সাম্প্রতিক শিরোনাম

দেশজুড়ে ধর্ষণ ও নারীর প্রতি সহিংসতার প্রতিবাদে আলোর মিছিল কর্মসূচি

দেশজুড়ে ধর্ষণ ও নারীর প্রতি সহিংসতার প্রতিবাদে আয়োজিত সমাবেশ ও আলোর মিছিল কর্মসূচি থেকে ধর্ষকদের শাস্তি মৃত্যুদণ্ড নিশ্চিত করার দাবি জানিয়েছেন সংস্কৃতি কর্মীরা।

hiastock

বাংলাদেশ পথনাটক পরিষদ আয়োজিত এ কর্মসূচিতে বক্তারা বলেন, নারী ধর্ষণ, নির্যাতন ও সহিংসতার কারণে সারা দেশে এক নৈরাজ্যকর ও ভীতিকর পরিবেশের সৃষ্টি হয়েছে। ধর্ষণের কঠোর শাস্তি নিশ্চিত না হওয়ায় ধর্ষকরা পার পেয়ে যাচ্ছে।

ধর্ষকদের মৃত্যুদণ্ডসহ দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। আগামী সাতদিনের মধ্যে মৃত্যুদণ্ড প্রদানের জন্য আমরা সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি।

বিকেলে শিল্পকলা একাডেমির সামনে অনুষ্ঠিত এই প্রতিবাদ সমাবেশে বক্তৃতা করেন গণসঙ্গীতশিল্পী ফকির আলমগীর, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ, নাট্যকার রতন সিদ্দিকী, অভিনয় শিল্পী ঝুনা চৌধুরী, মিজানুর রহমান, ড. মোহাম্মদ বারী, কামাল বায়েজিদ, নুনা আফৃরাজ, শামিমা শওকত লাভলি প্রমুখ।

পথনাটক পরিষদের সভাপতি মান্নান হীরার সভাপতিত্বে এতে স্বাগত বক্তৃতা করেন সাধারণ সম্পাদক আহাম্মেদ গিয়াস। প্রতিবাদ সমাবেশ শেষে একটি আলোর মিছিল বের করে নাট্যকর্মীরা। মিছিলটি শিল্পকলা একাডেমির প্রদক্ষিণ করে পুনরায় প্রতিবাদ সমাবেশস্থলে এসে শেষ হয়। 

সমাবেশে সংস্কৃতিকর্মীরা বলেন, আমাদের থাকার কথা নাটক ও গানের মঞ্চে। কিন্তু বাধ্য হয়ে আজ আমাদের রাস্তায় নামতে হয়েছে। ধর্ষকদের রাজনৈতিক প্রশ্রয়দাতাদের বলছি আপানারা ধর্ষকদের সকল ধরনের আশ্রয়-প্রশ্রয় ও মদদ দেওয়া বন্ধ করুন।

না হলে ঘৃণ্য এ অপকর্ম চলতেই থাকবে। দলীয় রাজনীতির ঊর্ধ্বে উঠে এই সমাজকে বদলাতে হবে। সংস্কৃতি ও শিল্পের শক্তি নিয়ে ধর্ষক ও দুর্বৃত্তদের বিরুদ্ধে সংস্কৃতিকর্মীরা রুখে দাঁড়াবে।

সরকার ধর্ষকদের নিয়ন্ত্রণ করতে পারছে না। ধর্ষকরা গ্রেপ্তার হচ্ছে সেটা আমরা জানতে পারছি গণমাধ্যমের মাধ্যমে। কিন্তু আমরা চাই সেটা যেন শুধু গ্রেপ্তারে মধ্যেই সীমাবদ্ধ না থাকে।

সর্বশেষ

নিষেধাজ্ঞা উপেক্ষা করে আজকের এই দিনে দেশে ফেরেন শেখ হাসিনা

দেশের গণতন্ত্রপ্রিয় মানুষের কাছে স্মরণীয় দিন আজ। ২০০৭ সালের ৭ই মে সেসময়ের তত্ত্বাবধায়ক সরকারের সব নিষেধাজ্ঞা উপেক্ষা করে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে চিকিৎসা শেষে দেশে...

বদর যুদ্ধের আদলে সংসদ ভবনে জংগি হামলা চালানোর পরিকল্পনা ভেস্তে গেলো!

উগ্রপন্থী ইসলামি বক্তা আলি হাসান উসামার নির্দেশে সংসদ ভবনে তলোয়ার নিয়ে হামলার পরিকল্পনা করেছিল আনসার আল ইসলামের সক্রিয় সদস্য আল সাকিব। এই হামলার জন্য...

ভিডিও ভাইরাল হওয়ার পর রিকশাচালককে মারধরকারী গ্রেপ্তার

পুরান ঢাকার বংশালে একজন রিকশাচালককে মারধরের ভিডিও ভাইরাল হওয়ার পর এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ।মঙ্গলবার পুলিশের মি‌ডিয়া অ্যান্ড পাব‌লিক রি‌লেশনস উইংয়ের পাঠানো এক সংবাদ...

অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদের র‌্যাংক ব্যাজ পরিধান

'বড় পদে পদোন্নতি মানে বাড়তি দায়িত্ব। যথাযথভাবে দায়িত্ব পালনের মাধ্যমে দেশ ও জনগণের কল্যাণে সবসময় সচেষ্ট থাকতে হবে'।ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ ড. বেনজীর...