সাম্প্রতিক শিরোনাম

নির্বাচনে ব্যার্থতা এবং হতাশায় বিএনপির রাজনীতিতে সঙ্কেটের কালো ছায়া পড়েছে: কাদের

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আন্দোলন ও নির্বাচনে ব্যার্থতা এবং হতাশায় বিএনপির রাজনীতিতে সঙ্কেটের কালো ছায়া পড়েছে।

hiastock

আমরা বলতে চাই, দেশে এ মুহূর্তে কোনো রাজনৈতিক সংকট নেই, প্রকৃতপক্ষে আস্থার প্রকট সংকট চলছে বিএনপির রাজনীতিতে। বিএনপির দলীয় নেতৃত্বের মধ্যে পারস্পিরিক আস্থার সঙ্কট এখন চরমে।

বার-বার আন্দোলন ও নির্বাচনে ব্যার্থতা এবং হতাশায় বিএনপির রাজনীতিতে সঙ্কেটের কালো ছায়া পড়েছে।

গুগল এডস

বুধবার সংসদ ভবন এলাকার সরকারি বাসভবনে সমসাময়িক বিষয় নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বিএনপি কথায়-কথায় গণতন্ত্রের কথা বলছে। গণতন্ত্র একটি বিকাশমান প্রক্রিয়া। এ প্রক্রিয়াকে এগিয়ে নিতে আমাদের আরো পথ চলতে হবে।

আমরা জানতে চাই তারা কোন গণতন্ত্রের কথা বলছে? তাদের দেখানো হালুয়া রুটির গণতন্ত্র? রাতের বেলায় দেয়া কারফিউ গণতন্ত্র। তাদের গণতন্ত্র ছিল এক চিমটি লবন, একমুট গুড় আর আধা সের পানির সাথে মিশ্রণের গণতন্ত্র।

ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গণতন্ত্রেও যে অবিরাম যাত্রা তাতে বিরোধী দল হিসেবে কী ভূমিকা রাখছে, জনগণ জানতে চায়।

প্রথম দিন থেকেই অগণতান্ত্রিক ভাবে একটি নির্বাচিত সরকার হটানোর ঘোষণা কী বিএনপির গণতন্ত্র? নেতিবাচক, মিথ্যাচার আর ষড়যন্ত্র ছাড়া গণতান্ত্রিক মূল্যেবোধের সুরক্ষায় আপনারা আর কী করেছেন? দায়িত্বশীল বিরোধী দল হিসেবে গণতন্ত্রের প্রাতিষ্ঠানিক পথ রচনায় সরকারকে কী সহযোগীতা করেছেন?

জনপ্রত্যাশা থেকে ছিটকে পড়ে বিএনপি এখন মুক্তিযুদ্ধ, গণতন্ত্র, মানবাধিকার ন্যায়বিচারের কথা বলছে। আথচ এই প্রত্যেকটি তাদের আমলে ভূলুণ্ঠিত হয়েছে। এমনকি সংবিধান থেকে গণতন্ত্র ও গণতান্ত্রিক মূল্যবোধের মূলোৎপাটন করেছে বিএনপি। হ্যাঁ-না ভোট দিয়ে বিএনপির গণতন্ত্রের যাত্রা। বিএনপি ১৫ আগস্ট ও ৩রা নভেম্বরের হত্যাকাণ্ডের মধ্য দিয়ে জনগণের হাত থেকে দেশের রাজনীতিকে কেড়ে নিয়েছিল।

তিনি বলেন, শেখ হাসিনা দীর্ঘ আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে রাজনীতিকে তৃণমূলে পৌঁছে দিয়েছেন। তাই এখন সিদ্ধান্ত গ্রহণ করেন দেশের জনগণ।

এজন্যই বলতে চাই গণতন্ত্র যদি বিশ্বাস করেন, তাহলে জনমতকে সম্মান করুন। ষড়যন্ত্রের পথ পরিহার করে আগামী নির্বাচন পর্যন্ত অপেক্ষা করুন। আমরা জনগণের ওপর আস্থাশীল। শেখ হাসিনার রাজনীতি জনগণকে ঘিরেই।

ওবায়দুল কাদের বলেন, নির্বাচন কমিশন একটি সাংবিধানিক প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানের ওপর সরকারের কোন হস্তক্ষেপ নেই। বরং নির্বাচনকালে কমিশনের চাহিদা অনুযায়ি সহযোগীতা করা সরকারের দায়িত্ব।

কমিশন স্থানীয় সরকার প্রতিষ্ঠান আইন সংশোধনের যে উদ্যোগ নিয়েছে, সুষ্ঠু এবং শান্তিপূর্ণ নির্বাচনের স্বার্থে তা যাচাই-বাছাই করে আমাদের বক্তব্য থাকলে তা আমরা কমিশনকে জানাব। বিএনপির কোনো বক্তব্য থাকলে কিংবা দ্বিমত থাকলে কমিশনকে জানাতে পারে।

‘সরকার মুক্তিযুদ্ধের সব অর্জন ধ্বংস করে দিচ্ছে’ বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন বক্তব্যের জবাবে তিনি বলেন, বিএনপির কথা শুনে হাসবো না কাঁদবো ভেবে পাই না।

যারা এখনও মুক্তিযুদ্ধ বিরোধী এবং সাম্প্রদায়িক অপশক্তির দোসরদের বিশ্বস্ত আশ্রয়, তাদের মুখে এ কথা মানায় না। এদেশের স্বাধীনতা যার নেতৃত্বে এসেছে, মুক্তিযুদ্ধের মহানায়ককে হত্যার সরাসরি বেনিফিশিয়ারি বিএনপি। তারা মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির জনক বলেও মন্তব্য করেন তিনি।

সর্বশেষ

ভিডিও ভাইরাল হওয়ার পর রিকশাচালককে মারধরকারী গ্রেপ্তার

পুরান ঢাকার বংশালে একজন রিকশাচালককে মারধরের ভিডিও ভাইরাল হওয়ার পর এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ।মঙ্গলবার পুলিশের মি‌ডিয়া অ্যান্ড পাব‌লিক রি‌লেশনস উইংয়ের পাঠানো এক সংবাদ...

অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদের র‌্যাংক ব্যাজ পরিধান

'বড় পদে পদোন্নতি মানে বাড়তি দায়িত্ব। যথাযথভাবে দায়িত্ব পালনের মাধ্যমে দেশ ও জনগণের কল্যাণে সবসময় সচেষ্ট থাকতে হবে'।ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ ড. বেনজীর...

২শত পরিবারকে ত্রাণ সহায়তা দিল সেনাবাহিনী

সুজন চৌধুরী, আলীকদম: সারা দেশের মত বান্দরবানের আলীকদমেও করোনার দ্বিতীয় ধাপের লকডাউনে বিপর্যস্ত হয়ে পড়া অসহায় ও কর্মহীন পরিবারের পাশে খাদ্য সামগ্রী নিয়ে দাড়ালেন...

রোজাদারদের মাঝে সেহেরী বিতরণ করলো চট্টগ্রাম মহানগর ছাত্রলীগ

আজ সোমবার রাত ১ ঘটিকার সময় চট্টগ্রামের বহদ্দারহাটে বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য্য'র নির্দেশে অসহায়, দুস্থ পথচারীদের মাঝে মহানগর ছাত্রলীগের সংগঠক নাঈম আশরাফ...