সাম্প্রতিক শিরোনাম

দেশের আর্থ-সামাজিক উন্নয়নে সমবায়ের কার্যক্রম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে: গণপূর্ত প্রতিমন্ত্রী

দেশের আর্থ-সামাজিক উন্নয়নে সমবায়ের কার্যক্রম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলে জানিয়েছেন, গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি।

শনিবার ৪৯ তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে ময়মনসিংহের ভাষা শহীদ আব্দুল জব্বার মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, তৃণমূল পর্যায়ের সাধারণ মানুষ তাদের সীমিত সম্পদ ও স্বল্প পুঁজি একত্রিত করে ক্ষুদ্র ও কুটির শিল্প এবং বিভিন্ন আয়বর্ধক কর্মসূচির মাধ্যমে নিজেদের অর্থনৈতিক উন্নয়ন করেছেন।

একই সাথে রাষ্ট্রের উন্নয়ন ও অগ্রগতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

তিনি বলেন, সমবায় সমিতি গঠনের মাধ্যমে সাধারণ মানুষ পরস্পরের সুখ-দুঃখ এবং প্রাত্যহিক জীবনে বিভিন্ন অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ পেয়েছেন।

ফলে তাদের পরস্পরের মধ্যে সহমর্মিতা ও সহযোগিতার ক্ষেত্র তৈরি হয়েছে। সবার সম্মিলিত ও ঐক্যবদ্ধ প্রচেষ্টা একাধারে তাদের নিজেদের এবং দেশের আর্থসামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

মানুষের সম্মিলিত প্রচেষ্টা যে কখনো ব্যর্থ হয় না সমবায় সমিতি তার প্রকৃষ্ট উদাহরণ।

সিরাজগঞ্জের শাহজাদপুরে স্থাপিত সমবায় দুগ্ধ খামার মিল্ক ভিটার উদাহরণ টেনে শরীফ আহমেদ বলেন, তৃণমূল পর্যায়ের সাধারণ মানুষ যে সম্মিলিতভাবে রাষ্ট্রের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে মিল্ক ভিটা তার অন্যতম একটি উদাহরণ।

প্রতিষ্ঠানটি দুগ্ধ ও দুগ্ধজাত পণ্য দেশীয় ও আন্তর্জাতিক বাজারে রপ্তানির মাধ্যমে দেশের সুনাম, সুখ্যাতি ও সক্ষমতার পরিচয় তুলে ধরেছে। একই সাথে গুরুত্বপূর্ণ শিশুখাদ্য সরবরাহ করে দেশে পুষ্টির চাহিদা পূরণ করছে।

ময়মনসিংহ বিভাগীয় অঞ্চলে বিভিন্ন সমবায় সমিতির নেতৃবৃন্দের প্রতি তিনি এ ধরনের আরো একাধিক প্রতিষ্ঠান গড়ে তোলার আহ্বান জানান।

সমবায় অধিদপ্তরের বিভাগীয় যুগ্ম-নিবন্ধক মো. মশিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ইকরামুল হক টিটু, বিভাগীয় কমিশনার মো. কামরুল হাসান এনডিসি, ডিআইজি ময়মনসিংহ রেঞ্জ, ব্যারিস্টার মো. হারুন-অর-রশিদ বিপিএম, জেলা প্রশাসক মো. মিজানুর রহমানসহ জেলার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

অনুষ্ঠানে জেলা আওয়ামী লীগের অন্যান্য নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণি পেশার লোকজন উপস্থিত ছিলেন।

সর্বশেষ

বাংলাদেশে আর্জেন্টাইন ফ্যানদের উল্লাসের ভিডিও পোস্ট করল ফিফা

বাংলাদেশি আর্জেন্টাইন ভক্তদের উল্লাসের ভিডিও পৌঁছে গেছে বিশ্বফুটবলের প্রধান নিয়ন্ত্রক সংস্থা ফিফা পর্যন্ত। তারা বাংলাদেশি ভক্তদের এই উল্লাসের ভিডিও পোস্ট করেছে টুইটারে।গতকাল রাতে মেক্সিকোকে...

রোলস-রয়েল পুরস্কারের গুজব উড়িয়ে দিলেন সৌদি জাতীয় দলের ফুটবলার

দুবাই: সৌদি আরবের জাতীয় দলের একজন ফুটবলার রোলস-রয়েল পুরস্কারের গুজবকে অস্বীকার করেছেন। বিভিন্ন গনমাধ্যমে গুজব উঠে যে প্রতিটি খেলোয়াড়কে ফিফা বিশ্বকাপ কাতার ২০২২ গ্রুপ...

রূপপুর পারমাণবিক কেন্দ্রের ট্রেনিং সেন্টারে বাংলাদেশী বিশেষজ্ঞদের প্রশিক্ষণ শুরু

নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিরাপদে পরিচালনার জন্য বাংলাদেশী বিশেষজ্ঞদের প্রশিক্ষণ শুরু হয়েছে। রূপপুর প্রকল্প সাইটে অবস্থিত ট্রেনিং সেন্টারে চলতি মাস থেকে দু’টি গ্রুপ...

আর্টিলারির ধ্বংসাত্মক ক্ষমতার নতুন যুগে বাংলাদেশ

TRG-300 টাইগার মাল্টিপল লঞ্চ রকেট/মিসাইল সিস্টেম সেনাবাহিনীতে অন্তর্ভুক্তির মধ্যে দিয়ে রাতারাতি আর্টিলারি সক্ষমতা বৃদ্ধি পেয়েছে বাংলাদেশের। এই সিস্টেমটি যুক্ত হওয়ার আগে বাংলাদেশের আর্টিলারি হামলার...