সাম্প্রতিক শিরোনাম

দেশে করোনায় ২৪ ঘন্টায় মৃত্যু ৩৩ শনাক্ত ২৬৫৪ সুস্থ ১৮৯০

বিশ্বের প্রথম সফল করোনভাইরাস ভ্যাকসিন তৈরির দাবি জানালো রাশিয়া। রুশ টিকার সবরকম পরীক্ষা-নিরীক্ষা শেষ এবং তাতে কোনও সমস্যা ধরা পড়েনি। তাই পরের মাসের মধ্যেই এই টিকা গণহারে উৎপাদন করা হবে বলে জানিয়েছে তারা।রাশিয়ার, গামলেয়া জাতীয় গবেষণা কেন্দ্র-এর মহামারি ও মাইক্রোবায়োলজি বিভাগ এই করোনাভাইরাস ভ্যাকসিন তৈরি করেছে। বারডেনকো নামে রাশিয়ার এক হাসপাতালে এই ভাইরাসটির মানবদেহে পরীক্ষা করা হয়। ক্লিনিকাল ট্রায়ালের স্বেচ্ছাসেবীদের চূড়ান্ত চেক-আপে সকল অংশগ্রহণকারীর দেহেই ভাইরাসটির বিরুদ্ধে অনাক্রম্যতা দেখা গিয়েছে, বলে জানিয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। সেইসঙ্গে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া বা অন্য কোনও সমস্যাও দেখা যায়নি বলে দাবি করেছে মন্ত্রণালয়।

hiastock

আজ ৫ আগস্ট বুধবার দুপুর আড়াইটায় দেশে রাজধানী ঢাকার মহাখালিস্থ স্বাস্থ্য অধিদফতর থেকে দেশের করোনা পরিস্থিতি নিয়ে প্রতিদিনের মতো অনলাইন স্বাস্থ্য বুলেটিনে দেশের সর্বশেষ তথ্য জানান অধিদপ্তরটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা।

ডাঃ নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে ৮৩ টি পরীক্ষাগারে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১১ হাজার ৯৬৪ পরীক্ষা করা হয় ১১ হাজার ১৬০ টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ১২ লাখ ১২ হাজার ৪১৬ টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে আরও ২ হাজার ৬৫৪ জনের মধ্যে। ফলে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২ লাখ ৪৬ হাজার ৬৭৪ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৩৩ জন। এ নিয়ে মোট মৃত্যু হলো তিন হাজার ২৬৭ জনের পাশাপাশি গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও ১ হাজার ৮৯০ জন মোট ১ লাখ ৪১ হাজার ৭৫০ জন।

গুগল এডস

বুলেটিনে ডা. নাসিমা আরও জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২৩ দশমিক ৭৮ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৭ দশমিক ৪৬ শতাংশ,  মৃত্যুর হার ১ দশমিক ৩২ শতাংশ। আজ মৃতদের লিঙ্গ বিভাজনে পুরুষ ২৫ নারী ৮ জন।

এদিকে ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী আজ বুধবার দুপুর ২ ঘটিকা পর্যন্ত, বৈশ্বিক মহামারী করোনায় বিশ্বে মৃত্যু হয়েছে ৭ লাখ ৪ হাজার ৬৩২ জনের। আর আক্রান্ত হয়েছেন ১ কোটি ৮৭ লাখ ১৬ হাজার ৫৭ জন। তবে সুস্থ হয়েছে ১ কোটি ১৯ লাখ ৩৫ হাজার ৯২৯ জন। চিকিৎসাধীন রয়েছেন আরও ৬০ লাখ ৭৫ হাজার ৪৯৬ জন আর আশংকা জনক অবস্থায় আছেন ৬৫ হাজার ৩৩৯ জন।

প্রসঙ্গত,গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

সর্বশেষ খবর

জনপ্রিয় খবর

hiastock