সাম্প্রতিক শিরোনাম

দুই লাখ ৫ হাজার ২৫ জন মুক্তিযোদ্ধা বা তাদের পরিবারকে সম্মানিভাতা দেওয়া হচ্ছে: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী জানিয়েছেন, বর্তমানে তিন শ্রেণিতে দুই লাখ ৫ হাজার ২৫ জন মুক্তিযোদ্ধা বা তাদের পরিবারকে সম্মানিভাতা দেওয়া হচ্ছে। এজন্য তিন হাজার ৯৪৪ কোটি ৫৫ হাজার ৮৭ হাজার টাকা বরাদ্দ রয়েছে।

বুধবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান।

সরকারি দলের সদস্য মামুনুর রশীদের প্রশ্নের জবাবে তিনি আরো জানান, বর্তমানে এক লাখ ৯২ হাজার ৩৫১ জন তালিকাভুক্ত বীর মুক্তিযোদ্ধা বা তাদের পরিবারকে সম্মানিভাতা দেওয়া হচ্ছে।

এ ছাড়া মুক্তিযোদ্ধ কল্যাণ ট্রাস্টের মাধ্যমে ১১ হাজার ৯৯৮ জন যুদ্ধাহত ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবার এবং ৬৭৬ জন খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাকে সম্মানিভাতা দেওয়া হয়।

আওয়ামী লীগের নাছিমুল আলম চৌধুরীর লিখিতভাবে জানতে চান, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মহোদয় অনুগ্রহ করিয়া বলিবেন কি, নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধকরণ প্রকল্পের আওতায় চলতি অর্থবছরে কোনো প্রকল্প গ্রহণ করা হইয়াছে কিনা; হইলে, তাহা কী?

মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী জানান, চলতি ২০২০-২১ অর্থ বছরে নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধকরণ শীর্ষক কোনো প্রকল্প গ্রহণ করা হয়নি।

তবে ২০১৭ হতে ২০২২ সাল পর্যন্ত সময়ে নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধকরণ শীর্ষক প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। এ প্রকল্পের আওতায় ঢাকা মহানগরীসহ বিভিন্ন জেলা ও উপজেলায় ৩৫০টি শিক্ষা প্রতিষ্ঠানে নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধকরণ কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

সর্বশেষ

বাংলাদেশে আর্জেন্টাইন ফ্যানদের উল্লাসের ভিডিও পোস্ট করল ফিফা

বাংলাদেশি আর্জেন্টাইন ভক্তদের উল্লাসের ভিডিও পৌঁছে গেছে বিশ্বফুটবলের প্রধান নিয়ন্ত্রক সংস্থা ফিফা পর্যন্ত। তারা বাংলাদেশি ভক্তদের এই উল্লাসের ভিডিও পোস্ট করেছে টুইটারে।গতকাল রাতে মেক্সিকোকে...

রোলস-রয়েল পুরস্কারের গুজব উড়িয়ে দিলেন সৌদি জাতীয় দলের ফুটবলার

দুবাই: সৌদি আরবের জাতীয় দলের একজন ফুটবলার রোলস-রয়েল পুরস্কারের গুজবকে অস্বীকার করেছেন। বিভিন্ন গনমাধ্যমে গুজব উঠে যে প্রতিটি খেলোয়াড়কে ফিফা বিশ্বকাপ কাতার ২০২২ গ্রুপ...

রূপপুর পারমাণবিক কেন্দ্রের ট্রেনিং সেন্টারে বাংলাদেশী বিশেষজ্ঞদের প্রশিক্ষণ শুরু

নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিরাপদে পরিচালনার জন্য বাংলাদেশী বিশেষজ্ঞদের প্রশিক্ষণ শুরু হয়েছে। রূপপুর প্রকল্প সাইটে অবস্থিত ট্রেনিং সেন্টারে চলতি মাস থেকে দু’টি গ্রুপ...

আর্টিলারির ধ্বংসাত্মক ক্ষমতার নতুন যুগে বাংলাদেশ

TRG-300 টাইগার মাল্টিপল লঞ্চ রকেট/মিসাইল সিস্টেম সেনাবাহিনীতে অন্তর্ভুক্তির মধ্যে দিয়ে রাতারাতি আর্টিলারি সক্ষমতা বৃদ্ধি পেয়েছে বাংলাদেশের। এই সিস্টেমটি যুক্ত হওয়ার আগে বাংলাদেশের আর্টিলারি হামলার...