সাম্প্রতিক শিরোনাম

নারী ও শিশুদের বিরুদ্ধে সকল প্রকার হয়রানি ও সহিংসতা প্রতিরোধে জিরো টলারেন্স

নারী ও শিশুদের বিরুদ্ধে সকল প্রকার হয়রানি ও সহিংসতা প্রতিরোধে জিরো টলারেন্স নীতি অনুসরণ করার আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেছেন, নারী ও শিশুদের প্রতি সহিংসতা এবং বাল্যবিবাহের অবসান ঘটাতে আইপিইউ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

hiastock

লিঙ্গভিত্তিক সহিংসতা প্রতিরোধে সংসদ পর্যবেক্ষণশীল ও কার্যকর ভূমিকা রাখতে হবে। নারী ও শিশুদের বিরুদ্ধে সকল প্রকার হয়রানির অবসান ঘটাতে এর অনুকূলে আইন প্রণয়ন করতে হবে।

পঞ্চম ওয়ার্ল্ড স্পিকার্স কনফারেন্স সমসাময়িক এবং উদীয়মান চ্যালেঞ্জ সম্পর্কে আলোচনার একটি প্লাটফর্ম। সেই সাথে মহামারি কভিড-১৯ পরবর্তী অবস্থায় বিশ্বের সকল মানুষের অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক জীবনের উপর বিপুল প্রভাব মোকাবেলায় উদ্ভাবনী সমাধান খুঁজে বের করতে সাহায্য করছে এই কনফারেন্স। কন্ফারেন্সে একে অপরের পরিকল্পনা বিনিময়ের মাধ্যমে জ্ঞানার্জন করে উদ্ভূত সমস্যার সমাধান খুঁজে বের করার আহ্বান জানান তিনি।

ভিয়েনায় অনুষ্ঠিত পঞ্চম ওয়ার্ল্ড কনফারেন্স অব স্পিকার্স অব পার্লামেন্ট-এর উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে এসব কথা বলেন স্পিকার।

বৃহস্পতিবার সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। অনুষ্ঠানে কেনিয়ার স্পিকার কেনেথ লুসাকা ও রুয়ান্ডার স্পিকার ডোনেটিল মুকাবালিসা রিপোর্ট উপস্থাপন করেন।

আলোচনায় অংশ নেন আইপিইউ’র প্রেসিডেন্ট গ্যাব্রিয়েলা চুয়েভাস ব্যারন, অস্ট্রিয়ান ন্যাশনাল কাউন্সিলের প্রেসিডেন্ট ওফগ্যাং সবতকা, জাতিসংঘের মহাসচিব এন্তোনিও গুতেরেস এবং সংসদ সদস্য আরমা দত্ত, রওশন আরা মান্নান, অপরাজিতা হক, রুমানা আলী এমপি ও পীর ফজলুর রহমান।

বিশ্বব্যাপী উল্লেখযোগ্য সংখ্যক মেয়েরা বাল্যবিবাহের শিকার হয়ে থাকে। সাম্প্রতিক কভিড-১৯ মহামারি নারীদের বিরুদ্ধে লিঙ্গ ভিত্তিক সহিংসতাকে ত্বরান্বিত করেছে। এই মহামারি পারিবারিক সহিংসতাকে বাড়িয়ে দিয়েছে। বাল্যবিবাহ ও সহিংসতার আশু প্রতিকারে সমন্বিত প্রচেষ্টার পাশাপাশি বৈশ্বিক প্রতিক্রিয়া ও স্থানীয় অভিজ্ঞতার সমন্বয় ঘটানো জরুরি।

সর্বশেষ

রূপগঞ্জে হেফাজত নেতা লোকমান হোসেন আমিনী গ্রেফতার!

নারায়ণগঞ্জের রূপগঞ্জে হেফাজত নেতা লোকমান হোসেন আমিনীকে আটক করেছে পুলিশ।ফেইসবুকে উস্কানীমূলক স্ট্যাটাস প্রদান এবং হেফাজতের ডাকা হরতালে সিদ্ধিরগঞ্জ এলাকায় দাঙ্গা হাঙ্গামা করার অপরাধে গত...

করোনায় মৃত্যুতে নতুন রেকর্ড

গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মৃত্যুতে নতুন রেকর্ড গড়েছে। এই ভাইরাসে আক্রান্ত হয়ে ৭৭ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে দেশে নতুন করে আক্রান্ত হিসেবে শনাক্ত...

আব্দুল বারী সরদারের মৃত্যুতে বাংলাদেশ ন্যাপের শোক প্রকাশ

এককালের তুখর ছাত্রনেতা, পাবনা সরকারি এডওয়ার্ড কলেজের সাবেক জি এস, মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর অনুসারী ও জাতীয় নেতা মশিউর রহমান যাদু...

ছাত্র ইউনিয়ন সভাপতির ওপর হামলার ঘটনায় সিপিবির তদন্ত কমিটি গঠন

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র প্রেসিডিয়াম সভায় গত ৪ এপ্রিল বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতি মো. ফয়েজউল্লাহর ওপর হামলায় তীব্র নিন্দা করা হয়েছে।এই হামলার ঘটনা...
hiastock