সাম্প্রতিক শিরোনাম

দেশে করোনায় আরও ৫০ জনের মৃত্যু,শনাক্ত ১৯১৮ সুস্থ ১৯৫৫

করোনাভাইরাস টিকা আবিষ্কারের জন্য সারা বিশ্বে দেড়শরও বেশি গবেষণা চলছে।যেসব পরীক্ষায় অগ্রগতি হয়েছে, সেগুলোতে আশানুরূপ সাড়া পাওয়া গেছে।প্রথম যে টিকা পাওয়া যাবে তার জন্য কোটি কোটি ডোজ তৈরি করা হবে।আর সেই টিকা পাওয়ার জন্য তৈরি হতে পারে তীব্র প্রতিযোগিতা
এমন খবর প্রকাশ করেছেন বিবিসি।

hiastock

আজ ৪ আগস্ট মঙ্গলবার দুপুর আড়াইটায় দেশে রাজধানী ঢাকার মহাখালিস্থ স্বাস্থ্য অধিদফতর থেকে দেশের করোনা পরিস্থিতি নিয়ে প্রতিদিনের মতো অনলাইন স্বাস্থ্য বুলেটিনে দেশের সর্বশেষ তথ্য জানান অধিদপ্তরটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা।

ডাঃ নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে ৮৩ টি পরীক্ষাগারে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করে হয়েছে ৮ হাজার ১২৩ পরীক্ষা করা হয় ৭ হাজার ৭১২ টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ১২ লাখ ১ হাজার ২৫৬ টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে আরও ১ হাজার ৯১৮ জনের মধ্যে। ফলে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২ লাখ ৪৪ হাজার ২০ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৫০  জন। এ নিয়ে মোট মৃত্যু হলো তিন হাজার ২৩৪ জনের পাশাপাশি গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও ১ হাজার ৯৫৫ জন মোট ১ লাখ ৩৮ হাজার ৮৬০ জন।

বুলেটিনে ডা. নাসিমা আরও জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২৪ দশমিক ৮৭ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৭ দশমিক ৩১ শতাংশ,  মৃত্যুর হার ১ দশমিক ৩৩ শতাংশ। আজ মৃতদের লিঙ্গ বিভাজনে পুরুষ ৪৪ নারী ৬ জন।

এদিকে ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী আজ মঙ্গলবার দুপুর ২ ঘটিকা পর্যন্ত, বৈশ্বিক মহামারী করোনায় বিশ্বে মৃত্যু হয়েছে ৬ লাখ ৯৭ হাজার ৭০০ জনের। আর আক্রান্ত হয়েছেন ১ কোটি ৮৪ লাখ ৫৬ হাজার ৬৬৫ জন। তবে সুস্থ হয়েছে ১ কোটি ১৬ লাখ ৯০ হাজার ৬৭০ জন। চিকিৎসাধীন রয়েছেন আরও ৬০ লাখ ৬৮ হাজার ২৯৫ জন আর আশংকা জনক অবস্থায় আছেন ৬৪ হাজার ৬৭২ জন।

প্রসঙ্গত,গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

সর্বশেষ খবর

জনপ্রিয় খবর

hiastock