সাম্প্রতিক শিরোনাম

দেশে ৬৩৯৩ জন কোয়ারেন্টিনেঃ স্বাস্থ্য অধিদপ্তর

প্রানঘাতী করোনা সংক্রমণ ঠেকাতে সারা দেশে হোম ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে ৬ হাজার ৩৯৩ জন রয়েছেন বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তর।এদের মধ্যে হোম কোয়ারেন্টিনে রয়েছেন ৬ হাজার ৩১৫ জন, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রয়েছেন ৭৮ জন।
স্বাস্থ্য অধিদপ্তরের কভিড-১৯ সমন্বিত নিয়ন্ত্রণ কক্ষ থেকে বুধবার রাতে সংবাদ মাধ্যমে এই তথ্য জানানো হয়েছে।
বৈশ্বিক মহামারীর রূপ পাওয়া করোনাভাইরাসের দেশে সংক্রমণ এড়াতে বিদেশ থেকে কেউ এলেই তার ১৪ দিন কোয়ারেন্টিন বাধ্যতামূলক করেছে সরকার; কেউ না মানলে শাস্তিও দেওয়া হচ্ছে।
স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় হোম কোয়ারেন্টিনে এসেছেন ১ হাজার ৫৪৮ জন, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে এসেছেন ৭৮ জন।
গত ১০ মার্চ থেকে কভিড-১৯ আক্রান্ত সন্দেহে ৫৮ জনকে ল্যাব পরীক্ষার জন্য আইসোলেশন ইউনিটে আনা হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এসেছেন ১৬ জন।
ওই ৫৮ জনের মধ্যে ১৬ জনকে ছাড়পত্র দেওয়া হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।
ইজতেমা ময়দান প্রস্তুত রাখার নির্দেশঃ
দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে থাকলে কোয়ারেন্টিনে রাখার প্রয়োজনে হাসপাতালের পাশাপাশি টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দানও প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ।
বুধবার সচিবালয়ে “করোনাভাইরাস মোকাবিলায় করণীয়” শীর্ষক আলোচনা সভায় তিনি এই নির্দেশ দেওয়ার কথা জানান।
জাহিদ মালেক বলেন, “করোনাভাইরাসের কারণে বেশি মানুষ কোয়ারেন্টিনে রাখার প্রয়োজন হলে ঢাকার কুয়েত-মৈত্রী হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতালসহ কিছু হাসপাতাল প্রস্তুত রাখার পাশাপাশি টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দানও প্রস্তুত করা হবে।”
বিদেশ থেকে ফিরে নির্দেশনা অনুযায়ী হোম কোয়ারেন্টিনের নিয়ম না মানার বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, “বিদেশফেরত প্রতিটি ব্যক্তিকে কোয়ারেন্টিনে ১৪ দিন থাকার সব নিয়ম মেনে চলতে হবে। নিয়মের ব্যত্যয় হলে দেশের সংক্রামক রোগের নির্ধারিত আইনে আইনানুগ উদ্যোগ গ্রহণ করা হবে।”
এ নিয়ে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও গোয়েন্দা শাখার দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের “জোরালো ভূমিকা” রাখার বিষয়ে স্বাস্থ্য সচিবকে নির্দেশ দেন তিনি।
জাহিদ মালেক বলেন, খুব দ্রুতই দেশের আট বিভাগেই নতুন করোনা ইউনিট স্থাপন করা হবে।
সভায় দেশের চিকিৎসকদের সুরক্ষায় ছয় হাজার বিশেষ গাউন দেওয়ার আশ্বাস দেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।
সভায় সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সাব্রিনা ফ্লোরা সামাজিক যোগাযোগ মাধ্যমে করোনাভাইরাস নিয়ে অবগত হতে নতুন একটি ইমেইল আইডি ও ফেইসবুক গ্রুপ খোলার কথা জানিয়েছেন।
কেউ চাইলে iedcrcovid19@gmail.com ঠিকানায় ই-মেইল করে নিজের বক্তব্য জানাতে পারবেন। এছাড়া ফেইসবুক গ্রুপ Iedcr,COVID-19 Control Room এর ইনবক্সে সমস্যার কথা বলতে পারবেন।
এছাড়া সরাসরি যোগাযোগের জন্য ১৭টি হটলাইন খোলা হয়েছে। নম্বরগুলো হলো- ৩৩৩, ১৬২৬৩, ০১৫৫০০৬৪৯০১, ০১৫৫০০৬৪৯০২, ০১৫৫০০৬৪৯০৩, ০১৫৫০০৬৪৯০৪, ০১৫৫০০৬৪৯০৫, ০১৪০১১৮৪৫৫১, ০১৪০১১৮৪৫৫৪, ০১৪০১১৮৪৫৫৫, ০১৪০১১৮৪৫৫৬, ০১৪০১১৮৪৫৫৯, ০১৪০১১৮৪৫৬০, ০১৪০১১৮৪৫৬৩, ০১৪০১১৮৪৫৬৮, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৩৭০০০০১১, ০১৯৩৭১১০০১১।

সর্বশেষ

বন্যার্তদের মাঝে বাংলাদেশ ছাত্রলীগ বুড়াবুড়ী ইউনিয়ন শাখার ত্রান বিতরণ।

মোঃ মশিউর রহমান বিপুলকুড়িগ্রাম জেলা প্রতিনিধিঃকুড়িগ্রাম জেলা ছাত্রলীগের নির্দেশ ক্রমে,কুড়িগ্রামে বন্যার্তদের মাঝে বাংলাদেশ ছাত্রলীগ বুড়াবুড়ী ইউনিয়ন শাখার নিজ উদ্দ্যোগে জরুরী মানবিক খাদ্য সহায়তা পৌঁছে...

কুড়িগ্রাম জেলা যুবলীগের উদ্যোগে বন্যা দূর্গতদের মাঝে ত্রাণ সামগ্রি বিতরণ

মোঃ মশিউর রহমান বিপুল, কুড়িগ্রাম:কুড়িগ্রাম জেলা যুবলীগের উদ্যোগে ত্রাণ সামগ্রী বিতরণবাংলাদেশ আওয়ামী-যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ ও সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ মাইনুল...

সাহস, স্বপ্ন ও সক্ষমতার পদ্মাসেতুর উদ্বোধন রাত পোহালেই

সাহস, স্বপ্ন ও সক্ষমতার পদ্মাসেতুর উদ্বোধন রাত পোহালেই। পদ্মা পাড়ি দেয়ার যুগ-যুগান্তের ভোগান্তি শেষ হচ্ছে এই মেগা স্ট্রাকচারের দ্বার খোলার মধ্য দিয়ে। সকল প্রতিকূলতা...

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী ‘রৌপ্য ব্যাঘ্র’ অ্যাওয়ার্ডে ভূষিত

মোঃ মশিউর রহমান বিপুল, কুড়িগ্রাম জেলা প্রতিনিধিঃ স্কাউট আন্দোলনের উন্নয়ন ও সম্প্রসারণে অনন্য অবদানের স্বীকৃতি স্বরূপ প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনকে বাংলাদেশ...