এই মারপ্যাঁচে বর্ষায় সৃষ্ট জলাবদ্ধতা নিরসনে একে অন্যের ওপর দায় চাপিয়ে নিজেদের দায়িত্ব এড়াতে চায় প্রতিষ্ঠানগুলো। এতে বর্ষা এলেই জনগণের ভোগান্তি বছর বছর আরও তীব্র হয়। তাই অবিলম্বে আইনের প্রয়োজনীয় বিধি সংশোধন করে একক প্রতিষ্ঠানের হাতে সম্পূর্ণ ড্রেনেজ ব্যবস্থাপনা, পয়ঃনিষ্কাশন খাল ও কালভার্ট রক্ষণাবেক্ষণের দায়িত্ব প্রদান করতে হবে। এক্ষেত্রে নাগরিক প্রতিষ্ঠান হিসেবে দুই সিটি কর্পোরেশনকেই এই দায়িত্ব প্রদান করা উচিত এবং তাদের হাতেই এক্ষেত্রে ওয়াসার এখতিয়ারভুক্ত কাজের পরিবীক্ষণের দায় থাকা উচিত। নির্বাহী পরিচালক বলেন, জলাবদ্ধতা নিরসনে অর্পিত দায়িত্ব পালনে বিগত বছরগুলোতে ঢাকা ওয়াসা কার্যত ব্যর্থ হয়েছে।

ঢাকা ওয়াসার একটি প্রতিবেদনে তাদের আওতাধীন কাটাসুরসহ ২৬টি খালের মধ্যে ২০টির প্রবাহ পূর্ণ সচল দাবি করা হয়েছে। কিন্তু টিআইবির গবেষণায় দেখা যায়, এ তথ্য ভুল। বিভিন্ন কঠিন বা ভারি বর্জ্য ড্রেনের উপরিভাগ এবং খালের মুখে জমে রয়েছে যা চিত্রসহ গবেষণা প্রতিবেদনে তুলেও ধরা হয়।

ওয়াসা তার দায়িত্বে থাকা খাল ও ড্রেনগুলো রক্ষণাবেক্ষণ ও দখলমুক্ত করতে ব্যর্থ হয়েছে একথা যেমন সত্য, তেমনি এই খাল ও ড্রেনগুলোতে পতিত কঠিন বর্জ্য অপসারণের পর সেগুলো পাড় থেকে অপসারণ না করে ওয়াসার ওপর দায় চাপানোর নজিরও সিটি কর্পোরেশনের আছে। আবার সিটি কর্পোরেশনের অধীনে যে প্রায় ২৫০০ কিলোমিটার ড্রেন আছে সেগুলোও কতটা বর্জ্যমুক্ত বা সচল সেটাও প্রশ্নবিদ্ধ।

ওয়াসার আওতাধীন খাল ও ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন ও রক্ষণাবেক্ষণে নিয়মিত তদারকির ঘাটতিও লক্ষণীয়। সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের প্রতি মাসে কমপক্ষে দুইবার খাল ও ড্রেন পরিদর্শনের নিয়ম থাকলেও তা করা হয় না। ফলে খাল দখল, খালের মধ্যে অবৈধ স্থাপনা নির্মাণসহ বিভিন্নভাবে খাল ভরাট হয়ে থাকে। তাই ওয়াসার ব্যর্থতা অস্বীকারের কোন সুযোগই নেই। আবার ওয়াসার ওপর এককভাবে সব দোষ চাপিয়ে ড্রেনেজ অব্যবস্থাপনা ও বর্জ্য অপসারণে ব্যর্থতার দায় সিটি কর্পোরেশনও কোনভাবেই এড়াতে পারে না।

সর্বশেষ

ঈশ্বরদীতেও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮ ডিগ্রি

পাবনার ঈশ্বরদীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুরু হয়েছে মাঝারি শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশা ও হিমেল বাতাসে বিপর্যস্ত হয়ে হয়ে পড়েছে জনজীবন।বুধবার (১১ জানুয়ারি)...

আফগানিস্তানে অন্তর্ভূক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায় বাংলাদেশ

প্রতিবেশী হিসেবে বাংলাদেশ আফগানিস্তানে অন্তর্ভুক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায়, যেখানে আফগান জনগণ তাদের উন্নত জীবনের স্বপ্ন বাস্তবায়ন করতে পারে। সম্প্রতি আফগানিস্তানের উচ্চ শিক্ষা এবং...

গণতন্ত্রের নামে বাংলাদেশে অন্য রাষ্ট্রের হস্তক্ষেপের সুযোগ নেই বলছে রাশিয়া

গণতন্ত্রের অজুহাত দিয়ে বাংলাদেশ কিংবা অন্য কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কারো হস্তক্ষেপ করার সুযোগ নেই। কোনো রাষ্ট্রে স্বাধীনতা ও সার্বভৌমত্বের সুরক্ষায় জাতিসংঘের ঘোষণায়...

র‍্যাবের উপর নিষেধাজ্ঞা দেয়া হবেনা, লবিষ্টকে জেরার আপিল করতে পারবে বাংলাদেশ

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে র‍্যাবের কার্যক্রমে নিষেধাজ্ঞা আরোপের ব্যপারে শক্তিশালী লবিস্ট নিয়োগ করা হলেও সে পদক্ষেপ ভেস্তে গিয়েছে।এরই মধ্যে র‍্যাপিড একশন ব্যাটালিয়ন-র‍্যাবের ব্যপারে নিষেধাজ্ঞার আবেদন...