সাম্প্রতিক শিরোনাম

ঢাকাসহ দেশের সকল নগরীকে নোংরা ও অপরিষ্কার-অপরিচ্ছন্ন বলে যে অপবাদ খুব শিগগিরই দূর করা হবে: এলজিআরডিমন্ত্রী

দেশের সকল নগরীকে নোংরা ও অপরিষ্কার-অপরিচ্ছন্ন বলে যে অপবাদ দেয়া হয় তা খুব শিগগিরই দূর করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নযয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি।

hiastock

একইসাথে শহরের উন্নয়ন চাইলেও রাস্তাঘাট বা অবকাঠামো নির্মাণ বা সংস্কার কাজ করতে গিয়ে যাতে মানুষের ভোগান্তি না হয় সেদিকে সজাগ থাকতে নির্দেশ দিয়েছেন মন্ত্রী।

বুধবার রাজধানীর গুলশান-২-এ বিচারপতি সাহাবুদ্দীন আহমদ পার্কে এলজিআরডি মন্ত্রনালয় আায়োজিত সিটি করপোরেশনের জন্য ভ্যাকুয়াম টাইপ রোড সুইপার ট্রাক বিতরণ অনুষ্ঠানে তিনি একথা বলেন।

গুগল এডস

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম,দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মো. জাহাঙ্গীর আলম।

অনুষ্ঠানে ঢাকার দুই সিটি করপোরেশন এবং গাজীপুর ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনকে এসব গাড়ির চাবি তুলে দেয়া হয়েছে। পর্যায়ক্রমে বাকী সিটি করপোরেশনেও সুইপার মেশিন দেয়া হবেবলে জানানো হয়। 

এলজিআরডি মন্ত্রী বলেন, আমরা গত বছরের অভিজ্ঞতা কাজে লাগিয়ে এ বছর ঢাকাকে মশামুক্ত রাখতে সক্ষম হয়েছি। এই নগরীকে অপরিষ্কার-অপরিচ্ছন্ন বলে অপবাদ দেযা হয়। জনপ্রতিনিধি,সরকারি কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সবাই দেশপ্রেমে উদ্ধুদ্ধ হয়ে কাজ করলে এ অপবাদ থেকেও আমরা মুক্তি পাব।

মন্ত্রী বলেন, ঢাকা শহরকে যদি আমরা পরিকল্পনা অনুযায়ী সাজাতে পারি, পরিষ্কার-পরিচ্ছন্ন করে দৃষ্টিনন্দনভাবে গড়ে তুলতে পারি, তাহলে দেশের মানুষকে সৌন্দর্য উপভোগ করার জন্য আর বিদেশে যেতে হবে না। তিনি বলেন, হাতিরঝিল থেকে উত্তরা পর্যন্ত ওয়াটার ট্রান্সপোর্ট চালু এবং দুই পাশে সাধারণ মানুষের চলাচল করার ব্যবস্থা করা হবে। এজন্য একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। দেশের মানুষ উন্নয়ন চায়।

কিন্তু সে উন্নয়ন করতে গিয়ে যাতে জনজীবন অতিষ্ঠ না হয় সে সে বিষয়ে সবাইকে সজাগ দৃষ্টি রাখতে হবে। তিনি বলেন, উন্নয়ন করতে রাস্তা কেটে দীর্ঘসময় ধরে ফেলে রাখা হয়। এতে করে ধুলাবালি জমে পরিবেশ নষ্ট হয। মন্ত্রী এগুলো বন্ধ করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন ।

তাজুল ইসলাম বলেন, যারা ঢাকা শহরের আশপাশে নদ-নদী, খাল, পার্ক ও ফুটপাতসহ অবৈধভাবে সরকারি সম্পত্তি দখল করে আছেন তাদের দ্রুত ছেড়ে দিন। কারণ সরকারি জায়গা অবৈধভাবে দখল করে রাখার অধিকার কারও নেই।

তিনি বলেন, দায়িত্বপ্রাপ্ত হয়েছি দেশ ও মানুষের উন্নয়ন করার জন্য, দুর্নীতি করার জন্য নয়। যারা দুর্নীতির সঙ্গে জড়িত থাকবে তাদের ছাড় দেয়া হবে না। ঢাকার দুই সিটি করপোরেশনসহ স্থানীয় সরকার বিভাগের অধীনে থাকা সকল প্রতিষ্ঠানকে আর্থিকভাবে স্বাবলম্বী হওয়ার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

সিটি কর্পোরেশনগুলোকে সরবরাহকৃত ভ্যাকুয়াম টাইপ রোড সুইপার ট্রাকগুলো শহরের অলি-গলিতে প্রবেশ করতে সক্ষম।

এগুলো ঠিকমতো রক্ষণাবেক্ষণ করতে হবে। স্থানীয় সরকারমন্ত্রী বলেন,বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করার প্রক্রিয়া নিয়ে কাজ করছি।

অনুষ্ঠানে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম জানান,ডিএনসিসি এলাকার সড়ক পরিচ্ছন্ন করার জন্য কমপক্ষে ৬০টি সুইপার মেশিন প্রয়োজন হলেও আছে ১৪টি।

নতুন ওয়ার্ড হিসাব করলে সংখ্যাটি আরও কম। মেয়র বলেন, রাস্তা পরিষ্কার করতে গিয়ে সড়ক দুর্ঘটনায় গত ৪ বছরে ডিএনসিসির ৩৭ জন পরিচ্ছন্নকর্মী আহত হয়েছেন।

আধুনিক যন্ত্রপাতির ব্যবহার বাড়ালে পরিচ্ছন্নকর্মীদের ঝুঁকি কমবে। আমরা রাস্তাঘাট পরিচ্ছন্ন করতে সনাতন থেকে স্বয়ংক্রিয় পদ্ধতির দিতে যাচ্ছি। আমাদের আরও যন্ত্রপাতি দরকার। আশা করি মন্ত্রী এ বিষয়টি বিবেচনা করবেন।

অনুষ্ঠানে ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, প্রতিনিয়ত অনেক প্রতিকূলতার মধ্যে কাজ করতে হচ্ছে। অনেক বাধা আসছে সব কাজে।

কিন্তু আমাদের দৃঢ়তা রয়েছে, সংকল্প রয়েছে। আমাদের বিশ্বাস সব প্রতিকূলতা পেরিয়ে লক্ষ্যে পৌঁছাবো। প্রাণের ঢাকা, ঐতিহ্যবাহীকে ঢাকাকে আমরাও সুন্দর, সচল ও সুশাসিত ঢাকা হিসেবে পরিণত করতে চাই। ইতালির ডুলেভোর তৈরি রোড সুইপার মেশিনে জাপানের কবুতা ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।

মেশিনটি চালাতে প্রতি ঘণ্টায় গড়ে ৪ লিটার ডিজেল খরচ হবে। মেশিনটি ১ টন ময়লা বহন করতে পারবে। রাস্তায় পানি ছিটানোর জন্য এতে রয়েছে ২০০ লিটারের একটি পানির ট্যাংকি। এসব মেশিন সরবরাহ করেছে নারায়ণগঞ্জ ডকইয়ার্ড।

সর্বশেষ

বাঙালির নবজাগরণ ব্যক্তিত্ব ও সমাজ সংস্কারক দার্শনিক মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর

মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর একজন নবজাগরণ ব্যক্তিত্ব, সমাজসংস্কারক, ব্রাহ্মধর্ম প্রচারক ও দার্শনিক । তিনি প্রিন্স দ্বারকানাথ ঠাকুরের পুত্র এবং বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের পিতা ৷১৮৪২ খ্রিস্টাব্দে...

২৮তম রমজানেও বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের ইফতার বিতরণ

গতকাল ১১ই মে রাজধানীর ধানমন্ডিস্থ বঙ্গবন্ধুর বাড়ির সামনে টানা ২৮তম দিনের মতো ইফতার বিতরণ করেন সম্মিলিত বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ-সভাপতি এনামুল হকের নেতৃত্বে বেসরকারি...

পাবনায় ভিক্ষুক হত্যা মামলার আসামি গ্রেফতার, হত্যাকান্ডে ব্যবহৃত ছুরি উদ্ধার

গত ০৮-০৫-২০২১ খ্রিষ্টাব্দ তারিখ, আনুমানিক ১০.১৫ ঘটিকায় আলেয়া @ আল্লাদি (৫৫), স্বামী মৃত- শুকুর খন্দকার, বর্তমান স্বামী-হেলাল খান, ২। লিপি (২৫), পিতা হেলাল খান,...

পাবনার মোটরসাইকেল চোর চক্রের দলনেতা গ্রেফতার

গতকাল পাবনা সদর থানা এলাকার মোটরসাইকেল চোর চক্রের একাংশের দলনেতা মোঃ আরফান আবীর @ আকাশ (২৩) পিতা-মোঃ জিহাত হোসেন জলিল সাং- গোবিন্দ থানা ও...